AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সরিষার ফলন ও দামে খুশি নিয়ামতপুরের কৃষকরা


Ekushey Sangbad
নিয়ামতপুর উপজেলা প্রতিনিধি, নওগাঁ
০২:৩৫ পিএম, ২০ ফেব্রুয়ারি, ২০২৩
সরিষার ফলন ও দামে খুশি নিয়ামতপুরের কৃষকরা

চাষের শুরুর দিকে আবহাওয়া স্বাভাবিক থাকায় সরিষার গাছপাত ভালো হয়েছিল। যখন সরিষার ফুল আসতে শুরু করে, ঠিক তখনই তাপমাত্রা বৃদ্ধি ও সরিষার পডে পোঁকার আক্রমনে কৃষকের কপালে চিন্তার ভাঁজ পড়েছিল। লাভ হোক আর লোকসান হোক, বুকভরা আশা নিয়ে চাষবাসে লেগে থাকাই যেন কৃষকের ধর্ম। শত বাধা ও উদ্বেগ পেরিয়ে এবার সরিষার বাম্পার ফলন হয়েছে নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলায়।

 

অল্প সময়ে সরিষার ভালো ফলনের পাশাপাশি বেশি দাম পাওয়ায় চলতি মৌসুমে বেশ লাভবান হচ্ছেন কৃষকরা। প্রকারভেদে ২ হাজার থেকে ৩ হাজার ২০০ শত টাকা দরে প্রতি মণ সরিষা বাজারে বিক্রি হচ্ছে। সরিষায় চাষে কৃষকেরা আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছে।

 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, নিয়ামতপুর উপজেলার ৮টি ইউনিয়নে এবারের মৌসুমে ৬ হাজার ৭৫ হেক্টর জমিতে সরিষা ফসলের আবাদে সরকারি লক্ষ্যমাত্রা ছিল। সেখানে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে সরিষার আবাদ হয়েছে। উপজেলার কৃষকেরা তাঁদের অধিকাংশ জমিতে উচ্চফলনশীল বারি-১৪, বারি-১৭, বিনা-৭ বিনা-৯, বিনা-১১ ও স্থানীয় টরে-৭ জাতের সরিষা আবাদ করেছেন।

 

উপজেলার শ্রীমন্তপুর ইউনিয়নের চকসিতা গ্রামের কৃষক সনি সরকার জানান, প্রতি বিঘা জমিতে ৪ থেকে ৬ মণ সরিষার ফলন হয়েছে। সরিষার বর্তমান বাজারদর প্রতি মণ ২ হাজার থেকে ৩ হাজার টাকা পর্যন্ত। তবে রোদে শুকিয়ে গুদামজাত করে পরে বিক্রি করলে সরিষার বাজারদর আরও বেশি পাওয়া যাবে।

 

আরেক কৃষক মোজাফফর হোসেন বলেন, অল্প শ্রম আর স্বল্প খরচে অধিক লাভ সরিষা চাষে। সরিষা চাষে প্রতি বিঘা জমিতে ৪ থেকে ৫ হাজার টাকা খরচ হয়। প্রতি বিঘা জমি থেকে ১০ থেকে ১৫ হাজার টাকার সরিষা বিক্রি করা যায়।

 

উপজেলার গাবতলী বাজারে আসা সরিষা ক্রেতা নাজমুল হক জানান, স্থানীয় হাটগুলো ও গ্রামের বিভিন্ন মোড়ের আড়ত থেকে নতুন সরিষা কেনা হচ্ছে প্রতি মণ ভেঁজা সরিষা ২ হাজার থেকে ২ হাজার ৫০০ শত, আধা শুকনো ২ হাজার ৫০০ শত থেকে ২ হাজার ৮০০ শত ও শুকনো ৩ হাজার থেকে ৩২০০ শত টাকা কেনাবেচা হচ্ছে।

 

উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান জানান, সরিষা চাষে কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য কৃষকদের মাঝে কৃষি উপকরণ, উচ্চ ফলনশীল জাতের সরিষা বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে। উপজেলায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে সরিষার চাষাবাদ হয়েছে এবং উৎপাদনও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। এবার সরিষার ফলন ভালো হয়েছে, বাজারে দামও ভালো থাকায় কৃষকেরা লাভবান হবে।

 

একুশে সংবাদ/মো.ই.ই.প্রতি/এসএপি

Link copied!