AB Bank
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফ্রেঞ্চ ওপেন থেকে নাদালের বিদায়


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:৫৯ পিএম, ২৮ মে, ২০২৪
ফ্রেঞ্চ ওপেন থেকে নাদালের বিদায়

পারবেন রাফায়েল নাদাল? চেনা লাল সুরকির কোর্টে প্রিয় ফরাসি ওপেনে নামার আগে ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিককে নিয়ে এটাই ছিল সব থেকে বড় প্রশ্ন। পারলেন না নাদাল। আলেকজান্ডার জেরেভের কাছে হারলেন ৩-৬, ৬-৭ (৫-৭), ৩-৬ ব্যবধানে।

২০২২ সালে ১৪তম বার চ্যাম্পিয়ন হয়েছিলেন বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্লামে। গত বছর খেলতে পারেননি চোটের জন্য। দীর্ঘ দিন ধরে চোট-জর্জরিত নাদাল এ বার রোলঁ গাঁরোসে অবাছাই! মৌসুমের শুরুতে কোর্টে ফিরলেও ট্রফি জেতা হয়নি। একটা ফাইনালেও উঠতে পারেননি। হ্যাঁ নাদাল পারেননি! চোট ভুগিয়েই চলেছে। কখনও পায়ের পাতা, কখনও পিঠ, কখনও পেটের পেশি যন্ত্রণা যেন অন্তহীন।

বিধ্বস্ত নাদাল তবু দুর্গরক্ষার লড়াইয়ে। ফরাসি ওপেন ছেড়ে দেবেন বিনা লড়াইয়ে? ২০০৫ সাল থেকে প্রায় দু’দশকের রাজত্ব তার। অবাছাই হওয়ায় ক্রীড়াসূচিতে পরিচিত সুবিধা পাননি। প্রথম রাউন্ডেই প্রতিপক্ষ চতুর্থ বাছাই জেরেভ। লড়াকু জার্মান। বয়সে ১০ বছরের ছোট। নিজের দিনে অপ্রতিরোধ্য।

প্রথম সেটটা দাঁড়াতে পারলেন না নাদাল। হারলেন ৩-৬ ব্যবধানে। কোর্টে মন্থর দেখাচ্ছিল নাদালকে। ৩৭ বছরের প্রবীণকে কিছুটা অসহায় দেখাচ্ছিল ২৭ বছরের জেরেভের সামনে। নেটের কাছে আসতে পারছিলেন না। বেস লাইনে দাঁড়িয়ে উইনার মারার চেষ্টা করছিলেন। সার্ভিস মন্থর হয়েছে। ‘এস’ সার্ভিস মারতে পারছেন না। প্রথম সার্ভিস ঠিকঠাক পড়ছিল না। প্রথম সেটেই তাঁর সার্ভিস একাধিক বার ব্রেক হয়ে গেল ফরাসি ওপেনের কোর্টে! এমন নাদালকে দেখতে অভ্যস্ত নন ফরাসি ওপেনের দর্শকেরা। যদিও নাদালকে বরাবরই প্রথম সেটে একটু নড়বড়ে দেখায়। টেনিস দক্ষতায় বয়সের থাবা বোঝা যাচ্ছিল। যদিও লড়াই হল ৫৪ মিনিট।

আগের সঙ্গে এ বারের রাফার বড্ড অমিল। তবু তিনি তো নাদাল। হারার আগে হেরে যাওয়া তার অভিধানে নেই। দ্বিতীয় সেটে পাল্টা কামড় দিতে শুরু করলেন। নাদালের আগ্রাসী টেনিসের সামনে কিছুটা যেন গুটিয়ে গেলেন জেরেভ। প্রথম সেটে দাপুটে জয়ের পরও জেরেভ কিছুটা সাবধানি। লড়াই হল সমানে সমানে। দু’জনেই প্রতিপক্ষের একটি করে সার্ভিস ব্রেক করলেন। দ্বিতীয় সেটের লড়াইয়ে ফিরে দেখা গেল নাদালের লড়াকু চরিত্র। তার র‍্যাকেট থেকে বেরনো একাধিক শট টেনিসপ্রেমীদের মনে করিয়ে দিল অতীত। শেষ পর্যন্ত ৬-৬ গেমে শেষ সেট। জয়ী নির্ধারণ করতে হল টাইব্রেকারে। তাতেও জমি ছাড়লেন না নাদাল। যদিও শেষরক্ষা হল না। ১ ঘণ্টা ৭ মিনিটের লড়াই ৫-৭ ব্যবধানে হেরে গেলেন টাইব্রেকার।

একুশে সংবাদ/এস কে

 

Link copied!