AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এমবাপ্পের শেষ ম্যাচে জিততে পারলো না পিএসজি


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:১০ পিএম, ১৩ মে, ২০২৪
এমবাপ্পের শেষ ম্যাচে জিততে পারলো না পিএসজি

পার্ক ডি প্রিন্সেসে পিএসজির ঘরের মাঠে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে কাল মাঠে নেমেছিলেন কিলিয়ান এমবাপ্পে। কিন্তু প্যারিসের বিদায়টা তার মোটেই সুখকর হয়নি। রোববার লিগ ওয়ানে তুলসের  কাছে বিস্ময়কর ভাবে ৩-১ ব্যবধানে হেরে গেছে পিএসজি। ইতোমধ্যেই লিগ শিরোপা নিশ্চিত হওয়া পিএসজির হয়ে একমাত্র গোলটিও করেছেন এমবাপ্পে। 

শুক্রবার এক ভিডিও পোস্টে এমবাপ্পে নিশ্চিত করেছেন এ মৌসুমের পরে তার সাথে পিএসজির চুক্তি শেষ হয়ে গেলে তিনি ক্লাব ছেড়ে চলে যাচ্ছেন। এর মাধ্যমে পিএসজির সাথে তার সাত বছরের সম্পর্কের  অবসান হয়েছে। এমবাপ্পের পরবর্তী ঠিকানা হিসেবে এখনো পর্যন্ত রিয়াল মাদ্রিদই এগিয়ে রয়েছে। প্যারিস থেকে বিদায়ের পর রিয়াল মাদ্রিদেই তিনি যোগ দিতে যাচ্ছেন, এই সম্ভাবনা গত দুই বছর যাবতই আলোচিত হচ্ছে। এর আগে ফেব্রুয়ারিতে এমবাপ্পে ব্যক্তিগত ভাবে ক্লাবকে তার অন্যত্র যাবার বিষয়টি জানিয়েছিলেন।

কাল ম্যাচের ৮ মিনিটে গোল করে পিএসজিকে এগিয়ে দেন অধিনায়কের আর্মব্যান্ড পড়ে মাঠে নামা এমবাপ্পে। এনিয়ে এবারের প্রতিযোগিতায় সব মিলিয়ে ৪৪ গোল করেছেন এমবাপ্পে। সপ্তাহের মাঝামাঝিতে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল থেকে বিদায় নেয়া দলটি থেকে ১০টি পরিবর্তন কাল মূল দল সাজিয়েছিলেন পিএসজি কোচ লুইস এনরিকে। শুধুমাত্র এমবাপ্পে ঐ দলটি থেকে কালকের ম্যাচে সুযোগ পেয়েছিলেন। সফরকারী তুলসের  ম্যাচে ফিরতে খুব একটা সময় লাগেনি। থিস ডালিঙ্গার ১৩ মিনিটের গোলে তুলসে  সমতায় ফিরে। ৬৮ মিনিটে ইয়ান গোহো দুর্দান্ত স্ট্রাইকে তুলসেকে এগিয়ে দেন। স্টপেজ টাইমে ফ্র্যাং মাগরির গোলে পিএসজির লিগে দ্বিতীয় পরাজয় নিশ্চিত হয়। গত সেপ্টেম্বরে প্রথম লিগ ওয়ানে নিসের কাছে ৩-২ গোলে পরাজয়ের স্বাদ পেয়েছিল পিএসজি।

পিএসজির হয়ে এ পর্যন্ত ক্লাব সর্বোচ্চ ২৫৬ গোল করেছেন এমবাপ্পে। ২০১৭ সালে মোনাকো থেকে ১৮০ নইউরোতে তিনি পিএসজিতে যোড় দেন । ফ্রান্সের শীর্ষ লিগে এ পর্যন্ত গোল করেছেন ১৯১টি, এর মধ্যে ক্যারিয়ারের শুরুতে মোনাকোর হয়ে করেছিলেন ১৬টি গোল। এর মাধ্যমে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় তিনি সপ্তম স্থান নিশ্চিত করেছেন।

কাল ম্যাচের ঠিক আগে গণমাধ্যমের সামনে কথা বলতে গিয়ে এনরিকে ২৫ বছর বয়সী এমবাপ্পেকে ‘ক্লাব লিজেন্ড’ হিসেবে আখ্যায়িত করেছেন। ম্যাচ শুরুর আগে পুরো দল যখন মাঠে নেমেছিল তখন এমবাপ্পের নাম ধরে সমর্থকরা চিৎকার করেছে। ম্যাচ শুরুর ঠিক আগে জায়ান্ট স্ক্রিনে এমবাপ্পের হাত ফোল্ড করা ট্রেডমার্ক পোজের  একটি ছবি ভেসে উঠে।

এনরিকে বলেন, ‘আমি তার সমর্থনে প্রশংসা শুনতে পেয়েছি, এমবাপ্পের যা প্রাপ্য ছিল সমর্থকরা তাকে যথোপযুক্ত   সম্মান  জানিয়েছে। বয়সে তরুণ হওয়া সত্তে¡ও ক্লাবের একজন লিজেন্ড হিসেবেই সে বিদায় নিচ্ছে।’ কাতারি মালিকানাধীন ক্লাবটি ইতোমধ্যেই রেকর্ড সৃষ্টিকারী ১২টি ফরাসি লিগ শিরোপা জয় করেছে। গত ১২ বছরে এবার তারা জয় করেছে ১০ম শিরোপা।

পিএসজির চ্যাম্পিয়ন্স লিগের ব্যর্থতার মধ্য দিয়ে এমবাপ্পের ইউরোপীয়ান সর্বোচ্চ আসরের শিরোপা ছাড়াই ক্লাব ছাড়তে হলো। ২০২০ সালে বায়ার্ন মিউনিখের কাছে হেরে পিএসজিকে রানার্স-আপ হতে হয়েছিল। এরপর আরো দুইবার তারা শেষ চারে খেলেছে। এখন এমবাপ্পের সামনে সুযোগ পরবর্তী ক্লাবের হয়ে অন্তত ক্যারিয়ারে একবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাটা তুলে ধরা।

আগামী ২৫ মে লিঁওর বিপক্ষে ফ্রেঞ্চ কাপের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে পিএএসজি। যে কারনে পিএসজির সামনে এখনো সুযোগ রয়েছে ঘরোয়া আসরের সবগুলো শিরোপা নিজেদের করে নেবার। ইতোমধ্যেই লিগ ওয়ানের পাশাপাশি ফরাসি সুপার কাপেরও শিরোপা নিশ্চিত করেছে পিএসজি। আগামী বুধবার নিস ও রোববার মেটজের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচ দিয়ে এনরিকের দল এবারের লিগ শেষ করতে যাচ্ছে।

এদিকে দিনের আরেক ম্যাচে মন্টিপিলিয়ারকে ২-০ গোলে পরাজিত করে এমবাপ্পের সাবেক ক্লাব মোনাকো লিগ ওয়ানে দ্বিতীয় স্থান নিশ্চিতের মাধ্যমে চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে।

নঁতের বিপক্ষে ২-১ গোলের জয়ের মাধ্যমে ব্রেস্টকে গোল ব্যবধানে পিছনে ফেলে টেবিলের তৃতীয় স্থানে উঠে এসেছে লিলি। লিগ ওয়ানের শীর্ষ তিন দল আগামী বছর বর্ধিত ৩৬ দলের চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলার সুযোগ পাবে। টেবিলের চতুর্থ দলটিকে প্রিলিমিনারি রাউন্ডে খেলতে হবে।

পঞ্চম স্থানে থাকা নিস লিলি ও ব্রেস্টের তুলনায় চার পয়েন্ট পিছিয়ে রয়েছে। আগামী সপ্তাহে পিএসজিকে আতিথ্য দেবার ম্যাচটিতে তাদের হাতে পয়েন্ট বাড়ানোর সুযোগ রয়েছে।রেনের সাথে ১-১ গেলে ড্র করে ষষ্ঠ স্থান ধরে রেখেছে লেন্স। এদিকে ক্লেমন্টকে ১-০ গোলে হারিয়ে ইউরোপীয়ান আশা টিকিয়ে রেখেছে লিঁও। পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের জোড়া গোলে মার্শেই ৩-১ গোলে লোরিয়েন্টকে পরাজিত করে এখনো ইউরোপীয়ান স্বপ্ন ধরে রেখেছে।

তলানির দল হিসেবে আবারো পরাজয়ে ক্লেমন্টের রেলিগেশন নিশ্চিত হয়েছে।

একুশে সংবাদ/এস কে  


 

 

Link copied!