AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আইপিএলের তিন ফাইনাল খেলে তিনটিতেই হার, কে এই দুর্ভাগা?


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:১২ পিএম, ২৭ মে, ২০২৪
আইপিএলের তিন ফাইনাল খেলে তিনটিতেই হার, কে এই দুর্ভাগা?

অন্তত তিনটি আইপিএল ফাইনাল খেলেও চ্যাম্পিয়ন হতে না পারা ক্রিকেটারের তালিকায় বিরাট কোহলির সঙ্গী বাড়ল। হতাশাজনক লিস্টে নবতম সংযোজন রাহুল ত্রিপাঠী, যিনি এই নিয়ে তিনটি আইপিএল ফাইনালে মাঠে নামেন। অথচ চ্যাম্পিয়ন হয়ে মাঠ ছাড়তে পারেননি একবারও। আইপিএলের ১৭ মৌসুমের ইতিহাসে মোট ৩ জন ক্রিকেটার রয়েছেন, যারা ৩টি আইপিএল ফাইনাল খেলেও একবারও ট্রফি ছুঁতে পারেননি। বিরাট কোহলি ও রাহুল ত্রিপাঠী ছাড়া এই তালিকায় রয়েছেন মোহিত শর্মা।

বিরাট কোহলি শুরু থেকে এখনও পর্যন্ত একটি ফ্র্যাঞ্চাইজির হয়েই আইপিএলে মাঠে নেমেছেন। তিনি আরসিবি ছাড়া অন্য কোনও দলের হয়ে আইপিএল খেলেননি। তাই আরসিবি যে তিনবার ফাইনালে উঠে হেরে যায়, তিনবারই সেই দলে ছিলেন কোহলি। বিরাট ২০০৯, ২০১১ ও ২০১৬ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে আইপিএল ফাইনাল খেলেও ট্রফি ছুঁতে পারেননি। ২০০৯ সালে আরসিবি পরাজিত হয় ডেকান চার্জার্সের কাছে। ২০১১ সালে তারা হেরে যায় চেন্নাই সুপার কিংসের কাছে। ২০১৬ সালের ফাইনালে আরসিবিকে হারিয়ে দেয় সানরাইজার্স হায়দরাবাদ।

মোহিত শর্মা ২টি দলের হয়ে তিনবার আইপিএল ফাইনাল খেলেন এবং তিনবারই খালি হাতে মাঠ ছাড়েন। মোহিত ২০১৩ ও ২০১৫ সালে চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল ফাইনালে মাঠে নামেন। ২ বারই ফাইনালে চেন্নাই পরাজিত হয় মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে। ২০২৩ সালে মোহিত আইপিএল ফাইনাল খেলেন গুজরাট টাইটানসের হয়ে। সেবার খেতাবি লড়াইয়ে গুজরাট হেরে যায় মোহিতের পুরনো দল চেন্নাই সুপার কিংসের কাছে।

রাহুল ত্রিপাঠী ২০১৭ সালে প্রথমবার আইপিএল ফাইনাল খেলেন রাইজিং পুণে সুপারজায়ান্টের হয়ে। সেবার ফাইনালে পুণে হেরে যায় মুম্বাইয়ের কাছে। ২০২১ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএল ফাইনাল খেলেন ত্রিপাঠী। কেকেআর পরাজিত হয় চেন্নাই সুুপার কিংসের কাছে। এবার ২০২৪ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএল ফাইনাল খেলেন রাহুল। এবার হায়দরাবাদ পরাজিত হয় কেকেআরের কাছে। সুতরাং, রাহুল ত্রিপাঠীই একমাত্র ক্রিকেটার, যিনি তিনটি আলাদা দলের হয়ে আইপিএল ফাইনাল খেলেন এবং রানার্স দলের সদস্য হিসেবে মাঠ ছাড়েন।

আইপিএল ফাইনালে (অন্তত ৩টি) ১০০ শতাংশ হারের রেকর্ড রয়েছে যাদের:- 

১. বিরাট কোহলি- ২০০৯, ২০১১ ও ২০১৬।

২. মোহিত শর্মা- ২০১৩, ২০১৫ ও ২০২৩।

৩. রাহুল ত্রিপাঠী- ২০১৭, ২০২১ ও ২০২৪।

ক্রিকেটার হিসেবে ৬টি আইপিএল ফাইনাল খেলে ৬ বারই চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড রয়েছে রোহিত শর্মার। জসপ্রীত বুমরাহ, ক্রুণাল পান্ডিয়া এবং সূর্যকুমার যাদব ৩টি করে আইপিএল ফাইনাল খেলে ৩ বারই চ্যাম্পিয়ন হয়েছেন। ক্যাপ্টেন হিসেবে রোহিত ৫টি আইপিএল ফাইনাল খেলেছেন এবং পাঁচবারই ট্রফি জিতেছেন। গম্ভীর ক্যাপ্টেন হিসেবে ২টি আইপিএল ফাইনাল খেলেছেন এবং ২ বারই চ্যাম্পিয়ন হয়েছেন।

একুশে সংবাদ/এস কে

Link copied!