AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সুন্দরবনে আগাম মধু সংগ্রহ মৌসুম শুরু; পাশ সংগ্রহ করেনি কেউ


সুন্দরবনে আগাম মধু সংগ্রহ মৌসুম শুরু; পাশ সংগ্রহ করেনি কেউ

পূর্ব সুন্দরবন বন বিভাগ ১৫ মার্চ থেকে আগাম মধু আহরণ মৌসুম ঘোষণা করলেও মৌয়ালরা বন বিভাগ থেকে মধু সংগ্রহের পাশ নেয়নি। বিগত বছরগুলোতে ১ এপ্রিল থেকে মধু সংগ্রহের অনুমতি নিয়ে মৌয়ালরা সুন্দরবনে প্রবেশ করে। কারণ গত বছর ১৫ মার্চ মৌয়ালরা মধু সংগ্রহের পাশ নিয়ে বনে গেলেও লক্ষমাত্রার অর্ধেক পরিমানও মধু সংগ্রহ করতে পারেনি। তাই ১৫ দিন আগে মধু আহরণ করতে বনে গেলেও কাঙ্খিত মধু না পাওয়ার আশংকা এমনকি অনেক গাছে এখনও মধুর চাক পুরোপুরি তৈরি হয়নি বলে মৌয়ালদের ধারণা।

 

বাগেরহাটের শরণখোলা বগী, উত্তর সাউথখালী, খুড়িয়াখালী গ্রামের মৌয়ালদের সাথে কথা বলে জানা গেছে, প্রতি বছর ১ এপ্রিল মধু আহরণের জন্য সহস্রাধিক নৌকা সুন্দরবনে যাত্রা করে থাকে। কিন্তু সুন্দরবন বিভাগ ১৫ মার্চ থেকে মধু সংগ্রহের আগাম মৌসুম শুরুর সিদ্ধান্ত ঘোষণা করে। বন বিভাগের এ সিদ্ধান্ত মৌয়ালদের অনুকূলে নয়। তাই তারা এখন বনে মধু সংগ্রহে আনাগ্রহী। এখন বনে গেলে লক্ষমাত্রা অনুযায়ী মধু সংগ্রহ সম্ভব নয়। তাছাড়া অনেক গাছে মধুর চাক পুরোপুরি তৈরি হয়নি। তাই তারা আগের নিয়মে সুন্দরবনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

 

তবে বন বিভাগ জানায়, সুন্দরবন থেকে মধু উৎপাদন ও রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে। প্রতি বছর ১৫ মার্চ থেকে ৩০ জুন যর্যন্ত মৌয়ালরা সুন্দরবনে মধু সংগ্রহ করতে পারবে। এক শ্রেণীর অসাধু চক্র সুন্দরবন থেকে অবৈধভাবে মধু সংগ্রহ করে নিয়ে যায় বিধায় গত বছর ১৫ মার্চ থেকে আগাম মধু সংগ্রহের মৌসুম শুরুর সিদ্ধান্ত নিয়েছে বন বিভাগ।

 

পূর্ব সুন্দরবনের শরণখোলা স্টেশন অফিসার মো. আসাদুজ্জামান জানান, সুন্দরবনে মধু আহরণের জন্য ১৪ মার্চ পর্যন্ত কেউ অনুমতি পত্র (পাশ) গ্রহণ করেনি। পূর্ব সুন্দরবন বন বিভাগের অন্যান্য স্টেশন অফিস থেকেও কোনো মৌয়াল মধু সংগ্রহের পাশ গ্রহণ করেননি বলে জানান তিনি।

 

পূর্ব সুন্দরবন বিভাগ বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মাদ বেলায়েত হোসেন জানান, মৌয়ালরা যাতে বেশি মধু সংগ্রহ করতে পারে সেজন্য গত বছর থেকে মধু আহরণ মৌসুম ১৫ দিন এগিয়ে আনা হয়েছে এবং মৌয়ালদের ১৫ মার্চ থেকে আগাম মধু সংগ্রহের পাশ দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়। এ বছর সুন্দরবন থেকে ৮০ টন মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর ৬০ টন মধু সংগ্রহের লক্ষ্যমাত্রার বিপরীতে মৌয়ালরা ২৮.৮ টন মধু সংগ্রহ করতে পেরেছিল। আবহাওয়া অনুকূলে না থাকায় গত মৌসুমে মধু কম উৎপাদন হয়েছে বলে ডিএফও জানিয়েছেন।

একুশে সংবাদ.কম/মা.বি/বি.এস

Link copied!