AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বের মানচিত্র থেকে সম্পূর্ণরূপে মুছে যাবে যে ৬ স্থান


Ekushey Sangbad
পর্যটন ডেস্ক
১০:৪৪ এএম, ৪ মে, ২০২৩
বিশ্বের মানচিত্র থেকে সম্পূর্ণরূপে মুছে যাবে যে ৬ স্থান

উষ্ণায়নের কারণে গোটা বিশ্বজুড়ে অনেক সমস্যা দেখা যাচ্ছে। কোনও কোনও জায়গায় গ্রীষ্মকালে তুষারপাত হচ্ছে, আবার কিছু জায়গায় শীতকালে হচ্ছে প্রবল বৃষ্টিপাত। বিশ্বের একাংশের তাপমাত্রা এতটাই বেড়ে চলেছে যে তা সহ্যের বাইরে চলে যাচ্ছে। এই এপ্রিল মাসে যে হারে গরম পড়েছে তা কল্পনাতীত। আবহাওয়ার এই পরিবর্তন বিধ্বস্ত হয়ে পড়ছেন বিশ্ববাসী। বিশ্বের এমন কিছু স্থান রয়েছে যেগুলি পানিতে ডুবে যাওয়ার দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে। এই রকম পরিবর্তন চলতে থাকলে ২১০০ সালের মধ্যে বিশ্বের এই শহরগুলি পানিতে ডুবে যাবে।  

 

মালে, মালদ্বীপ

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন অনুসারে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ২০০০ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত যেখানে এর হার ছিল ১.৪ মিলিমিটার, সেখানে ২০১৫ সাল নাগাদ এই হার বেড়ে ৩.৬ মিলিমিটার হয়েছে। বলা হচ্ছে যে এই স্থানটি ডুবে যাওয়ার দ্বারপ্রান্তে এসে দাঁঢ়িয়েছে। দেশের ৭৭ শতাংশ জলে বিলীন হয়ে যেতে পারে।

 

কিরিবাতি, ওশিয়ানিয়া

এর পরেই রয়েছে ওশিয়ানিয়ার কিরিবাতি। বর্তমানে এই দেশের জনসংখ্যা ১ লক্ষ ২০ হাজার। ভবিষ্যতে দেশটি তার দুই-তৃতীয়াংশ ভূমি হারাতে পারে।

 

চিন
সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে চিনও সামনের দিকে অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে। চিনের প্রায় ৪৩ মিলিয়ন মানুষ সমুদ্রের ধারে বসবাস করেন। এর ফলে তাঁরা ক্ষতিগ্রস্থ হতে পারেন বলে আশঙ্কা।

 

ঢাকা, বাংলাদেশ

আগামী সময়ে বাংলাদেশের ঢাকাও ডুবে যেতে পারে আশঙ্কা করা হচ্ছে। এর ফলে প্রায় ৩২ কোটি মানুষের ঘরবাড়ি ও সম্পত্তি নষ্ট হবে।


তালিকায় রয়েছে ভারত

এই তালিকায় ভারতও রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত লাইফ অ্যাডাপ্টেট প্রকল্প অনুযায়ী আগামী সময়ে দেশের ২৭ কোটি মানুষের জমি সমুদ্রে ডুবে যেতে পারে।

 

ব্যাংকক, থাইল্যান্ড

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সময়ে থাইল্যান্ডও জলের নিচে তলিয়ে যেতে পারে।

একুশে সংবাদ.কম/সম 

Link copied!