AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এফএ কাপের চতুর্থ রাউন্ডে ফরেস্ট, এভারটন


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:১২ পিএম, ১৮ জানুয়ারি, ২০২৪
এফএ কাপের চতুর্থ রাউন্ডে ফরেস্ট, এভারটন

এফএ কাপের চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছে সপ্তাহজুড়ে সমস্যায় থাকা নটিংহ্যাম ফরেস্ট ও এভারটন। এই দুটি দলই প্রিমিয়ার লিগের আর্থিক আইন ভঙ্গের কারনে পয়েন্ট কর্তনের হুমকিতে রয়েছে।তৃতীয় টায়ারের ক্লাব ব্ল্যাকপুলের বিপক্ষে কঠিন লড়াইয়ের পর অতিরিক্ত সময়ে ৩-২ ব্যবধানে জয়ী হয়ে নিজেদের টিকিয়ে রেখেছে ফরেস্ট। অন্যদিকে তৃতীয় রাউন্ডের রিপ্লের আরেক ম্যাচে ক্রিস্টাল প্যালেসকে ১-০ গোলে পরাজিত করেছে এভারটন।

দু:শ্চিন্তার মধ্যে এই জয় ছিল ফরেস্ট ও এভারটনের জন্য কিছুটা হলেও স্বস্তির। সোমবার তাদের বিরুদ্ধে আইন ভঙ্গের অভিযোগ প্রিমিয়ার লিগের স্বাধীন কমিশনের কাছে তদন্তের জন্য পাঠানো হয়েছে। ২০২২-২৩ মৌসুমে লভ্যাংশ ও স্থায়ীত্ব আইন সম্পর্কিত ধারা ভঙ্গের দায়ে ফরেস্ট ও এভাটনকে সম্ভাব্য শাস্তির মুখে পড়তে হতে পারে। বর্তমানে প্রিমিয়ার লিগে উভয় দলই রেলিগেশনের সাথে লড়াই করছে। নতুন করে পয়েন্ট কাটা গেলে কোনভাবেই নিজেদের রক্ষা করা সম্ভব হবে না। এর আগে ২০২১-২২ মৌসুমে একই অভিযোগের কারনে ইতোমধ্যেই এভারটনের ১০ পয়েন্ট কেটে নেয়া হয়েছে। তিন মৌসুমের অর্থবছরে ক্লাবের আর্থিক ক্ষতির পরিমান একটি নূণ্যতম পর্যায়ের মধ্যে না রাখতে পারলে সেই ক্লাবের বিপক্ষে অভিযোগ উত্থাপিত হয়। মার্সিসাইড ক্লাবটি ইতোমধ্যেই তাদের শাস্তির বিরুদ্ধে আপিল করেছে। প্রিমিয়ার লিগের ইতিহাসে এতবড় পয়েন্ট কর্তনের শাস্তি এর আগে কখনোই হয়নি। 

নুনো এস্পিরিতো সান্তোর দল শেষ পর্যন্ত শেষ ৩২’এ যাবার আগে বø্যাকপুলের কঠিন লড়াইয়ের মুখে পড়েছিল। নিকোলাস ডোমিনগুয়েজের কর্ণার রায়ান ইয়েটেসর ফ্লিকে এ্যান্ড্রু ওমোবামিডেলে ১৬ মিনিটে পোস্টের খুব কাছে থেকে ফরেস্টকে এগিয়ে দেন। সেপ্টেম্বরে নরউইচ সিটি থেকে আসার পর ওমোবামিলেরর কাল ফরেস্টের হয়ে অভিষেক হয়েছে। বিরতির ৫৩ সেকেন্ডের মধ্যে ডানিলো ফরেস্টের ব্যবধান দ্বিগুন করেন। বø্যাকপুল গোলরক্ষক ড্যানিয়েল গ্রিমশ আলবি মরগানের ব্যাকপাস ধরতে গেলে ডানিলোকে আটকাতে পারেননি। মরগান অবশ্য ৬১ মিনিটে তার ভুলের মাশুল দিয়েছেন। ১৮ গজ দুর থেকে কোনাকুনি শটে তিনি বø্যাকপুলের এক গোল পরিশোধ করেন।

ফরেস্ট হঠাৎ করেই এলেমেলো হয়ে গেলে ৭৮ মিনিটে এ্যান্ডি লিওনের ক্রস থেকে কাইল জোসেফ সমতা ফেরান। কিন্তু নিউজিল্যান্ড স্ট্রাইকার ক্রিস উড ১১০ মিনিটে ইয়েটেসর ক্রস থেকে ফরেস্টকে দারুন এক জয় উপহার দেন।

উড বলেছেন, ‘আমাদের এই ম্যাচে জয় প্রাপ্য ছিল। কিন্তু সহজ ম্যাচ কঠিন করে আমরা জিতেছি।’

চতুর্থ রাউন্ডে ফরেস্টের প্রতিপক্ষ দ্বিতীয় টায়ারের ব্রিস্টল সিটি। মঙ্গলবার ওয়েস্ট হ্যামকে বিদায় করে ব্রিস্টল এফএ কাপের চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছে।

গুডিসন পার্কে প্যালেসের বিপক্ষে এভারটন বেশ সাবধানে খেলেছে। ১৬ ডিসেম্বরের পর এটি তাদের যেকোন প্রতিযোগিতায় প্রথম জয়। চতুর্থ রাউন্ডে তাদের প্রতিপক্ষ লুটন সিটি। ৪২ মিনিটে ২০ গজ দুর থেকে আন্দ্রে গোমেজের ফ্রি-ক্রিকে এভারটনের জয় নিশ্চিত হয়। গোলরক্ষক জনস্টোনের ফ্রি-কিকটি ধরার সাধ্য ছিলনা। গোলখরায় ভুগতে থাকা এভারটনের ২৭ ডিসেম্বরের পর এটি প্রথম গোল।

একইসাথে ২০১৯ সালের পর ১৯৭ ম্যাচ শেষে এভারটেনর ফ্রি-কিক থেকে সরাসরি গোলের রেকর্ডও এটি।

এভারটন বস সিন ডায়চে বলেছেন, ‘এই ম্যাচগুলো অনেক সময় কঠিন সময় উপহার দেয়। আমাদের জন্য এই মুহূর্তে সবকিছুই বেশ কঠিন হয়ে উঠেছে। পুরো ক্লাব একটি জটিল সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। আজকের এই জয় কিছুটা হলেও সকলকে স্বস্তি দিবে। পুরো মৌসুম জুড়েই আমাদের এই বাঁধার মধ্যে দিয়ে এগিয়ে যেতে হচ্ছে যা মোটেই সহজ কাজ নয়। এর মধ্যে থেকেই আমাদের জয়ে পথ খুঁজে নিতে হচ্ছে।’

ব্রিস্টল রোভার্সকে ৩-১ গোলে পরাজিত করে চতুর্থ রাউন্ডে উঠেছে নরউইচ সিটি। পরের রাউন্ডে চ্যাম্পিয়নশীপ দলকে লিভারপুলের কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে।

লিগ ওয়ানের ১১তম স্থানে থাকা রোভার্স ২০ মিনিটে লুক ম্যাককোনিকের লো ড্রাইভ থেকে বিস্ময়কর ভাবে এগিয়ে গিয়েছিল। ৫৩ মিনিটে গাব্রিয়েল সারা নরউইচকে সমতায় ফেরান। এ্যাডাম ইডাহ ছয় মিনিট পর স্পট কিক থেকে নরউইচকে এগিয়ে দেন। ৮৭ মিনিটে কেনি ম্যাকলিন জয় নিশ্চিত করেন।

লিভারপুলের সাথে ম্যাচের মাধ্যমে দুই বন্ধু লিভারপুল ও নরউইচ ম্যানেজার জার্গেন ক্লপ ও ডেভিড ওয়াগনারের মধ্যে আবারো সাক্ষাত হচ্ছে।

একুশে সংবাদ/এস কে 

Link copied!