AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কিপিং ছেড়ে বল করে দলকে জেতালেন অধিনায়ক


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:৪৮ পিএম, ২৯ এপ্রিল, ২০২৪
কিপিং ছেড়ে বল করে দলকে জেতালেন অধিনায়ক

ক্রিকেটে অধিনায়কদের সামনে থেকে নেতৃত্ব দিয়ে ম্যাচ জেতাতে দেখা যায় প্রায়শই। তবে ব্রেন্দা তাউ যেটা করে দেখালেন, ক্রিকেটের ইতিহাসে তেমনটা আগে কখনও দেখা গিয়েছে কিনা সন্দেহ। পাপুয়া নিউ গিনির ঘরোয়া টি-২০ টুর্নামেন্টে কার্যত অসাধ্য সাধন করলেন মেরিনার্সের মহিলা দলের অধিনায়ক।

শনিবার ইসুজু টি-২০ স্ম্যাশে লড়াই ছিল মেরিনার্স ও পেই বেটা ব্ল্যাক বেসের মধ্যে। টস জিতে শুরুতে ব্যাট করতে নামে মেরিনার্স। তারা নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ৯৮ রান সংগ্রহ করে। ব্যাট হাতে একা লড়াই চালান অধিনায়ক তথা উইকেটকিপার ব্রেন্দা তাউ। তিনি ওপেন করতে নেমে লড়াকু হাফ-সেঞ্চুরি করেন। ৫টি বাউন্ডারির সাহায্যে ৬৫ বলে ৫৬ রান করে নট-আউট থাকেন ব্রেন্দা।

অর্থাৎ দলের ইনিংসের অর্ধেকের বেশি রান করেন ক্যাপ্টেন নিজে। বাকিদের মধ্যে অপর ওপেনার মার্গারেট ওয়ারি করেন ১৪ রান। তিন নম্বরে ব্যাট করতে নেমে শাই এলি করেন ১২ রান। আর কেউ দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি। শূন্য রানে আউট হন তিনজন। ব্ল্যাক বেসের হয়ে ৪ ওভারে মাত্র ৬ রান খরচ করে ৫টি উইকেট তুলে নেন দুনা অ্যালেক্স। ১টি করে উইকেট নেন হেনাও থমাস ও হ্যান তাউ। 

পরে ব্যাট করতে নেমে ব্ল্যাক বেস ১৮ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ৯৭ রান তুলে ফেলে। অর্থাৎ, জিততে শেষ ২ ওভারে মাত্র ২ রান দরকার ছিল তাদের। ১ রান করলেই ম্যাচ টাই হয়ে যেত। হাতে ছিল ৩টি উইকেট। এমন পরিস্থিতিতে ব্ল্যাক বেসের জয় নিয়ে সংশয় ছিল না কারও মনেই। 

মেরিনার্সের হার যখন কার্যত নিশ্চিত দেখাচ্ছে, সকলকে চমকে দেওয়া একটি সিদ্ধান্ত নেন তাদের অধিনায়ক ব্রেন্দা তাউ। উইকেটকিপার হওয়ায় ব্রেন্দা কখনও বল করেননি। তবে এই ম্যাচে দল যখন হারের দোরগোড়ায় দাঁড়িয়ে, তখন অন্য কাউকে সামনে ঠেলে না দিয়ে বল করতে আসেন অধিনায়ক নিজে।

উইকেটকিপিংয়ের গ্লাভসজোড়া সতীর্থের হাতে দিয়ে জীবনে প্রথমবার বল করতে আসেন ব্রেন্দা। পরের ঘটনা পাপুয়া নিউ গিনির ক্রিকেট ইতিহাসে রূপকথা হয়ে থাকবে। ব্রেন্দা প্রথম বলেই এলবিডব্লিউর ফাঁদে জড়ান শানেল আম্বোকে। দ্বিতীয়, তৃতীয় ও চতু্র্থ বলে কোনও রান খরচ করেননি তিনি। পঞ্চম বলে ফের উইকেট তুলে নেন ব্রেন্দা। এবার তিনি বোল্ড করেন রোয়া রানুকে। ওভারের শেষ বলে রান-আউট হন দুনা অ্যালেক্স।

অর্থাৎ, ব্রেন্দার সেই ওভারে কোনও রান ওঠেনি। উইকেট পড়ে তিনটি। ২ ওভারে ২ রান করলে ম্যাচ জিতত ব্ল্যাক বেস। উল্টে তারা ১ ওভার বাকি থাকতে ১ রানে ম্যাচ হেরে বসে। প্রথমবার বল হাতে নিয়েই দলকে নিশ্চিত হারা ম্যাচে জয় এনে দেন ক্যাপ্টেন ব্রেন্দা।

একুশে সংবাদ/এস কে    

 

Link copied!