AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কেনো আইপিএলের মতো রান উঠবে না টি২০ বিশ্বকাপে


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:৫৩ পিএম, ৯ মে, ২০২৪
কেনো  আইপিএলের মতো রান উঠবে না টি২০ বিশ্বকাপে

২০২৪ আইপিএলে পরপর বেশ কয়েকটা ম্যাচেই বড় রান এসেছে। ২৬০ রানের ওপর তুলেও তা ডিফেন্ড করা যায়নি। কলকাতা নাইট রাইডার্স এবং সানরাইজার্স হায়দরাবাদ দল তো এবারের আইপিএলে ২০০-র বেশি রান তোলাকে অভ্যাসে পরিণত করেছে।

সানরাইজার্স হায়দরাবাদ তো আবার ১০ ওভারের মধ্যে ১৬৬ রানও চেজ করে দিয়েছে। আইপিএলে ভারতীয় এবং বিদেশী ক্রিকেটাররা যে ছন্দে রয়েছেন তাতে আগামী টি২০ বিশ্বকাপেও তাদের ব্যাট থেকে বড় রানের আশা রাখছে দলের ম্যানেজমেন্ট। যদিও অতীত ইতিহাস বলছে, ওয়েস্ট ইন্ডিজের পিচ মোটেই এত ফ্ল্যাট হয়না। আইপিএলের অনেক মাঠের পিচনের তুলনায় সেখানকার পিচও হয় একটু স্লো গোছের। অর্থাৎ পুরোপুরি স্লো টার্নার উইকেট যদি নাও হয়, অনেক সময়ই পিচ টু পেসড থাকে। অর্থাৎ ফাস্ট বোলিং এবং স্লো, দুই ধরণের বোলাররাই সুবিধা পেয়ে থাকেন। ফলে সেখানে ব্যাটিং করা আইপিএলের মতো সহজ হবে না ব্যাটারদের জন্য।

কদিন আগে পর্যন্ত বিরাট কোহলির স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন উঠলেও নির্বাচক কমিটির প্রধান অজিত আগরকর, স্পষ্টতই জানিয়ে দিয়েছিলেন তারা স্ট্রাইক রেট নিয়ে মোটেই চিন্তিত নন বিরাটের ক্ষেত্রে। দলে তারা চারজন স্পিনারকে রেখেছেন। ফলে বলাই যায় টি২০ বিশ্বকাপের উইকেট পেস সহায়ক হবে না ধরে নিয়েই দল সাজিয়েছে টিম ইন্ডিয়া থিঙ্ক ট্যাঙ্ক। সেই স্কোয়াডে চাইনাম্যান কুলদীপ যাদব ছাড়া রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল এবং য়ুজবেন্দ্র চাহাল সুযোগ পেয়েছেন। কদিন আগেই ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রের পিচ নিয়েই বড় সম্ভাবনার কথা বলেছেন ইডেনের পিচ কিউরেটর সুজন মুখোপাধ্য়ায়, তাতে কিছুটা স্বস্তি পেতে পারে ভারতীয় স্পিনাররা।

এক দশক ধরে ইডেন গার্ডেন্সে পিচ তৈরি করছেন সুজন মুখোপাধ্যায়। বহু আন্তর্জাতিক ম্যাচের পাশাপাশি আইসিসি বিশ্বকাপেও তার বানানো পিচ সার্টিফিকেট পেয়েছে। আইপিএলে নাইট রাইডার্সের তোলা বড় রান চেজ হয়ে যাওয়া নিয়ে সমালোচনা হলেও তাতে তিনি পাত্তা দেননি। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রের পিচ এবং গড় রান কত উঠতে পারে তা নিয়ে কথা বলতে গিয়ে  ইডেনের পিচ কিউরেটর বলেছেন, ‘ আমেরিকা আর ওয়েস্ট ইন্ডিজে ভালো উইকেটই পাওয়া যাবে। আইসিসি চেষ্টা করবে ভালো উইকেটই দেওয়ার। কিন্তু এত রান উঠবে না। আমি যতটা দেখেছি বা বুঝেছি, তাতে আমার মনে হয় ১৬০-১৮০ রান উঠবে উইকেটে, সেটা ড্রপ ইন উইকেট হোক বা ন্যাচেরাল উইকেট’।

ভারতের বিশ্বকাপের স্কোয়াডের পেস বোলারদের এই মূহূর্তে যা পারফরমেন্স আইপিএলে, তাতে যশপ্রীত বুমরাহ ছাড়া আর হয়ত কাউকে সেরকম ভরসা করা যাচ্ছে না। ফলে সুজন মুখোপাধ্য়ায়ের পিচ নিয়ে ভবিষ্যদ্বাণী যে রোহিতদের অন্তত স্পিন বোলার বেশি নিয়ে যাওয়া ইস্যুতে একটু স্বস্তি দেবে, তা বলাই যায়।

একুশে সংবাদ/এস কে  

Link copied!