AB Bank
ঢাকা রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এনসিএল পর্যবেক্ষণ করবেন হাথুরুসিংহে


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৭:৫৩ পিএম, ১৩ নভেম্বর, ২০২৩
এনসিএল পর্যবেক্ষণ করবেন হাথুরুসিংহে

এই মাসের শেষ সপ্তাহে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজকে সামনে রেখে দেশের প্রথম শ্রেনির টুর্নামেন্ট জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) পরবর্তী রাউন্ডটি পর্যবেক্ষণ করবেন বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

এই সিরিজ দিয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শিপের তৃতীয় আসর শুরু করবে বাংলাদেশ।

এমন সময় টেস্ট সিরিজ খেলবে দল, যখন মাত্রই বিশ্বকাপে শোচনীয় পারফরমেন্সের কারনে প্রচন্ড চাপে আছে বাংলাদেশ। বিশ্বকাপ মেগা ইভেন্টে মাত্র ২টি জয় পেয়েছে টাইগাররা। গেল দুই বছরে ওয়ানডে ক্রিকেটে দারুন সাফল্যে প্রথমবারের মত বিশ^কাপ সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখেছিলো সাকিববাহিনী।

বিশ্বকাপে দলের বাজে পারফরমেন্সের কারনে কোচিং স্টাফদের কাঠগড়ায় দাঁড় করানো হতে পারে বলেও  জল্পনা ছিল। বিশ্বকাপের মাত্র সাত মাস আগে দলের দায়িত্ব পান হাথুরুসিংহে। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত চুক্তিবদ্ধ আছেন তিনি। হাথুরু নিজেই জানিয়েছেন, বিশ্বকাপের পরই তার আসল কাজ শুরু হবে। ক্রিকেটের সবচেয়ে বড় ইভেন্টে দলের ব্যর্থতার দায় নেন তিনি।

দিল্লিতে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশের বিশ্বকাপ ম্যাচের আগে হাথুরুসিংহে বলেছিলেন, ‘মাত্র সাত মাস হলো দায়িত্ব পেয়েছি। এর মধ্যে খুব বেশি কিছু করার নেই। আমি যেটা করেছি, তা হলো দল যেখানে ছিল, সেখান থেকে এগিয়ে নিতে এবং তারা যে প্রস্তুতি নিচ্ছিল, তা নিশ্চিত করা। সত্যি বলতে, আমার আসল কাজ শুরু বিশ্বকাপের পর। কারণ বিশ্বকাপের প্রস্তুতি আলাদা, এরপর এখান থেকে দলকে সামনে এগিয়ে নিতে হবে। সেটা ভিন্ন এক চ্যালেঞ্জ।’

বাংলাদেশ কোচিং স্টাফের একমাত্র সদস্য হিসেবে রোববার একই ফ্লাইটে খেলোয়াড়দের সাথে ঢাকায় ফিরেছিলেন হাথুরুসিংহে। বাকি কোচিং স্টাফরা পরিবারের সাথে সময় কাটাতে ছুটি নিয়ে নিজ নিজ দেশে ফিরে গেছেন।

চুক্তি নবায়ন না করার সিদ্বান্তের কথা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) আগেই জানিয়েছিলেন পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড এবং কম্পিউটার বিশ্লেষক শ্রীনিবাস। ধারনা করা হচ্ছে, চুক্তি নবায়ন করতে রাজি হবেন না স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথও।

হাথুরুসিংহে এবং সহকারী কোচ নিক পোথাস ছাড়া বাকি সব কোচের চুক্তির মেয়াদ শেষ হবে আগামী ৩০ নভেম্বর। তবে আসন্ন নিউজিল্যান্ড টেস্ট সিরিজকে বিবেচনায় নিয়ে অন্তত এ বছরের জন্য তাদের ধরে রাখতে চায় বিসিবি।

বিসিবির অভ্যন্তরীণ সূত্রে জানা গেছে,খেলোয়াড়দের ব্যাপারে স্পষ্ট ধারণা পেতেই এনসিএল ম্যাচ দেখবেন হাথুরুসিংহে। যারা বড় ফরম্যাটের জন্য বিবেচিত হতে পারেন। বিশ্বকাপ পারফরমেন্স বাদ দিলে  বাংলাদেশের ওয়ানডে পারফরমেন্স ভালো অবস্থায় আছে এবং টি-টোয়েন্টি ফরম্যাট এক জায়গায় দাঁড়িয়ে। কিন্তু টেস্ট ফরম্যাটের অবস্থা খুবই বাজে। ঐ ফরম্যাটে এখনও দুর্বল টাইগাররা।

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে দলের চার গুরুত্বপূর্ণ খেলোয়াড়- সাকিব আল হাসান, তামিম ইকবাল, এবাদত হোসেন এবং তাসকিন আহমেদকে পাবে না বাংলাদেশ। তামিম ছাড়া বাকী তিনজনকে ইনজুরির কারণে আসন্ন সিরিজ থেকে ছিটকে পড়েছেন। বিশ্বকাপ শেষেও নিজের ভবিষ্যৎ নিয়ে কথা বলেননি তামিম। চলমান এনসিএলেও খেলেননি তিনি। এর অর্থ হলো, আসন্ন টেস্ট সিরিজে খেলতে চান না এই ব্যাটার।

টেস্ট ফরম্যাটের জন্য অধিনায়কও বাছাই করতে হবে বাংলাদেশকে। এই ফরম্যটে দলের অধিনায়ক ইনজুরি আক্রান্ত সাকিব। বিশ্বকাপের আগে একটি বেসরকারী টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে সাকিব বলেছিলেন, বিশ^কাপের পর অধিনায়ক থাকবেন না। কিন্তু পুরোপুরি ছেড়ে দেবেন  নাকি  একটি নির্দিষ্ট ফরম্যাটে অধিনায়কত্ব করবেন না, সেটি পরিষ্কার করেননি তিনি।

এদিকে, স্বাভাবিক প্রক্রিয়া হিসেবে বিশ্বকাপ নিয়ে হাথুরুসিংহে এবং সাকিবসহ দলের সিনিয়র খেলোয়াড়দের সাথে কথা বলবে বিসিবি। অন্যান্যদের সাথেও কথা বলে সিদ্ধান্ত নিবে তারা।

একুশে সংবাদ/এস কে

Link copied!