AB Bank
ঢাকা শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

যে ফরম্যাটে হবে কোপা আমেরিকা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৮:০৮ পিএম, ৭ ডিসেম্বর, ২০২৩
যে ফরম্যাটে হবে কোপা আমেরিকা

লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকার আসন্ন আসর শুরু হতে কাগজে-কলমে এখনো ৬ মাসের বেশি সময় বাকি। তবে এখন থেকেই উত্তাপ ছড়াতে শুরু করেছে মহাদেশীয় প্রতিযোগিতাটি। আগামীকাল অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ড্র।

২০২৬ সালে যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডায় বসবে বিশ্বকাপ ফুটবলের আসর। সেদিক মাথায় রেখেই কোপা আমেরিকার ৪৮তম আসর অনুষ্ঠিত হবে মার্কিন যুক্তরাষ্ট্রে। স্বাগতিক হিসেবে এবারের আসরে যুক্তরাষ্ট্রও অংশগ্রহণ করবে। সবমিলিয়ে এই লড়াইয়ে নামবে ১৬টি দল।

প্রতিটি গ্রুপে চারটি দল থাকবে, ফলে গ্রুপও হবে চারটি। প্রথম রাউন্ডে গ্রুপে থাকা চার দল প্রত্যেকেই একে অপরের বিপক্ষে একবার করে লড়বে। গ্রুপপর্বের খেলা শেষে শীর্ষ দুটি দল পা রাখবে কোয়ার্টার ফাইনালে। যেখানে একটি গ্রুপের চ্যাম্পিয়ন দল কোয়ার্টার ফাইনালে অপর গ্রুপের রানার্স-আপের মোকাবিলা করবে।

এক্ষেত্রে গ্রুপপর্বের চ্যাম্পিয়ন চার দল সেমিফাইনালে ওঠার লড়াইয়ে কিছুটা এগিয়ে থাকবে বলা যায়। পরবর্তীতে সেমিতে জয়ী দু’দল কোপার শিরোপা লড়াইয়ে ফাইনাল খেলবে আগামী ১৪ জুলাই। ম্যাচটি হবে মায়ামির হার্ড রক স্টেডিয়ামে।

গ্রুপপর্বে সকল ম্যাচ ৯০ মিনিটেই সীমাবদ্ধ থাকবে। নক-আউট পর্ব (কোয়ার্টার) থেকে প্রতিটি ম্যাচের ফল নির্ধারিত সময়ে (৯০ মিনিটে) না মিললে অতিরিক্ত ৩০ মিনিটে খেলা গড়াবে। এরপরও ম্যাচে সমতা থাকলে, ফল নির্ধারণে আয়োজন করা হবে পেনাল্টি শ্যুট আউট বা টাইব্রেকারের।

এর আগে অনুষ্ঠিত সর্বশেষ সাতটি কোপা আসরের তিনটি ফাইনাল পেনাল্টিতে গড়িয়েছিল।

১৯১৬ সালে সর্বপ্রথম কোপা আমেরিকা টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছিল। এখন পর্যন্ত অনুষ্ঠিত ৪৬টি আসরে সর্বাধিক ১৬ বার চ্যাম্পিয়ন হয়েছে উরুগুয়ে। এছাড়া আর্জেন্টিনা ১৫ বার এবং ব্রাজিল শিরোপা উৎসব করেছে ৯ বার।

একুশে সংবাদ/এস কে

Link copied!