AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফ্রান্সে ভুয়া ক্রিকেট লিগ, তদন্ত করবে আইসিসি


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:৫৮ পিএম, ১০ নভেম্বর, ২০২৩
ফ্রান্সে ভুয়া ক্রিকেট লিগ, তদন্ত করবে আইসিসি

টি-২০ স্ট্যাটাস পাওয়া ফ্রান্সের বিরুদ্ধে অভিযোগ উঠেছে ভুয়া ক্রিকেট ম্যাচ আয়োজনের। ফ্রান্সের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম ফ্রান্স24 এই ব্যাপারে একটি প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি আইসিসির নজরে এসেছে।

টুর্নামেন্টের সঙ্গেই চলছে ফ্রান্সে ক্রিকেট লিগ। তবে তা মাঠে নয় অনলাইনে। এই লিগের সব ম্যাচ অনলাইনে অনুষ্ঠিত হয় এবং পরে সেই ম্যাচের ফলাফল আইসিসির কাছে পাঠানো হয়।

মূলত ফ্রান্স ক্রিকেট (এফসি) বৈশ্বিক সংস্থা থেকে তহবিল নেওয়ার জন্য এবং দেশটিতে নারী ক্রিকেটের প্রতি তাদের আগ্রহ দেখানোর জন্য অনলাইনে গেমের আয়োজন করেছে বলে অভিযোগ করেছে সাবেক ফরাসি মহিলা ক্রিকেট বোর্ডের সদস্য ট্রসি রদ্রিগেজ। তার এমন অভিযোগ গুরুত্ব সহকারে নিয়ে তদন্ত করার কথা বলেছে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

ফরাসি মহিলা বোর্ডের দাবি ম্যাচগুলো ঠিকঠাক মাঠে অনুষ্ঠিত হচ্ছে। তবে রদ্রিগেজ তিনি বলেন, ‘ম্যাচগুলো যেই মাঠে হওয়ার কথা, আমি সেই মাঠে কয়েক বার গিয়েছি। সেখানে খেলার সময় লোকেরা পিকনিক করছিল এবং বাচ্চারা সাইকেল চালাচ্ছিল। তবে কোনো ম্যাচের কার্যকলাপ পাইনি। কিন্তু পরে আমি অনলাইনে সেই খেলার ফলাফল দেখতে পেয়েছি।’

রদ্রিগেজের এমন অভিযোগের পর ফ্রান্সের একটি সংবাদমাধ্যমও একই কাজ করে। যখন যেখানে খেলা হওয়ার কথা ছিল সেখানে গণমাধ্যমটি উপস্থিত হয়েছিল। তবে তারাও কোনো ম্যাচের সন্ধান পাননি। সূচি অনুসারে তারা প্যারিসের উত্তরে একটি মাঠে মহিলাদের দ্বিতীয় বিভাগের খেলা দেখতে গিয়েছিল, তবে সেখানে এমন কিছুই ছিল না। তবে ম্যাচের তিন দিন পরে, ফ্রান্স ক্রিকেট ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে জানিয়ে তাদের ওয়েবসাইটে ফলাফল পোস্ট করে।

পরে ঐ গণমাধ্যমটি একটি প্রতিবেদন প্রকাশ করে। যেখানে দেখা যায়, ফ্রান্স ক্রিকেটের অবস্থার উপর নির্ভর করে ২০২১ সালের আইসিসি ফ্রান্স ক্রিকেটের মোট বাজেটের ৬০-৭০% প্রদান করে। ২০২২ সালের জন্য মোট ৫,২০,০০০ ডলারের মধ্যে প্রায় ৩,২০,০০০ প্রদান করে।এই আইসিসি তহবিলের প্রায় অর্ধেকই দেওয়া হয় নারী ও জুনিয়র ক্রিকেটকে এগিয়ে নেওয়ার জন্য। মূলত আইসিসি দেওয়া অনুদানের অর্থ পাওয়ার জন্য এমন প্রতারণার আশ্রয় নেয় দেশটির নারী ক্রিকেট বোর্ড। এই বিষয়ে সুষ্ঠ তদন্ত করবে বলে জানিয়েছে বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

ফ্রান্স২৪ কে আরও ভয়ংকর তথ্য জানিয়েছেন দেশটির ছেলেদের চতুর্থ বিভাগের দল ভিপ্রেস দে ভ্যালেন্সিয়েনেসের কোচ জেমস ওরস্টিড। তার মতে, ‘বেশির ভাগ ক্লাবই প্রতারণার আশ্রয় নেয়। তারা লাইসেন্সের জন্য টাকা দেয় এবং অনলাইনে জাল ও ভুয়া স্কোরকার্ড দেখায়। আমরা ভুয়া ম্যাচের প্রতিবাদ করেছিলাম, কিন্তু এর কারণে আমরা শীর্ষ লিগে খেলার যোগ্যতা অর্জন করলেও সম্ভবত কখনো সেখানে প্রমোটেড হব না।’

একুশে সংবাদ/এস কে 

Link copied!