AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কালো রঙ মেরেও রক্ষা হলো না ইট ভাটা মালিকের গুনতে হলো জরিমানা


কালো রঙ মেরেও রক্ষা হলো না ইট ভাটা মালিকের গুনতে হলো জরিমানা

পাহাড় কাটার ঘটনা আড়াল করতে কাটা অংশে কালো রঙ মেরে এবং গাছের চারা রোপন করেও রক্ষা হয়নি হেলাল উদ্দিন নামের এক ইট ভাটা মালিকের। ভ্রাম্যমান আদালতের অভিযানে ২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে ওই ভাটা মালিক কে।

 

বুধবার (১০ মে) বিকাল ৫ টার দিকে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মো.শাহিদুল আলম পাহাড় কাটার অপরাধে এ জরিমানা করেন।

 

জানা যায়, স্থানীয় বিভিন্নজন অভিযোগ করেন ওই এলাকার এমবিসি ইটভাটা কর্তৃপক্ষ তাদের পার্শ্ববর্তী একটি পাহাড় কেটে মাটিগুলো স্তুপ করে রেখেছে। অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার উল্লেখিত স্থানটি পরিদর্শনে গিয়ে অভিযোগের সত্যতা পান। এবং পাহাড় কাটা অংশে কালো রঙ লাগিয়ে ও গাছের চারা রোপন করে দিয়ে পাহাড় কাটার ঘটনাটি আড়াল করার বৃথা চেস্টা করে।

 

জিজ্ঞাসাবাদে ওই ইউনিয়নের চারিয়া মুরাদপুর এলাকার হাজী শহর মিয়ার পুত্র অভিযুক্ত ইট ভাটা মালিক মো. হেলাল উদ্দিন তার অপরাধ স্বীকার করে নেয়ায় আদালত বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী ২ লক্ষ টাকা জরিমানা করে তা ডিসিআর মূলে আদায় করা হয়। অভিযানে হাটহাজারী মডেল থানা পুলিশের একটি টিম ও নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় পরিবেশ সচেতন মানুষজন সহযোগিতা করেন।

 

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মো.শাহিদুল আলম অভিযানের সত্যতা স্বীকার করে জানান, "পরিবেশ রক্ষায়, বিশেষ করে পাহাড় রক্ষায় জেলা প্রশাসক স্যারের কঠোর নির্দেশনা রয়েছে। উপজেলা প্রশাসন, হাটহাজারী এ নির্দেশনা বাস্তবায়নে নিয়মিত অভিযান পরিচালনা করছে। ভবিষ্যতেও এ ধরনের অপতৎপরতায় প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে। তবে, প্রশাসনিক ব্যবস্থার পাশাপাশি পরিবেশ রক্ষায় সকল নাগরিককে সচেতন হতে হবে। অন্যথায় অদূর ভবিষ্যতে আমরা পরিবেশ বিপর্যয়ের মুখোমুখি পড়বো।"

 

একুশে সংবাদ/আ.ন.প্র/জাহাঙ্গীর

Link copied!