AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্যারিস অলিম্পিককে ঘিড়ে সন্ত্রাসী হামলার ঝুঁকি নেই


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:৪৯ পিএম, ৪ এপ্রিল, ২০২৪
প্যারিস অলিম্পিককে ঘিড়ে সন্ত্রাসী হামলার ঝুঁকি নেই

আসন্ন গ্রীষ্মকালীন প্যারিস অলিম্পিককে ঘিড়ে সুনির্দিষ্ট কোন সন্ত্রাসী হামলার হুমকি নেই বলে জানিয়েছেন ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী এমিলে ওডেয়া-কাস্টেরা। প্যারিসের বিখ্যাত সেইন নদীতে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানের সকল নিরাপত্তা জোড়দার করাই এখন স্থানীয় আয়োজকদের মূল লক্ষ্য।

গত মাসে মস্কোতে এক কনসার্টে সন্ত্রাসী হামলায় ১৪০ জন মানুষ নিহত হয়েছেন। এ কারনে ২৬ জুলাই থেকে শুরু হওয়া প্যারিস গেমসকে ঘিড়ে আতঙ্ক আরো জোড়দার হয়েছে।

ক্রীড়ামন্ত্রী জানিয়েছেন উদ্বোধনী অনুষ্ঠানই এখন তাদের মূল পরিকল্পনার মধ্যে রয়েছে। একইসাথে তিনি এটাও ইঙ্গিত দিয়েছেন ইতোমধ্যেই বিকল্প প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

সেইন নদীতে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানের মূল আকর্ষনই হচ্ছে নৌকায় করে অংশগ্রহণকারী দেশগুলোর ক্রীড়াবিদদের প্যারেড। প্রথমবারের মত এই ধরনের একটি আয়োজন করতে গিয়ে প্যারিসকে অনেক কিছুর দিকেই নজর রাখতে হচ্ছে। প্রায় ৫ লাখ দর্শক বিভিন্ন ভাবে সরাসরি এই অনুষ্ঠান দেখার সুযোগ পাচ্ছে।

ওপেন-এয়ার রিভার প্যারেডে অংশ নিতে দেশগুলোর জন্য যথাযথ নিরাপত্তা ব্যবস্থাও নিশ্চিত করতে হচ্ছে। বিশেষ করে অংশগ্রহনকারী দেশগুলো এ ব্যপারে শতভাগ নিরাপত্তার গ্যারান্টি দাবী করেছে।

এর আগে অলিম্পিকে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। ১৯৭২ সালে মিউনিখ গেমস ও ১৯৯৬ সালে আটালান্টায় হামলার কথা সবাই জানে। এক্ষেত্রে সন্ত্রাসীদের মূল টার্গেটই থাকে হাজারো ক্রীড়াবিদ ও দর্শকদের বড় একটি অংশ।

এর আগে আয়োজকদের পক্ষ থেকে সেইন নদী থেকে উদ্বোধনী অনুষ্ঠান সড়িয়ে নেবার বিষয়টি নাকচ করে দেয়া হয়েছিল। কিন্তু তার থেকে সড়ে এসে আয়োজকরা এখন প্ল্যান-বি’র কথাও অবগত করেছে। তারা জানিয়েছেন এমনও হতে পারে কোন ক্রীড়াবিদই নৌকার প্যারেডে অংশ নিচ্ছে না, সেখানে শুধুমাত্র পারফর্মরা থাকবে।

ফরাসি নিরাপত্তা বাহিনী গেমসের আগে লক্ষ্য লক্ষ্য মানুষের স্ক্রিনিং করবে। এর মধ্যে যারা ভেন্যুগুলোর খুব কাছাকাছি বাসাগুলোতে থাকে করে তাদের সব ধরনের ডাটা সংগ্রহ করা হচ্ছে।

মূলত মস্কো আক্রমনের পর ফ্রান্সকে সন্ত্রাসী আক্রমনের উচ্চ ঝুঁকিতে রেখেছে স্থানীয় সরকার। সরকারী ভবন, ট্রান্সপোর্ট অবকাঠামো ও স্কুলগুলো সম্ভাব্য আক্রমনের শিকার হতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

ওডেয়া-কাস্টেরা জানিয়েছেন আগামী ২৭ মে ও ১৭ জু সেইন নদীতে উদ্বোধনী অনুুষ্ঠানের মহড়া হতে পারে।

মঙ্গলবার সন্ধ্যায় সংসদে গেমস সম্পর্কে বক্তব্য দিতে গিয়ে তিনি অলিম্পিকে বাজেট নিয়ন্ত্রনের বাইরে চলে যাবার বিষয়টি নাকচ করে দিয়ছেন। এর আগে ফরাসি সরকারের প্রথাম অডিটর পিয়েরে মস্কোভিচি বলেছিলেন গেমসকে ঘিড়ে ট্যাক্স ৫ বিলিয়ন ইউরো পর্যন্ত পৌঁছাতে পারে। এর আগে তিনি যা বলেছিলেন তার থেকে এই পরিমান প্রায় ৩ বিলিয়ন বেশী।

এ সম্পর্কে ক্রীড়ামন্ত্রী বলেছেন, এখানে ব্যয় নিয়ে লুকোচুরির কিছু নেই। বাজেটে কোন গোপনীয় ব্যয়ও নেই।

সব মিলিয়ে গেমসের বাজেট ধরা হয়েছে ৮.৮ বিলিয়ন ইউরো। যার মধ্যে আয়োজক কমিটির জন্য ৪.৪ বিলিয়ন ও অবকাঠামো খাতে আরো ৪.৪ বিলিয়ন ইউরো ধার্য্য করা হয়েছে। বাজেট সম্পূর্নভাবে নিয়ন্ত্রনের মধ্যে রয়েছে বলে দাবী ফরাসি ক্রীড়ামন্ত্রীর।


একুশে সংবাদ/এস কে

Link copied!