AB Bank
ঢাকা রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ক্যামেরুন দলে পুনরায় ডাক পেলেন ইউনাইটেড গোলরক্ষক ওনানা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
১২:২৭ পিএম, ৩০ আগস্ট, ২০২৩
ক্যামেরুন দলে পুনরায় ডাক পেলেন ইউনাইটেড গোলরক্ষক ওনানা

আফ্রিকান নেশন্স কাপের বাছাইপর্বের শেষ ম্যাচের জন্য ক্যামেরুন জাতীয় দলে পুনরায় ডাক পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষক আন্দ্রে ওনানা।

 

২০২২ সালের কাতার বিশ্বকাপ চলাকালীন দেশটির ফেডারেশন তাকে শৃঙ্খলাভঙ্গের কারনে বহিষ্কার করেছিল। ঠিক নয় মাস পর আবারো ওনানা জাতীয় দলে ডাক পেলেন।

 

২৭ বছর বয়সী ওনানা জুলাইয়ে ইন্টার মিলান থেকে ইউনাইটেডে যোগ দিয়েছেন। ওল্ড ট্রাফোর্ডে তিনি ডেভিড ডি গিয়ার স্থানে মূল দলে ইতোমধ্যেই জায়গা করে নিয়েছেন। ইউনাইটেডের সাথে ১২ বছরের সম্পর্ক শেষ করে সম্প্রতি দল ছেড়েছেন স্প্যানিশ অভিজ্ঞ গোলরক্ষক ডি গিয়া।

 

নিষেধাজ্ঞায় পড়ার পর ওনানা আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষনা দিয়েছিলেন। কিন্তু ক্যামেরুন কোচ রিগোবার্ট সং তাকে পুনরায় দলে পেতে আশাবাদী। সাবেক এই আয়াক্স খেলোয়াড় যদি জাতীয় দলে ফিরে আসেন তবে আগামী ১২ সেপ্টেম্বর বুরুন্ডির বিরুদ্ধে গ্রুপ- সি’র বাছাইপর্বের ম্যাচে তাকে জাতীয় দলে দেখা যাবে। এই ম্যাচের বিজয়ী দল আগামী বছর জানুয়ারি-ফেব্রæয়ারিতে আইভরি কোস্টে অনুষ্ঠিতব্য চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে।

 

ওনানাকে পুনরায় দলে ডাকা প্রসঙ্গে সংবাদ সম্মেলনে সং বলেছেন, ‘তার সাথে কখনই কোন সমস্যা ছিলনা। শেষ সংবাদ সম্মেলনেও আমি বলেছিলাম এখন সবকিছুই তার উপর নির্ভর করছে। ওনানাই ভাল জানে সে কি করতে চায়। সে যদি তালিকায় থাকে এর অর্থ হলো সে সঠিক সিদ্ধান্ত নিয়েছে। ওনানা ক্যামেরুনের অন্যতম সেরা গোলরক্ষক। তার জন্য জাতীয় দলের দরজা সবসময়ই উন্মুক্ত। এ সকল  খেলোয়াড় দলে পাওয়া সত্যিই সৌভাগ্যের। ওনানা যদি দলে যোগ দেয় তবে সেটা সবার জন্য ভাল  হবে। আমরা সত্যিকার অর্থেই প্রতিটি খেলোয়াড়কে গুরুত্ব দেই।’

 

এ ব্যপারে তাৎক্ষনিক ভাবে ওনানার কোন প্রতিক্রিয়া জানা যায়নি।

 

এক পয়েন্টে এগিয়ে বাছাইপর্বে গ্রুপ-সি’তে এই মুহূর্তে শীর্ষে রয়েছে নামিবিয়া। কেনিয়া খেলতে অস্বীকৃতি জাননোর কারনে নামিবিয়ার খেলা শেষ হয়ে গেছে। তিন দলের এই গ্রæপ থেকে দুটি দল চূড়ান্ত পর্বে যাবে। বুরুন্ডির থেকে গোল ব্যবধানে এগিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ক্যামেরুন।

 

আবহাওয়ার কথা বিবেচনা করে টুর্নামেন্টের চূড়ান্ত পর্ব গ্রীষ্ম মৌসুম থেকে সড়িয়ে ২০২৪ সালে জানুয়ারিতে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আফ্রিকান ফুটবল কনফেডারেশনের সভাপতি প্যাট্রিস মোটসেপে স্বীকার করেছেন ইউরোপীয়ান ক্লাবগুলোর জন্য ঐ সময়টা আদর্শ না হলেও এছাড়া উপায়ও ছিলনা।’

 

বেশ কিছু খেলোয়াড়ই জাতীয় দলে প্রতিনিধিত্ব করতে গিয়ে ঘরোয়া মৌসুমের ম্যাচগুলোতে অনুপস্থিত থাকবেন।লিভারপুল ও ওয়েস্ট হ্যামের সাবেক ডিফেন্ডার সং ২০২২ সালের মার্চে ক্যামেরুন জাতীয় দলের  কোচের দায়িত্ব পান। বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই তার দল বিদায় নিয়েছিল।  

 

২০২৪ আফ্রিকান নেশন্স কাপ ১৩ জানুয়ারি  শুরু হয়ে ১১ ফেব্রুয়ারি শেষ হবে।

 

একুশে সংবাদ/স ক  

Link copied!