AB Bank
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

১০ জনের পিএসজিকে হারাতে পারলো না মার্সেই


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:৩২ পিএম, ১ এপ্রিল, ২০২৪
১০ জনের পিএসজিকে হারাতে পারলো না মার্সেই

প্রথমার্ধে বিতর্কিত এক লাল কার্ডে পিএসজি ১০ জনের দলে পরিনত হলেও তাদের জয়রথ থামাতে পারেনি মার্সেই। রোববার লিগ ওয়ানে দুই পর্তুগীজ তারকা ভিটিনহা ও গনসালো রামোসের গোলে ২-০ ব্যবধানে জয় নিয়ে বাড়ি ফিরেছে সফরকারী পিএসজি।

২০১১ সালের নভেম্বরের পর লিগে ঘরের মাঠে প্রথম জয়ের স্বপ্ন ভঙ্গ হয়েছে মার্সেইর। বিশেষ করে বিরতির পাঁচ মিনিট আগে লুকাস বেরালডো দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠ ছাড়লে মার্সেইর সেই আশা আরো দৃঢ় হয়। ৫৩ মিনিটে ওসমানে ডেম্বেলের সাথে বল আদান প্রদান করে ভিটিনহা গোল করে পিএসজিকে এগিয়ে দেন। এরপর ৮৫ মিনিটে বদলী খেলোয়াড় রামোসের গোলের দলের জয় নিশ্চিত হয়।

এবারের মৌসুমে ঘরের মাঠে অপরাজিত থাকা মার্সেই নিজেদের এই ক্লাব রেকর্ড ধরে রাখার লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিল। জর্ডান ভেরেটুটের গোলে তারা সমতায়ও ফিরেছিল। কিন্তু সতীর্থ লুইস হেনরিকের অফসাইড পজিশনের কারনে গোলটি বাতি হয়ে যায়। পিএসজি কোচ লুইস এনরিকে ঘন্টাখানেক পর অধিনায়ক কিলিয়ান এমবাপ্পের পরিবর্তে রামোসকে মাঠে নামান। ম্যাচ শেষে পাঁচ মিনিট আগে যার গোলে পিএসজির জয় নিশ্চিত হয়েছে। আচরাফ হাকিমির কর্ণার থেকে মার্কো আসেনসিওর দারুন এক পাসে রামোস ঠান্ডা মাথায় ফিনিশ করেন। এবারের মৌসুমে এটি রামোসের ১০ম গোল। সব ধরনের প্রতিযোগিতায় ৩৮ গোল করা এমবাপ্পে এবারের মৌসুমে পিএসজির গোলের দিক থেকে রামোসের থেকে এগিয়ে আছেন।

এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা ব্রেস্টের তুলনায় ১২ পয়েন্টের সুষ্পষ্ট ব্যবধানে এগিয়ে থেকে সপ্তাহ শেষ করলো প্যারিসের জায়ান্টরা।

রোববার দিনের আরেক ম্যাচে লোরিয়েন্টকে ১-০ গোলে পরাজিত করেছে ব্রেস্ট।

এনরিকে বলেন, ‘দ্বিতীয়ার্ধে দলের পারফরমেন্স নিয়ে আমি দারুন গর্বিত। যে ধরনের একাত্মতা দৃঢ়তা খেলোয়াড়রা দেখিয়েছে তা সত্যিই প্রশংসনীয়। সাধারনত আমরা যেভাবে খেলে থাকি তার থেকে ভিন্ন এক স্টাইলে আজ আমরা খেলেছি। কিন্তু সবদিক থেকে দলের পারফরমেন্স ভাল ছিল। এই ফলাফলে আমি দারুন খুশী। কারন লিগ ওয়ানে এটি ক্লাসিক হিসেবে পরিচিত এবং সমর্থকরাও এই ম্যাচটির জন্য মুখিয়ে থাকে।’

মৌসুম শেষ হতে আর মাত্র ৭ ম্যাচ বাকি আছে। ১২ মৌসুমে ১০ম লিগ শিরোপা জয়ের জন্য পিএসজির আর মাত্র ১০ পয়েন্ট প্রয়োজন।

জানুয়ারিতে দলে আসা তরুণ ব্রাজিলিয়ান ডিফেন্ডার বেরালডোর লাল কার্ড নিয়ে ম্যাচ শেষে আলোচনা শুরু হয়েছে । পিয়েরে-এমেরিক অবামেয়াংকে ফাউলের অপরাধে তাকে মাঠ ছাড়তে হয়। এর আগে আরো একটি হলুদ কার্ড তাকে দেখতে হয়েছে। সে কারনে আরো কিছুটা সতর্ক হয়ে খেলা উচিৎ ছিল। ভিএআর মনিটরে পরীক্ষা করে রেফারি বেনোয়িট বাস্তেইন সরাসরি লাল কার্ড প্রদর্শন করেন।

এনরিকে বলেছেন, ‘আমি সাধারনত রেফারির সিদ্ধান্ত নিয়ে কিছু বলিনা। বিশেষ করে সেটা যদি ভিএআর সিদ্ধান্ত হয়। কিন্তু আজকের ঘটনাটি আমার সামনেই ঘটেছে। আমি মনে করিনা এখানে বেরালডোর কোন ফাউল ছিল। কিন্তু আমি এখানে রেফারি সম্পর্কে কথা বলতে আসিনি। তার কোন সিদ্ধান্তের ব্যাখ্যাও চাচ্ছিনা।’

একজন বেশী নিয়ে খেলেও তার সুবিধা আদায় করতে ব্যর্থ হয়েছে মার্সেই। এই পরাজয়ে তারা এখনো টেবিলের সপ্তম স্থানেই রয়েছে, ইউরোপীয়ান স্থানের থেকে এখনো তিন পয়েন্ট দুরে রয়েছে।

বুধবার ফ্রেঞ্চ কাপের সেমিফাইনালে ঘরের মাঠে রেনের মুখোমুখি হবে পিএসজি। পরের সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে বার্সেলোনাকে আতিথ্য দিবে।

রোমেইন ডেল কাস্তিলোর শেষ মুহূর্তের গোলে ব্রিটানি প্রতিদ্ব›দ্বী লোরিয়েন্টকে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগে খেলার আশা টিকিয়ে রেখেছে ব্রেস্ট। ম্যাচ শেষের চার মিনিট আগে জয়সূচক গোলটি করেন কাস্তিলো। স্টপেজ টাইমে বিলাল ব্রাহিমিরি লাল কার্ডও তাদের জয়রথ থামাতে পারেনি। এই জয়ে মোনাকোকে পিছনে ফেলে আবারো দ্বিতীয় স্থানে উঠে এসেছে ব্রেস্ট।

কখনই ইউরোপে খেলতে না পারা ব্রেস্ট চতুর্থ স্থানে থাকা লিলির থেকে চার পয়েন্ট এগিয়ে রয়েছে। লিগ ওয়ানের শীর্ষ তিন দল আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। চতুর্থ স্থানে থাকা দলটি প্রিলিমিনারি রাউন্ডে খেলবে।

একুশে সংবাদ/এস কে

Link copied!