AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শ্রীলংকাকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করতে চায় ভারত


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:০৮ পিএম, ১ নভেম্বর, ২০২৩
শ্রীলংকাকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করতে চায় ভারত

শ্রীলংকাকে হারিয়ে প্রথম দল হিসেবে ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করতে চায় স্বাগতিক ভারত। টুর্নামেন্টের গতি প্রকৃতি অনুযায়ী  স্বাগতিক ভারতের সেমিফাইনাল  খেলা  নিশ্চিত বলাই চলে। তবে কাগজ-কলমের  হিসেব অনুযায়ী   আগামীকাল বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে জয়ী হয়েই  সেমির  টিকিট নিশ্চিত করতে চায়  টানা ছয় ম্যাচে জয় পাওয়া ও টুর্নামেন্টের  এখন পর্যন্ত অপরাজিত টিম ইন্ডিয়া। পক্ষান্তরে সেমির আশা বাঁচিয়ে রাখতে ভারতের জয়রথ থামাতে চায় শ্রীলংকা। মুম্বাইয়ে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হওবে ম্যাচটি।

 

ঘরের মাঠে বিশ্বকাপে প্রথম ছয় ম্যাচের সবগুলোতে জিতে ১২ পয়েন্ট নিয়ে এককভাবে টেবিলের শীর্ষে রয়েছে টিম ইন্ডিয়া। এ অবস্থায় কাগজে-কলমে আর মাত্র ১টি ম্যাচ জিতলেই সেমিফাইনাল নিশ্চিত হবে ভারতের।

 

অবশ্য শ্রীলংকার বিপক্ষে কাল হারলেও সেমিতে উঠার ভালো সুযোগ থাকবে ভারতের। তখন লিগ পর্বে শেষ দুই ম্যাচের ১টিতে জিতলেই চলবে টিম ইন্ডিয়ার। শ্রীলংকা ছাড়া ভারতের অন্য দু’টি ম্যাচ হলো দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডসের বিপক্ষে।

 

যদি বাকী তিন ম্যাচেও হেরে যায় ভারত, তখন আফগানিস্তানকে বাকী তিন ম্যাচের মধ্যে ১টিতে হারতে হবে। আর যদি ভারত সব ম্যাচ হারে এবং আফগানরা বাকী সব ম্যাচ জিতে যায়, তখন রান রেটের হিসাব-নিকাশে কষতে হবে ভারতকে। আবার যদি বর্তমানে টেবিলের শীর্ষ চারের মধ্যে থাকা নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার পয়েন্ট ভারতকে টপকাতে না পারে সেক্ষেত্রে রান রেট সমীকরণ ছাড়াই সেমিতে খেলবে রোহিত শর্মার দল।  

শ্রীলংকার বিপক্ষে ম্যাচেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত করতে চাওয়া  ভারতীয়  দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় বলেন, ‘আমরা টানা জয়ের মধ্যে আছি। এ বিষয়টি দলকে দারুণভাবে চাঙ্গা রেখেছে। দলকে এ অবস্থায় রাখতে জয়ের ধারা অব্যাহত রাখাই এখন প্রধান লক্ষ্য আমাদের। লক্ষ্য পূরণের কাজটা ঠিকঠাক করতে পারলে শ্রীলংকার বিপক্ষে ম্যাচেই সেমিফাইনাল নিশ্চিত হবে আমাদের। সেমির টিকিট নিশ্চিত করতেই কাল মুম্বাইয়ে খেলতে নামবো আমরা।’

 

বিশ্বকাপে ছেলেদের পারফরমেন্সে মুগ্ধ দ্রাবিড়। শ্রীলংকার বিপক্ষেও ছেলেরা জ¦লে উঠবে বলে আশা করেন তিনি, ‘ছেলেরা দারুন পারফরমেন্স করছে। সামনে থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা। সবার পারফরমেন্সে আমি খুশি। পরের ম্যাচেও ছেলেরাজ¦লে উঠবে বিশ্বাস আমার। শ্রীলংকা মাত্র ২টি ম্যাচ জিতলেও, প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করতে পারদর্শীতা দেখিয়েছে। এজন্য আমাদের সেরা ক্রিকেটই খেলতে হবে।’

 

বিশ্বকাপের শুরুটা ভালো হয়নি শ্রীলংকার। প্রথম তিন ম্যাচেই হেরে যায় তারা। কিন্তু চতুর্থ ও পঞ্চম ম্যাচে জিতে দারুনভাবে সেমির লড়াইয়ে ফিরে লংকানরা। তবে সর্বশেষ ম্যাচে আফগানিস্তানের কাছে ৭ উইকেটের হার শ্রীলংকাকে আবারও চাপে ফেলে দিয়েছে। আফগানদের বিপক্ষে ব্যাটাররা বড় ইনিংস খেলতে না পারলেও ২৪১ রানের সংগ্রহ পায় শ্রীলংকা। এরপর আফগানিস্তানের দায়িত্বশীল ব্যাটিং শ্রীলংকাকে আবারও হারের বৃত্তে ঠেলে দেয়।

 

৬ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তমস্থানে আছে শ্রীলংকা। সেমির দৌঁড়ে ভালোভাবে টিকে থাকতে হলে ভারতের বিপক্ষে জিততেই হবে লংকানদের। আর হেরে গেলে সেমির পথ অনেকটাই ফিকে হয়ে যাবে শ্রীলংকার। তখন লিগ পর্বের শেষ দুই ম্যাচ তো জিততেই হবে, সেই সাথে নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া-পাকিস্তান ও আফগানিস্তানের হার কামনা করতে হবে লংকানদের।

 

এমন সমীকরণকে মাথায় নিয়ে ভারতের বিপক্ষে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না শ্রীলংকা। দলের অধিনায়ক কুশল মেন্ডিস বলেন, ‘আফগানিস্তানের বিপক্ষে হার আমাদের সত্যিই চাপে ফেলেছে। সেমিফাইনালের দৌঁড়ে ভালোভাবে টিকে থাকতে  ভারতের বিপক্ষে জয়ের বিকল্প নেই। কিন্তু কাজটা অনেক কঠিন। ভারত কি ধরনের ক্রিকেট খেলছে, সেটি সবাই জানে। কিন্তু ভারতকে হারানোটা অসম্ভব নয়। আমরা যদি তিন বিভাগেই ভারতের চেয়ে ভালো খেলতে পারি তাহলেই জিততে পারবো। ব্যাটার-বোলাদের দায়িত্ব নিয়ে খেলতে হবে এবং সেরাটা উজার করে দিতে হবে।’

 

শ্রীলংকার বিপক্ষে ম্যাচেও দলের সেরা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে পাচ্ছে না ভারত। বাংলাদেশের বিপক্ষে গোড়ালির ইনজুরিতে পড়েছিলেন তিনি।এখন পর্যন্ত ওয়ানডেতে ১৬৭ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও শ্রীলংকা। জয়ের পাল্লা ভারী ভারতেরই। ৯৮ ম্যাচে জিতেছে ভারত। শ্রীলংকার জয় ৫৭টিতে। ১টি ম্যাচ টাই ও ১১টি পরিত্যক্ত হয়েছে।

 

বিশ্বকাপ মঞ্চে সমান অবস্থায় আছে ভারত ও শ্রীলংকা। ৯বারের লড়াইয়ে সমান ৪বার করে জিতেছে দু’দল। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত এশিয়া কাপে শেষবারের মত ওয়ানডেতে মুখোমুখি হয়েছিলো ভারত- শ্রীলংকা। ফাইনালের সেই ম্যাচে শ্রীলংকাকে উড়িয়ে দিয়ে ১০ উইকেটের জয় পেয়েছিলো ভারত। শিরোপা নির্ধারনী ম্যাচে প্রথমে ব্যাট করে মাত্র ৫০ রানে অলআউট হয়েছিলো শ্রীলংকা।

 

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, ঈশান কিশান, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, শারদুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি ও মোহাম্মদ সিরাজ।

 

শ্রীলংকা দল : কুশল মেন্ডিস (অধিনায়ক), কুশল পেরেরা, পাথুম নিশাঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, মহেশ থিকশানা, দুনিথ ওয়েলালাগে, দুশান হেমন্ত, চামিকা করুনারত্নে, দুসমন্থ চামিরা, দিলশান মাদুশঙ্কা, কাসুন রাজিথা, অ্যাঞ্জেলো ম্যাথুজ।

 

একুশে সংবাদ/স ক 

 

Link copied!