AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ছেলের স্বপ্নপূরণে মায়ের গহনা বিক্রি


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:২২ পিএম, ১৩ জানুয়ারি, ২০২৪
ছেলের স্বপ্নপূরণে মায়ের গহনা বিক্রি

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে স্বাগতিক ভারত। সেই লক্ষ্যে প্রথম দুই টেস্টের স্কোয়াড ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

শুক্রবার রাতে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম দুটির জন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বিসিসিআই। যেখানে সবচেয়ে বড় চমক ২২ বছর বয়সী উইকেটরক্ষক ব্যাটার ধ্রুব জুরেল। স্কোয়াডে অভিজ্ঞ উইকেটরক্ষক লোকেশ রাহুল থাকার পরও জুরেলের দলে ডাক পাওয়াটা বেশ কাকতালীয় বটে।

সবশেষ দক্ষিণ আফ্রিকা সফরে দলের শৃঙ্খলা ভঙের দায়ে শাস্তি স্বরূপ বাদ পড়েন ঈশান কিষাণ। তার পরিবর্তেই দলে সুযোগ পান জুরেল। এর মধ্য দিয়ে জাতীয় দলে খেলার স্বপ্নপূরণ হলো তার। অথচ শৈশবের এক দুর্ঘটনায় জুরেলের ক্রিকেটারই হওয়ার কথা ছিল না।

জুরেলে বয়স যখন ৫ বছর, তখন আগ্রায় বাসের চাকার নিচে পড়ে তার বাঁ পা। যার জন্য প্লাস্টিক সার্জারি করাতে হয়েছিল। বাবা নেম সিং জুরেলের পথ ধরে সামরিক বাহিনীতে যোগ দেয়ার স্বপ্ন দেখতো জুরেল। অন্যদিকে, ছেলের খেলার স্বপ্ন পূরণ করতে গিয়ে তার মা গলার স্বর্ণের চেইন পর্যন্ত বিক্রি করতে দ্বিধাবোধ করেননি।  

১৪ বছর বয়সের এক কঠিন বাস্তবতার কথা বলতে গিয়ে জুরেল বলেন, ‘মা-বাবাকে ক্রিকেট খেলার সরঞ্জাম কিনে দিতে বলেছিলাম। এর জবাবে বাবা আমাকে পড়াশোনায় মনোযোগ করতে বলেছিলেন। কিন্তু মায়ের মন মানেনি। ছেলের ইচ্ছাপূরণে গলার সোনার চেইন বিক্রি করেন মা।’

২২ বছর বয়সী জুরেল আরো বলেন, ‘বাবাকে বলেছিলাম একটি কাশ্মীরি উইলো ব্যাট কিনে দিতে। দাম ছিল ১ হাজার ৫০০ থেকে ২ হাজার রুপি, আমাদের জন্য বেশ দামি। বাবা ব্যাটটা কিনে দিলেও দামের কারণে ক্রিকেট খেলার পুরো সরঞ্জাম কিনে দিতে পারেননি।’

তিনি আরো বলেন, আমি নিজেকে বাথরুমে আটকে বলেছিলাম, সব সরঞ্জাম কিনে না দিলে বাড়ি থেকে পালিয়ে যাব। এতে আমার মা আবেগতাড়িত হয়ে গলার সোনার চেইন বাবার হাতে তুলে দিয়ে সেটা বিক্রি করে খেলার সরঞ্জাম কিনে আনতে বলেন। সে সময় খুব উত্তেজনা বোধ করলেও বড় হওয়ার পর বুঝেছিলাম, এটা ছিল অনেক বড় ত্যাগ।

গত বছর আইপিএলে পাঞ্জাব কিংসের বিপক্ষে ‘ইমপ্যাক্ট খেলোয়াড়’ হিসেবে অভিষেক হয় জুরেলের। সে ম্যাচে জয়ের জন্য ৩০ বলে ৭৪ রান দরকার ছিল রাজস্থান রয়্যালসের। জেসন হোল্ডার থাকতে রাজস্থান কেন জুরেলকে মাঠে নামাল, তখন এ প্রশ্নও উঠে। কিন্তু রাজস্থান সে ম্যাচে ৫ রানে হারলেও ১৫ বলে ৩২ রান করা জুরেল ঠিকই আলোচনার জন্ম দিয়েছিলেন। তার ক্রিকেটার হয়ে ওঠার স্বপ্নপূরণের পথে সেটি ছিল বড় একটি ধাপ। এবার জাতীয় দলে সুযোগ দিয়ে নিজের উঠে আসার অবিশ্বাস্য গল্পের পূর্ণতা দিলেন জুরেল।

পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টেস্টে আগামী ১৫ জানুয়ারি মুখোমুখি হবে ভারত-ইংল্যান। ম্যাচটি গড়াবে হায়দরাবাদে।

একুশে সংবাদ/এস কে 

 

 
 

Link copied!