AB Bank
ঢাকা রবিবার, ১৪ জুলাই, ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউরো ২০২৪’এ যে পাঁচ খেলোয়াড়ের উপর নজড় থাকবে


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:২৮ পিএম, ১৩ জুন, ২০২৪
ইউরো ২০২৪’এ যে পাঁচ খেলোয়াড়ের উপর নজড় থাকবে

ইউরো চ্যাম্পিয়নশীপে যে পাঁচজন খেলোয়াড়কে ঘিড়ে পুরো ফুটবল বিশ্বের নজড় থাকবে :

জুড বেলিংহাম (ইংল্যান্ড) : 

রিয়াল মাদ্রিদে যোগ দিয়ে প্রথম বছরে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয় জুড বেলিংহামের সামনে যেন স্বপ্ন পূরনের একটি বাস্তব রূপ হয়ে দেখা দিয়েছে। ক্লাব ফুটবল মৌসুম শেষে এখন বেলিংহামের সামনে একটাই লক্ষ্য, ৫৮ বছরের অপেক্ষা শেষে ইংল্যান্ডকে বড় কোন শিরোপা উপহার দিতে সহযোগিতা করা।

২০ বছর বয়সী এই মিডফিল্ডার তারকা সমৃদ্ধ ইংল্যান্ড দলের আক্রমনভাগে হ্যারি বেন, ফিল ফোডেন ও বুকায়ো সাকার সাথে মাঠে নামবেন। ২০২২ বিশ^কাপে কিছুটা পিছনে থেকে তিনি ম্যাচ শুরু করেছেন। ইউরো ২০২০’এও তিনি মাঝে মাঝে মাঠে নেমেছিলেন। কিন্তু এবারের মৌসুমে রিয়াল বস কার্লো আনচেলত্তির অধীনে নিজেকে দারুনভাবে প্রমান করে ২৩ গোল করেছেন। এর মধ্যে বার্সেলোনার বিপক্ষে দুটি এল ক্লাসিকোতেই তিনি গোল করেছেন।

ইউরোতে জয়ী হতে পারলে এ বছরের ব্যালন ডি’অর জয়েও নিজেকে অনেকটাই এগিয়ে নিয়ে যাবেন বেলিংহাম।

 

কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স) :

স্বদেশী ক্লবি পিএসজি ছেড়ে শেষ পর্যন্ত রিয়াল মাদ্রিদে যোগ দেবার মাধ্যমে বিশ্বের অন্যতম আলোচিত ট্রান্সফার রেকর্ডে নাম লিখিয়েছেন কিলিয়ান এমবাপ্পে। ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ডকে পিএসজিতে প্রায়ই একটি অভিযোগের মুখে পড়তে হয়েছে, প্যারিসের জায়ান্টদের মূল লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উপহার দিতে না পারা। যদিও আন্তর্জাতিক পর্যায়ে ফ্রান্সের জার্সিতে নিজেকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। যে কারনে ফ্রান্সের নতুন প্রজন্মের অন্যতম সেরা খেলোয়াড়ের তকমাও পেয়ে গেছেন।

পেলের পর প্রথম টিনএজার হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করে রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সকে শিরোপা উপহার দিয়েছিলেন। ১৯৬৬ সালের পর ২০২২ বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করারও কৃতিত্ব দেখান। যদিও শেষ পর্যন্ত লেস ব্লুজরা কাতারের ফাইনালে আর্জেন্টিনার কাছে পেনাল্টিতে পরাজিত হয়।

তবে তিন বছর আগে ইউরোর শেষ ষোলতে সুইজারল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ পেনাল্টি মিস করে হতাশ করেন এমবাপ্পে। করোনা ভাইরাসের কারনে দেরীতে অনুষ্ঠিত ঐ আসরে কোন গোলই তিনি করতে পারেননি।

 

ফ্লোরিয়ান রিটজ (জার্মানী) :

লিগ ও কাপ ডাবল বিজয়ী বায়ার লেভারকুসেনের হয়ে দুর্দান্ত পারফর্ম করা ফ্লোরিয়ান রিটজের সামনে সুযোগ এসেছে জাতীয় দলের জার্সিতে নিজেকে প্রমানের। সাম্প্রতিক সময়ে হতাশাজনক সময় কাটনো জার্মানরা ঘরের মাঠের ইউরো আসর দিয়ে আবারো নিজেদের হারানো ঐতিহ্য ফিরে পাবার সুযোগ পেয়েছেন। আগের দুই বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পাশাপাশি ইউরো ২০২০’র শেষ ষোল থেকেও খালি হাতে জার্মানীকে বিদায় নিতে হয়েছিল।

বুন্দেসলিগা মৌসুমে সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া রিটজের উপরই কোচ জুলিয়ান নাগলসম্যানের অধীনে তিনবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা নতুন প্রজন্মের পুনরুত্থানের আস্থা রাখছে। ২১ বছর বয়সী রিটজ ঘরোয়া এবারের মৌসুমে সব মিলিয়ে ১৮ গোল ও ২০টি এ্যাসিস্ট করেছেন। 

 

ক্রিস্টিয়ানো রোনাল্ডা (পর্তুগাল) :

৩৯ বছর বয়সে রেকর্ড ষষ্ঠ ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপে অংশ নেবার মাধ্যমে ক্রিস্টিয়ানো রোনাল্ডো অনেক তরুণের আইডল হিসেবে নিজেকে ইতোমধ্যেই প্রতিষ্ঠিত করেছেন। 

১৪ গোল করে ইতোমধ্যেই ইউরোর চূড়ান্ত পর্বে সর্বোচ্চ গোলদাতা হিসেবে তালিকার শীর্ষস্থান দখল করেছেন পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী রোনাল্ডো। সৌদি আরবের পেশাদার লিগেও নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। লিগে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন এ বছর। একটি পূর্নাঙ্গ মৌসুমে প্রথমবার অংশ নিয়ে সৌদি পেশাদার লিগে করেছেন সর্বোচ্চ ৩৫ গোল।

বিশ্বকাপের পর স্প্যানিশ কোচ রবার্তো মার্টিনেজ পর্তুগালের দায়িত্ব নেবার পরেই দলের চেহারা পাল্টে দিয়েছেন। ইউরোর বাছাইপর্বে তার অধীনে ১০টি ম্যাচের সবকটিতেই জয়ী হয়েছেন পর্তুগাল। মার্টিনেজের সামনে এখন চ্যালেঞ্জ রোনাল্ডোকে পাশ কাটিয়ে তরুণদের উপর নির্ভর করে দল গঠন করবেন কিনা। বিশেষ করে আক্রমনভাগে দিয়োগো জোতা ও গনসালো রামোসের ফর্ম বিবেচনায় তাদেরকে উপেক্ষা করার কোন উপায় নেই মার্টিনেজের।

 

রড্রি (স্পেন) : 

এফএ কাপে ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ম্যানচেস্টার সিটির পরাজয় ছিল মার্চের পর ক্লাবের হয়ে রড্রির প্রথম পরাজয়। স্পেনের এবারের দলটি তেমন একটা তারকা সমৃদ্ধ নয়, যে কারনে ২৭ বছর বয়সী রড্রির সামনে সুযোগ এসেছে নিজেকে প্রমানের।

সিটি কোচ পেপ গার্দিওলা বলেছেন, ‘সে একজন অবিশাস্য খেলোয়াড়। বর্তমানে বিশ্বের সেরা মিডফিল্ডার। সতীর্থরা সবাই জানে দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ সে।’ 

স্প্যানিশ কোচ লুইস ডি লা ফুয়েন্তের অধীনে রড্রি এখন জাতীয় দলকে সহযোগিতা করার জন্য মুখিয়ে আছেন।

তিনবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়ন স্পেন অবশ্য গ্রুপ পর্বে কঠিন লড়াইয়ের মুখে পড়তে যাচ্ছে। ডেথ গ্রুপ হিসেবে পরিচতি বি-গ্রুপে স্পেনের প্রতিপক্ষ বর্তমান চ্যাম্পিয়ন ইতালি, বিশ^কাপের সেমিফাইনালিস্ট ক্রোয়েশিয়া ও আলবেনিয়া।

একুশে সংবাদ/ এস কে

 

Link copied!