AB Bank
ঢাকা শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

খাজাকে তিরস্কার করল আইসিসি


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৮:৩৩ পিএম, ২১ ডিসেম্বর, ২০২৩
খাজাকে তিরস্কার করল আইসিসি

ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলছে অস্ট্রেলিয়া। সিরিজের প্রথম টেস্টেই সতর্কতা অমান্য করে আইসিসির নিয়ম ভঙ্গ করেন উসমান খাজা। এজন্য তাকে তিরস্কার করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলার প্রতিবাদে পার্থ টেস্টে কালো আর্মব্যান্ড পরে খেলেছিলেন উসমান খাজা। অনুমতি ছাড়া আর্মব্যান্ড পরার কারণে তার বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ এনেছে আইসিসি।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার এক মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে ইএসপিএন ক্রিকইনফো।

আন্তর্জাতিক ক্রিকেটে খেলার সময় কোনো আর্মব্যান্ড পরার জন্য সংশ্লিষ্ট ক্রিকেট বোর্ড ও আইসিসি থেকে অনুমতি নিতে হয়। তবে পার্থে কালো আর্মব্যান্ড পরে খেললেও তার আগে অস্ট্রেলিয়া কিংবা আইসিসি থেকে অনুমতি নেননি খাজা। যাতে আইসিসির প্লেয়িং কন্ডিশন ভঙ্গ করেছেন খাজা।

আইসিসির একজন মুখপাত্র বলেন, ‘উসমান খাজা আইসিসির প্লেয়িং কন্ডিশনের পোশাক ও সরঞ্জাম নিয়মের ‘এফ’ ধারা ভঙ্গ করেছেন বলে অভিযোগ এসেছে। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ক্রিকেট অস্ট্রেলিয়া ও আইসিসির পূর্বানুমতি ছাড়াই উসমান ব্যক্তিগত বার্তা প্রদর্শন করেছেন। এটি  ‘অন্যান্য নিয়ম ভঙ্গের’ আওতায় পড়ে, প্রথম অপরাধে যেটির শাস্তি তিরস্কার।’

প্রথমবার তিরস্কারে কোনো শাস্তি না থাকলেও একই কাজ বার বার করলে শাস্তি পাবেন খাজা। আইসিসির নিয়ম অনুযায়ী, ১২ মাসের মধ্যে চারবার এমন অপরাধ করলে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়। খাজা এবারই প্রথমবার এই অপরাধ করলেন।
  
একুশে সংবাদ/এস কে  

Link copied!