AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

২০ বছর ধরে ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপে জয় অধরা ভারতের


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০১:২১ পিএম, ২৯ অক্টোবর, ২০২৩
২০ বছর ধরে ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপে জয় অধরা ভারতের

সেই ২০০৩ বিশ্বকাপ। সৌরভ গাংগুলির নেতৃত্বে বিশ্বকাপের মঞ্চে শেষ বার ইংল্যান্ডকে হারিয়েছিল টিম ইন্ডিয়া। সেবার ঘরের মাঠে ভারতের কাছে সুবর্ণ সুযোগ রয়েছে সেই খরা কাটানোর। কারণ রবিবারের মহারণের আগে দুই দলের অবস্থান সম্পূর্ণ দু‍‍`রকম। একদিকে ভারত ৫ ম্যাচের পাঁচটিই জিতেছে। অন্যদিকে ইংল্যান্ড ৫ ম্যাচে মাত্র একটিতে জিতে বিশ্বকাপ থেকে কার্যত ছিটকে গিয়েছে।

 

এই পরিস্থিতিতে লখনউয়ের ঘূর্ণিতে ভারতকে রুখে দেওয়া বেশ কঠিন হবে ইংরেজদের পক্ষে। ইংল্যান্ডকে হারাতে ভারতকেও অবশ্য কাঠখড় পোড়াতে হবে। ২০০৩ সালের পর থেকে বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে জিততে পারেনি ভারত। অবশ্য সে সুযোগও বেশি আসেনি। ২০০৩ সালের পর ২০১১ সালে একবার সাক্ষাৎ হয়েছিল দু‍‍`দেশের। সেবার রোমহর্ষক ম্যাচ টাই হয়েছিল। তার পর আবার ২০১৯ বিশ্বকাপে দুই দল মুখোমুখি হয়। হারে ভারত। এর মধ্যে টি-২০ বিশ্বকাপে অবশ্য ব্রিটিশদের বিরুদ্ধে কোনও জয় নেই ভারতের। এবার ঘরের মাঠে ভারতের কাছে সুবর্ণ সুযোগ রয়েছে সেই খরা কাটানোর।

 

২০২৩ বিশ্বকাপে এখনও পর্যন্ত একটিও ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে যায়নি। প্রত্যেকটা ম্যাচেই কোনও না কোনও ফলাফল বেরিয়ে এসেছে। ভারত বনাম ইংল্যান্ড ম্যাচেও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। রবিবার লখনউয়ে এই ম্যাচ শুরু হওয়ার সময় তাপমাত্রা প্রায় ৩১ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে। আর রাতের দিকে সেই তাপমাত্রা নেমে ২৫ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করতে পারে। তবে আকাশ মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টিপাতের সম্ভাবনা মাত্র ৫ শতাংশই রয়েছে।

 

ভারতীয় শিবির সূত্রের খবর, লখনউয়ের ঘূর্ণিতে বাড়তি একজন স্পিনার খেলানো হতে পারে। কিন্তু সমস্যা হল হার্দিকের অনুপস্থিতিতে ভারতীয় দলের ব্যালেন্স অনেকটাই বিগড়েছে। তিন স্পিনার খেলাতে গেলে রোহিতের হাতে পেস বোলিংয়ের বিকল্প থাকবে মাত্র দু‍‍`জন। সেটাও সমস্যার। পাশাপাশি প্রশ্ন হল, দুই পেসার সেক্ষেত্রে কাকে খেলানো হবে? জসপ্রীত বুমরাহের জায়গা নিশ্চিত। মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজের মধ্যে কাকে খেলানো হবে? বিশ্বকাপের শুরু থেকেই ভারত দুই পেসার হিসাবে বুমরাহ এবং সিরাজকে প্রাধান্য দিয়ে আসছিল। তবে আগের ম্যাচে পাঁচ উইকেট পাওয়ার পর মনে হয় না লখনউতে শামিকে বসানো হবে। সেক্ষেত্রে সম্ভবত সিরাজকেই রবিবার বিশ্রাম দেওয়া হতে পারে। দুই পেসার হিসাবে খেলনো হতে পারে শামি এবং বুমরাহ। তিন নম্বর স্পিনার হিসাবে দলে ঢুকতে পারেন রবিচন্দ্রন অশ্বিন।


পাঁচ ম্যাচের পাঁচটিতেই জিতে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। অন্যদিকে ইংল্যান্ড ৫ ম্যাচের মাত্র একটিতে জিতে বিশ্বকাপ থেকে কার্যত ছিটকে গিয়েছে। তারা এখন পয়েন্ট টেবলের লাস্টবয়।

একুশে সংবাদ/স ক 

Link copied!