AB Bank
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউরো চুড়ান্ত পর্বের দ্বারপ্রান্তে ফ্রান্স


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:০৯ পিএম, ৮ সেপ্টেম্বর, ২০২৩
ইউরো চুড়ান্ত পর্বের দ্বারপ্রান্তে ফ্রান্স

আয়ারল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে গতকাল ইউরো ২০২৪ চুড়ান্ত পর্বের  দ্বারপ্রান্তে পৌঁছে গেছে ফ্রান্স। বৃহস্পতিবার অনুষ্ঠিত ইউরো বাছাইপর্বের অন্য ম্যাচে জয় পেয়েছে নেদারল্যান্ডস ও ডেনমার্ক। দুই দলেরই লক্ষ্য আগামী বছর জার্মানিতে অনুষ্ঠিতব্য ইউরো ২০২৪ আসরের চুড়ান্ত পর্বে অংশ নেয়া।

 

বাছাই পর্বে গতকাল পার্ক দেস প্রিন্সেসে অনুষ্ঠিত বি’ গ্রুপের ম্যাচে সফরকারী আয়ারল্যান্ডের বিপক্ষে ফ্রান্সের হয়ে দুই অর্ধে দুই গোল করেছেন যথাক্রমে অরলিয়েন  টিচুয়ামেনি ও মার্কাস থুরাম। অধিনায়ক কিলিয়ান এমবাপ্পেও একটি গোল করেছিলেন, তবে অফসাইডের কারণে সেটি বাতিল হয়ে যায়। ম্যাচের শেষভাগে স্বাগতিকদের হয়ে শেষ প্রচেস্টা চালিয়েছেন ওসমানে ডেম্বেলে। তবে পোস্টে লেগে সেটি দিক পরিবর্তন করে।

 

ম্যাচের প্রথমার্ধে অবশ্য পায়ের গোড়ালির ইনজুরিতে পড়েছেন ফরাসি তারকা অলিভার গিরুদ। এই নিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বে টানা পঞ্চম জয়ের দেখা পেল ফ্রান্স। ফলে ১৫ পয়েন্ট আদায়ের পাশাপাশি গত বিশ^কাপ রানার আপদের এখনো হজম করতে হয়নি একটিও গোল।  হল্যান্ড ও নেদারল্যান্ডসের চেয়ে গ্রুপে ৯ পয়েন্টে এগিয়ে রয়েছে কোচ দিদিয়ের দেশ্যমে শিষ্যরা।

 

ফরাসি কোচ দেশ্যম বলেন,‘ এটি একটি গুরুত্বপুর্ন ধাপ। এখনো পর্যন্ত এই অভিযানে আমরা শতভাগ সফল হয়েছি। তবে এমন খ্যাতি নিয়েই  আমরা বসে থাকতে চাই না।’

 

ম্যাচের ১৯ মিনিটে প্রথম গোলের দেখা পায় ফরাসিরা। ডি-বক্স থেকে কিলিয়ান এমবাপ্পের ব্যাকপাস থেকে জোরালো শট নেন টিচুয়ামেনি। বল জড়ায় জালে। লাফিয়েও বলের নাগাল পাননি আইরিশ গোলরক্ষক। ৪৮ মিনিটে গোলের মালিক হতে পারতেন এমবাপ্পেও। কিন্তু ডিফেন্ডারদের বাঁধায় ডি-বক্স থেকে নেয়া তার শটটি সঠিক ঠিকানায় পৌঁছেনি। তবে বলটি পেয়ে যান সতীর্থ থুরাম। তার জোড়ালো শটের বল ফেরাতে পারেনি আইরিশ গোলরক্ষক।

 

তিন মিনিট পর গোল পরিশোধের দারুণ সুযোগ পেয়েছিল আয়ারল্যান্ড। সতীর্থের ক্রসে বল প্রতিপক্ষের পোস্টের একেবারে সামনে পেয়েও জুতসই হেড দিতে পারেননি চিডোজি ওগবেনে। বলটি কোন রকমে ঠেকিয়ে দেন ফরাসি গোলরক্ষক মাইক ম্যাইগনান। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে গত বিশ^কাপের ফাইনালিস্টরা।  এই নিয়ে ইউরো বাছাইয়ে ‘বি’ গ্রুপে টেবিলের শীর্ষেই আছে এমবাপ্পের দল।

 

গতকাল ওয়ারস’তে অনুষ্ঠিত বছাইপর্বের আরেক ম্যাচে রবার্ট লিওয়ানদোস্কির জোড়া গোলে স্বাগতিক পোল্যান্ড ২-০ ব্যবধানে  হারিয়েছে ফারো আইসল্যান্ডকে। ম্যাচের ৭৩ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোলটি করেন বার্সেলোনা স্ট্রাইকার। শেষ বাঁশিবাজার ৭ মিনিট আগে দ্বিতীয় গোল করেন তিনি। এই নিয়ে ৬ পয়েন্ট নিয়ে ই’ গ্রুপে পয়েন্ট তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে পোল্যান্ড। টেবিল টপার চেক প্রজাতন্ত্র থেকে দুই এবং দ্বিতীয় স্থানধারী আলবেনিয়া থেকে এক পয়েন্টে পিছিয়ে রয়েছে দলটি। গতকাল প্রাগে অনুষ্ঠিত ম্যাচে চেক প্রজাতন্ত্রকে ১-১ গোলে রুখে দিয়েছে আলবেনিয়া।

 

এইচ গ্রুপের ম্যাচে অলিভার আন্টম্যানের একমাত্র গোলে কাজাকস্তানকে ১-০ গোলে হারিয়েছে ফিনল্যান্ড। ফলে প্রথমবারের মতো বড় কোন টুর্নামেন্টে খেলার স্বপ্ন চুরমার হয়ে গেল মধ্য এশিয়ার দেশটির।  

 

এদিকে এদিকে বি’ গ্রুপের গ্রীসের বিপক্ষে ৩-০ গোলের দাপুটে জয় তুলে নিয়েছে নেদারল্যান্ডস। আর সান মারিনোকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে ডেনমার্ক।  এছাড়া স্লোভানিয়া ৪-২ গোলে উত্তর আয়ারল্যান্ড এবং হাঙ্গেরি ২-১ গোলে সার্বিয়াকে হারিয়েছে। দিনের আরেক ম্যাচে লিথুয়ানিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে মন্টেনেগ্রো।

 

একুশে সংবাদ/স ক 

 

 

 

Link copied!