AB Bank
ঢাকা শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

উদ্বোধন হলো প্যারিস অলিম্পিক ২০২৪


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১১:৫৬ পিএম, ২৬ জুলাই, ২০২৪
উদ্বোধন হলো প্যারিস অলিম্পিক ২০২৪

অলিম্পিকের শুরু হল বলা যায়। শ্যেন নদীতে সেনশনাল অনুষ্ঠান। বোটে করে আসছেন বিভিন্ন দেশের অ্যাথলিটরা। উপস্থিত রয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁ। রয়েছেন আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার প্রধান থমাস বাখ।

ওয়াটার কার্টেন সরিয়ে শুরু হলো প্যারেড অব নেশনস। চলছে নৃত্যশিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠানও। অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে মাতিয়ে দিলেন পপ আইকন লেডি গাগা!প্যারিস অলিম্পিক্সের শুরুতে অলিম্পিক টর্চ রিলের একটি বিশেষ ভিডিও প্রদর্শিত হয়। তাতে দেখা গিয়েছে মশাল হাতে জিনেদিন জিদানের উপস্থিতি। আতসবাজির নয়নাভিরাম প্রদর্শনীতে অলিম্পিক্সের মশাল নিয়ে যাওয়া হয় স্যেন নদীতে, নদীর দুই ধারে সমবেত দর্শকরা করতালি দিতে থাকেন।

এরপরই ধোঁয়া উড়িয়ে ফ্রান্সের জাতীয় পতাকা প্রদর্শিত হয়। সাধারণভাবে কোনও অনুষ্ঠানের সূচনা হয় পর্দা সরিয়ে। এখানে পর্দা হিসেবে ব্যবহার করা হলো জলকে। ব্রিজের তলায় জলের মাধ্যমে পর্দা তৈরি করা হয়। এরপর শুরু হয়ে যায় প্যারেড অব নেশনস।

গ্রিসে যেহেতু অলিম্পিক্সের জন্য সে কারণে প্রথমে সুবিশাল জলযানে হাজির করা হয়েছিল গ্রিসের অ্যাথলিট ও অফিসিয়ালদের। দ্বিতীয় বোটে বেরিয়ে আসেন আইওসির উদ্বাস্তু টিমের অ্যাথলিটরা। আফগানিস্তান ছিল তৃতীয় বোটে।

একের পর এক দেশের ক্রীড়াবিদ ও অফিসিয়ালদের নিয়ে স্যেন নদীর বুক দিয়ে এগিয়ে যাতে থাকে সুসজ্জিত নানা মাপের জলযান। ভারতের বোটের সংখ্যা ৮৪। সবার শেষে আয়োজকে আয়োজক ফ্রান্সের বোট। তার ঠিক আগে আসবে মার্কিন যুক্তরাষ্ট্র, যেহেতু ২০২৮ সালের অলিম্পিক্স হবে মার্কিন যুক্তরাষ্ট্রে। ২০৩ নম্বর বোটে আসবে অস্ট্রেলিয়া, যারা ২০৩২ সালের অলিম্পিক্সের আয়োজক। বাহরিনের বোট বেরিয়ে আসার পরবর্তী বোটের জন্য কিছুক্ষণ অপেক্ষা করা হয়। কারণ, সেই সময় পারফর্ম করেন পপ আইকন লেডি গাগা। তাঁর অনুষ্ঠান শেষ হতেই বাংলাদেশের অ্যাথলিটদের নিয়ে বোট-যাত্রা শুরু হয়।

পানি দিয়ে বিশেষ পর্দা তৈরি করা হল। সেই পর্দা ভেঙে প্রথমে এগিয়ে এল গ্রিস। পন্ট ডি’এলিনা ব্রিজের তলা দিয়ে বেরিয়ে এল তারা। তার পরে এল উদ্বাস্তুদের অলিম্পিক দল। উদ্বোধনী অনুষ্ঠান ঘিরে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে অনেক ক্ষণ আগেই। শুরু হওয়া কয়েক মুহূর্তের অপেক্ষা।

এ বারই প্রথম কোনও স্টেডিয়াম নয়, উদ্বোধনী অনুষ্ঠানে দেশগুলি প্রকাশ্যে আসবে নদীতে নৌকা করে। মূল অনুষ্ঠানও হবে নদীর উপরেই।প্যারেডের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান হচ্ছে স্যেন নদীর ধারে। একই সঙ্গে টিভিতে বা বড় পর্দায় যারা দেখছেন, তাদের জন্য বিশেষ তথ্যচিত্র দেখানো হচ্ছে।

ব্রাজিলের নৌকা দিয়ে শুরু হল প্যারেড। পেরিয়ে যাচ্ছে ব্রুনেই, বাংলাদেশ।খেলোয়াড়দের নৌকা করে প্যারেডের মাঝেই হল গানের অনুষ্ঠান। লেডি গাগা গান গাইলেন।

আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, আলবেনিয়া, আলজেরিয়া, জার্মানি একটি বড় নৌকা করে একই সঙ্গে এল।
 

একুশে সংবাদ/ এস কে
 

Link copied!