AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সাকিব-মিরাজকে হারিয়ে চাপে বাংলাদেশ


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
০৭:৫৭ পিএম, ২৮ অক্টোবর, ২০২৩
সাকিব-মিরাজকে হারিয়ে চাপে বাংলাদেশ

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। এ ম্যাচে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারের খেলা শেষে সব উইকেট হারিয়ে ২২৯ রান সংগ্রহ করে নেদারল্যান্ডস।

 

ফলে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ২৩০ রান। এ  সময় দেখে-শুনে খেলতে গিয়ে পাঁচ উইকেট হারিয়ে চাপে পড়েছে টাইগাররা।

 

এরপর মাঠে নামেন মুশফিকুর রহিম। এই রিপোর্ট লেখা পর্যন্ত ১৬ ওভার শেষে চার উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৬৩ রান। পিচে মিরাজ (৩০*) ও মুশফিকুর রহিম (২) রানে অপরাজিত আছেন।


ডাচ দেয়া ২৩০ রানের লক্ষ্য বাংলাদেশের হয়ে ইনিংস উদ্বোধন করেন তানজিদ হাসান তামিম ও লিটন দাস। বাংলাদেশিে এই দুই ব্যাটার দেখে-শুনে খেলতে থাকেন। দুই জনে দলীয় চার ওভার পর্যন্ত দারুণ খেলতে থাকেন। দলীয় ৪.২ ওভারে ভুল করেন বসেন লিটন। আরিয়ান দত্তের বলে স্কট এডওয়ার্ডস হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নে ফিরেন লিটন। সময় তিনি দুই অংকের সংখ্যায় পার করতে পারেননি। এ সময় তিনি করেন ১২ বলে ৩ রান।


লিটন আউট হওয়ার পরের ওভারে আউট হয়েছেন তামিম। দলীয় ৫.২ ওভারে লোগান ফন বিকের বলে স্কট এডওয়ার্ডস হাতে ক্যাচ তুলে দিয়ে প্যাভিলিয়নে ফিরেন তামিম। এ সময় তিনি করেন ১৬ বলে ১৫ রান। এরপর মাঠে নামেন নাজমুল হোসেন শান্তও পিচে বেশিক্ষণ থিতু হতে পারেননি। তিনিও ১৮ বলে ৯ রান করেন। শান্ত আউট হওয়ার কিছুক্ষণ পরেই আউট হয়েছেন অধিনায়ক সাকিব আল হাসানও। তিনি ৫ রানে বিদায় নেন।


শনিবার (২৮ অক্টোবর) কলকাতায় টস জিতে আগে ব্যাট করতে নেমে ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২২৯ রান সংগ্রহ করে নেদারল্যান্ডস। দলের হয়ে সর্বোচ্চ ৬৮ রান এসেছে এডওয়ার্ডসের ব্যাট থেকে। বাংলাদেশের হয়ে ২ টি করে উইকেট শিকার করেছেন মুস্তাফিজ, শরিফুল ও তাসকিন।


নতুন বলে দুর্দান্ত শুরু করে বাংলাদেশ। ইনিংসের দ্বিতীয় ওভারে আক্রমণে এসেই উইকেটের দেখা পান তাসকিন। এই ডানহাতি পেসারের লেগ স্টাম্পের ওপরে করা ফুল লেংথের বলে ফ্লিক করতে গিয়ে মিড অফে সহজ ক্যাচ দেন বিক্রমজিত সিং। সাকিবের হাতে ধরা পড়ার আগে তার ব্যাট থেকে এসেছে ৩ রান।


পরের ওভারে আরেক ওপেনারকে ফিরিয়েছেন শরিফুল ইসলাম। অফ স্টাম্পের বাইরে দিয়ে বের হয়ে যাওয়া বলে খোঁচা মারতে গিয়ে ধরা পড়েন ম্যাক্সও‍‍`ডাউড। প্রথম স্লিপে দুর্দান্ত ক্যাচ নিয়েছেন তানজিদ তামিম। দ্রুত দুই ওপেনারকে ফিরিয়ে শুরুতেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ।


দ্রুত দুই উইকেট হারানোর পর তৃতীয় উইকেট জুটিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিল নেদারল্যান্ডস। তবে ৪১ রান করে ওয়েসলি বারোসি ফেরায় ভাঙে ৫৯ রানের জুটি। মুস্তাফিজকে উড়িয়ে মারতি গিয়ে টপ এডজে বল সোজা ওপরে উঠে যায়, সহজ ক্যাচ নেন সাকিব।


উইকেটে এসে বেশ সতর্ক ছিলেন কলিন অ্যাকারম্যান। বাড়তি কোনো ঝুঁকি নিতে চাননি। তবে সাকিবকে সুইপ করতে গিয়ে বিপদ ডেকে আনেন তিনি। শর্ট-ফাইনলেগে মুস্তাফিজের হাতে ক্যাচ দেওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ১৫ রান।


৬৩ রানে টপ অর্ডারের চার ব্যাটারকে হারিয়ে ধুঁকছিল ডাচরা। সেখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করছেন এডওয়ার্ডস। তাকে ভালোই সঙ্গ দিচ্ছিলেন বাস ডি লিডি। তবে উইকেটে থিতু হয়ে ফিরেছেন লিডি। তাসকিনের ব্যক অব লেন্থের বল কাট করতে গিয়ে উইকেট পেছনে ক্যাচ দিয়েছেন। তার ব্যাট থেকে এসেছে ১৭ রান।


টপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতার দিনে শুরু থেকেই সাবলীল ছিলেন স্কট এডওয়ার্ডস। অভিজ্ঞ এই ব্যাটার এক প্রান্ত আগলে রেখে খেলেছেন। তবে ৪৫তম ওভারে রানের গতি বাড়াতে গিয়ে আউট হয়েছেন। মুস্তাফিজের বলে মিরাজের হাতে ধরা পড়ার আগে ৬৮ রান করেছেন তিনি। শেষদিকে লগান ফন বেকের ১৬ বলে ২৩ রানের ইনিংসে ভর করে ২২৯ রানের পুঁজি পায় ডাচরা।


বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট শিকার করেছেন মোস্তাফিজ, শরিফুল ও তাসকিন।
 

একুশে সংবাদ/স ক 
 

Link copied!