AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নিউজিল্যান্ডের জয়রথ থামাতে চায় আফগানিস্তান


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:৩৩ পিএম, ১৭ অক্টোবর, ২০২৩
নিউজিল্যান্ডের জয়রথ থামাতে চায় আফগানিস্তান

ওয়ানডে বিশ্বকাপের প্রথম তিন ম্যাচের সবক’টিতে জিতে দারুণ ছন্দে আছে নিউজিল্যান্ড। সেরা ফর্মে থাকা নিউজিল্যান্ডের জয়রথ থামানোর লক্ষ্য নিয়ে আগামীকাল নিজেদের চতুর্থ ম্যাচে কিউইদের  মুখোমুখি হচ্ছে আফগানিস্তান।

 

অপর দিকে, জয়ের ধারা অব্যাহত রেখে টানা চতুর্থ ম্যাচে জিততে মরিয়া নিউজিল্যান্ড। চেন্নাইয়ে চিপক স্টেডিয়ামে বাংলাদেশ সময় ২টা ৩০ মিনিটে শুরু হবে দু’দলের ম্যাচটি।

 

ইংল্যান্ড ও নেদারল্যান্ডসের পর নিজেদের সর্বশেষ ম্যাচে বাংলাদেশকে হারিয়ে বিশ্বকাপে হ্যাট্টিক জয় পূর্ণ করে নিউজিল্যান্ড। চেন্নাইয়ের চিপকে গত শুক্রবার বাংলাদেশের বিপক্ষে ৮ উইকেটে জয় পায় নিউজিল্যান্ড। প্রথমে ব্যাট করা বাংলাদেশ ৯ উইকেটে ২৪৫ রান করে। টাইগারদের পক্ষে সর্বোচ্চ ৬৬ রান করেন মুশফিকুর রহিম। এছাড়া মাহমুদুল্লাহ রিয়াদ ৪১ ও অধিনায়ক সাকিব আল হাসান ৪০ রান করেন।

 

২৪৬ রানের টার্গেট ৪৩ বল বাকী রেখেই স্পর্শ করে  নিউজিল্যান্ড। দলকে জয়ে এনে দিতে সামনে থেকে নেতৃত্ব দেন সাত মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট করতে নামা নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। দ্বিতীয় উইকেটে ডেভন কনওয়ের সাথে ৮০ ও তৃতীয় উইকেটে ড্যারিল মিচেলকে নিয়ে অবিচ্ছিন্ন ১০৮ রানের জুটি গড়েন উইলিয়ামসন। ৬৭ বলে ৮৯ রানের ইনিংসে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন ড্যারিল মিচেল।

 

বাংলাদেশের ফিল্ডার নাজমুল হোসেন শান্তর থ্রোতে আঙুলে ব্যাথা পেয়ে ৭৮ রানে আহত অবসর নেন উইলিয়ামসন। এরপর স্ক্যান রিপোর্টে আঙুলে চিড় ধরা পড়ায় বিশ্বকাপে নিউজিল্যান্ডের পরের তিন ম্যাচ থেকে ছিটকে পড়েন উইলিয়ামসন।

 

আফগানিস্তানের পর, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে উইলিয়ামসনকে ছাড়াই মাঠে নামতে হবে নিউজিল্যান্ডকে। এ ম্যাচগুলোর পর পুরোপুরি সুস্থ না হলে, বিশ্বকাপের লিগ পর্বের শেষ দিকে আরও কিছু ম্যাচও মিস করার সম্ভাবনা থাকবে উইলিয়ামসনের।

 

উইলিয়ামসন না থাকায় আবারও ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দায়িত্ব পাচ্ছেন টম লাথাম। উইলিয়ামসনের ছিটকে যাওয়া হতাশাজনক হলেও নিজেদের লক্ষ্য বাস্তবায়নে সামনের দিকে এগিয়ে যেতে চান লাথাম। তিনি বলেন, ‘উইলিয়ামসনের না থাকাটা আমাদের সবার জন্যই হতাশার। কিন্তু বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে উইলিয়ামসন ও টিম সাউদিকে ছাড়া আমরা জিতেছি। দল হিসেবে আমাদের লক্ষ্যের পথে এগিয়ে যেতে চাই। আশা করছি, তিন ম্যাচ পরই উইলিয়ামসনকে আবারও একাদশে পাবো  আমরা।’

 

গত রোববারই নয়া দিল্লিতে ইংল্যান্ডকে বিধ্বস্ত করে চমকে দেয়ার মত জয় তুলে নেয়া  আফগানিস্তানকে নিয়ে সতর্ক নিউজিল্যান্ড।  এজন্য আফগানদের নিয়ে বেশ কিছু পরিকল্পনা সাজাতে হচ্ছে নিউজিল্যান্ডকে। লাথাম বলেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত ক্রিকেট খেলেছে আফগানিস্তান। আফগানদের এই জয় আমাদের আরও বেশি সতর্ক করে দিয়েছে। তাদের শক্তি ও দুর্বলের জায়গাগুলো নিয়ে আমরা বেশ কিছু পরিকল্পনা সাজিয়েছি। আফগানিস্তাকে হারাতে হলে আমাদের সেরা ক্রিকেটাই খেলতে হবে।’

 

এদিকে, বাংলাদেশ ও ভারতের কাছে হার দিয়ে এবারের বিশ^কাপ শুরু করায় বেশ চাপে পড়ে গিয়েছিল  । ২০১৫ সাল থেকে বিশ্বকাপ মঞ্চে টানা ১৪ ম্যাচে হারের লজ্জাও সাথে ছিলো রশিদ-নবিদের। ইংল্যান্ডের বিপক্ষে ঘুড়ে দাঁড়াতে বদ্ধ পরিকর ছিলো আফগানিস্তান।

 

মাঠের লড়াইয়ে ইংল্যান্ডকে ৬৯ রানে হারিয়ে বাজিমাত করে আফগানিস্তান। প্রথমে ব্যাট করে ওপেনার রাহমনুল্লাহ গুরবাজের ৮০, মিডল অর্ডার ব্যাটার ইকরাম আলিখিলের ৫৮ রানের সাথে লোয়ার অর্ডারে রশিদ খানের ২৩ ও মুজিব উর রহমানের ১৬ বলে ২৮ রানের সুবাদে ২৮৪ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে আফগানিস্তান।

 

২৮৪ রানের পুুঁজি নিয়ে স্পিন বিষে ইংল্যান্ডের ব্যাটিং লাইন আপকে তছনছ করে দেয় আফগানিস্তান। তিন স্পিনার মুজিব, রশিদ ও নবি মিলে ৮ উইকেট নিলে ৫৭ বল বাকী থাকতে ২১৫ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। মুজিব-রশিদ ৩টি করে ও নবি ২ উইকেট নেন।

 

এবারের আসরে প্রথম জয়ে বিশ্বকাপে টানা ১৪ ম্যাচ হারের বৃত্ত ভাঙ্গতে সক্ষম হয়  আফগানিস্তান। ইংল্যান্ডের বিপক্ষে জয়ে আত্মবিশ্বাসী  আফগানরা এবার নিউজিল্যান্ডকেও চমকে দিতে চায় । দলের অধিনায়ক হাসমতুল্লাহ শাহিদি বলেন, ‘বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে যেকোন জয়ই দুর্দান্ত-অসাধারন। এই জয় আমাদের আত্মবিশ্বাস  অনেকখানি বাড়িয়ে দিয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষেও ভালো ক্রিকেট খেলে বিশ্বকে নিজেদের সামর্থ্য আবারও প্রমান করতে চাই আমরা। দারুন ফর্মে আছে নিউজিল্যান্ড। এজন্য আমাদের সেরা ক্রিকেট খেলার পাশাপাশি কৌশলগত দিক দিয়ে কিউইদের বধ করতে হবে।’

 

ইংল্যান্ডের মত নিউজিল্যান্ডকেও স্পিন দিয়ে ঘায়েল করার পরিকল্পনা আফগানিস্তানের। কিন্তু চেন্নাইয়ে চিপকে গত ম্যাচে বাংলাদেশের দুই স্পিনার সাকিব আল হাসান ও মেহেদি হাসান মিরাজকে দারুণভাবে সামাল দেয় নিউজিল্যান্ডের ব্যাটাররা। সাকিব ১০ ওভারে ৫৪ রানে ১টি ও মিরাজ ৯ ওভারে ৫৮ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন।

 

চিপকের ভেন্যুতে সেরা পাঁচ উইকেট সংগ্রহকারী বোলারের মধ্যে তিন স্পিনার ১২ ম্যাচে ২২ উইকেট নিয়েছেন। দুই পেসার ৬ ম্যাচে শিকার করেন ১৪ উইকেট। এই ভেন্যুতে সর্বোচ্চ ৮ উইকেটের মালিক বাংলাদেশের স্পিনার মোহাম্মদ রফিক।

 

এখন পর্যন্ত ওয়ানডেতে মাত্র দু’বার মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও আফগানিস্তান। বিশ^কাপের মঞ্চে দু’বারের সেই লড়াইয়ে শতভাগ সাফল্য পেয়েছে নিউজিল্যান্ড।

 

২০১৫ সালের বিশ^কাপে প্রথমবারের মত ওয়ানডেতে দেখা হয় নিউজিল্যান্ড ও আফগানিস্তানের। ঐ ম্যাচে আফগানদের ৬ উইকেটে হারায় নিউজিল্যান্ড। ২০১৯ সালের বিশ্বকাপে দ্বিতীয়বারের মত মুখোমুখি হয় দু’দল। ঐ ম্যাচে আফগানদের ৭ উইকেটে হারায় নিউজিল্যান্ড।

 

আফগানিস্তান দল : হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, ইকরাম আলিখিল, আজমতউল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রহমান, নুর আহমেদ, ফজলহক ফারুকি, আবদুল রেহমান ও নাভিন উল হক।

 

নিউজিল্যান্ড দল : টম লাথাম (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, লুকি ফার্গুসন, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, জিমি নিশাম, কেন উইলিয়ামসন, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, উইল ইয়ং।

 

একুশে সংবাদ/স ক 

 

 

 

Link copied!