AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অবসরের ঘোষণা দিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:৫৩ পিএম, ২৫ এপ্রিল, ২০২৪
অবসরের ঘোষণা দিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন পাকিস্তান মহিলা ক্রিকেট দলের সাবেক অধিনায়ক বিসমাহ মারুফ। তিনি হঠাৎ করেই অবসরের ঘোষণা করে দেন, যা কিছু ক্রিকেট ভক্তদের বেশ অবাক করে দিয়েছে। বিসমাহ মারুফ পাকিস্তানের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেট খেলতেন। কিছুদিন আগে বিসমাহ অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং এখন তিনি অবসরের ঘোষণা করেছিলেন।

সাবেক পাকিস্তান অধিনায়ক তার অবসর নিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি আবেগপূর্ণ পোস্ট করেছেন। তিনি লিখেছেন, ‘১৭ বছর ধরে, ক্রিকেট কেবল একটি খেলা নয়, একটি আবেগ, একটি স্বপ্ন পূরণ এবং সীমাহীন বৃদ্ধির যাত্রা। আবেগ নিয়ে, আমি ফিরে এসেছি। আন্তর্জাতিক স্তরে। আমি পাকিস্তানের প্রতিনিধিত্ব করার দুর্দান্ত যাত্রাকে বিদায় জানাচ্ছি।’

তিনি আরও লেখেন, ‘আমি যে খেলাটিকে সবচেয়ে বেশি ভালোবাসি তাকে বিদায় জানাচ্ছি। অনেক চ্যালেঞ্জ, বিজয় এবং স্মরণীয় মুহূর্তসহ এটি একটি দুর্দান্ত যাত্রা হয়েছে। আমি আমার পরিবারকে ধন্যবাদ জানাতে চাই যারা এই যাত্রায় আমাকে সমর্থন করেছে। এর পাশাপাশি আমি পাকিস্তান ক্রিকেট বোর্ডকেও ধন্যবাদ জানাব।’

তিনি আরও লেখেন, আমি পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) আমার উপর বিশ্বাস করার জন্য ধন্যবাদ জানাতে চাই। পিসিবির সমর্থন ছিল অমূল্য। পরিশেষে আমি আমার সহকর্মী খেলোয়াড়দের ধন্যবাদ জানাতে চাই, যারা আমার কাছে পরিবারের মতো হয়ে উঠেছে। মাঠে এবং মাঠের বাইরে আমরা যে ভালো মুহূর্তগুলো ভাগাভাগি করেছি তা আমি সবসময় লালন করব।

বিসমাহ মারুফ ওডিআই এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিকে পাকিস্তানের অধিনায়কত্ব করেছেন। তিনি ৩৪টি ওডিআই ম্যাচে পাকিস্তান মহিলা দলের নেতৃত্ব দিয়েছেন। এর বাইরে ৬২টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে অধিনায়কত্ব করেছেন। অধিনায়কত্বের সময়, ওডিআইতে ব্যাট করার সময়, তিনি ৩২ ইনিংসে ৪৪.৩২ গড়ে ১১০৮ রান করেন এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট ৬০ ইনিংসে ব্যাট করার সময় তিনি ২৭.২৯ গড়ে এবং ৯৮.১২ স্ট্রাইক রেটে ১৩১০ রান করেছিলেন।

বিসমাহ মারুফ ২০০৬ থেকে ২০২৪ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। এই সময়ের মধ্যে তিনি ১৩৬টি ওডিআই এবং ১৪০টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ওডিআইয়ের ১৩২ ইনিংসে ব্যাটিং করে ২৯.৫৫ গড়ে ৩৩৬৯ রান করেন, যার মধ্যে ২১টি হাফ সেঞ্চুরি করেছেন।

এছাড়াও, টি-টোয়েন্টি আন্তর্জাতিকের ১৩৪ ইনিংসে ব্যাট করার সময়, বিসমাহ ২৭.৫৫ গড়ে ২৮৯৩ রান এবং ৯১.৩৪ স্ট্রাইক রেট, যার মধ্যে ১২টি হাফ সেঞ্চুরি রয়েছে। এটি উল্লেখযোগ্য যে বিসমাহ ২০০৬ সালে ভারতের বিরুদ্ধে জয়পুরে ওডিআই খেলার মাধ্যমে নিজের আন্তর্জাতিক অভিষেক করেছিলেন পাকিস্তানের মহিলা ক্রিকেটার বিসমাহ মারুফ।

একুশে সংবাদ/এস কে   

Link copied!