AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মালদ্বীপ প্রবাসীদের সম্মানে "আসফী‍‍`র,, ইফতার আয়োজন


মালদ্বীপ প্রবাসীদের সম্মানে

মাহে রমজান ঘিরে মালদ্বীপে প্রতি বছর থাকে দেশীয় খাবারের বাহারি ইফতার আয়োজন। কর্মব্যস্ত থাকা প্রবাসীদের সচরাচর এক সাথে ইফতার করার সুযোগ কম থাকায়, প্রতি বছরের ন্যায় এ বছরও ইফতার মেলার আয়োজন করেন বাংলাদেশি প্রতিষ্ঠান "আসফী মালদ্বীপ প্রাইভেট লিমিটেড;। আর এই আয়োজনের মূল উদ্দেশ্য থাকে দেশটিতে বসবাসরত বাংলাদেশিদের একত্রিত করা। তবে প্রবাসীদের এমন আয়োজনকে আরও উৎসাহ দিতে স্বয়ং উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনার ও মালদ্বীপের ইসলামিক বিষয়ক ডিপুটি মিনিস্টার।

শুক্রবার (১৫ই মার্চ) সাপ্তাহিক ছুটির দিনে বাংলাদেশি মালিকানাধীন "আসফী;র উদ্যেগে সর্বস্তরের ধর্মপ্রাণ মুসলমানদের জন্য ইফতার ও মিলন মেলার আয়োজন করেন। প্রচলিত আছে প্রবাসীদের ভিনদেশি খাবারে ইফতার জমে না, কিন্তু এদিন ইফতারির আয়োজনে ছিলো খেজুর, জিলাপি, জুস, ছোলা, মুড়ি, পেঁয়াজু, বেগুনি, চপ, বিরিয়ানিসহ নানা প্রকারের দেশীয় সুস্বাদু খাবার। সুদূর প্রবাসে থেকেও বাঙালি খাবারের তৃপ্তি মেটাতে অংশগ্রহণ করেন সর্বস্তরের অসংখ্য বাংলাদেশিরা।এদিন প্রবাসী বাংলাদেশিরা রমজান পালন করেন অনেকটা দেশীয় আমেজে।

যে মা আমায় ছোট্ট থেকে, মায়ার জালে বন্দি রেখে করেছে পালন। হে প্রভু তুমি ও তারে, তোমার আরশ ছায়া নীড়ে করিও লালন-মাকে করিও লালন। যে মা সদা আমার পাশে, সুখে-দুঃখে থাকতো বসে। সে মা আজি আমায় ছেড়ে, চলে গেছে তোমার কাছে।হে প্রভু তুলেছি হাত তুমি তারে দাওগো নাযাত, করে নাও আপন। ইফতার মেলায় এমন একটি জনপ্রিয় ইসলামিক সঙ্গীত পরিবেশ করেন ব্যবসায়ী মো. শরিফুল ইসলাম।

ইফতার মাহফিলে মালদ্বীপের বিভিন্ন দ্বীপ থেকে আগত প্রবাসী বাংলাদেশিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান আয়োজক "আসফী মালদ্বীপ প্রাইভেট লিমিটেড;র কর্ণধার হাদিউল ইসলাম।এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ মিশনের শ্রম কাউন্সিলর মো. সোহেল পারভেজ, বিশিষ্ট ব্যাবসায়ী দুলাল মাতবর, খলিলুর রহমান, বাবুল হোসেন, মুজিবুর রহমান, চক্ষু বিশেষজ্ঞ ডক্টর মুক্তার আলী লস্কর, এনবিএল এর লোকাল ডিরেক্টর হান্নান খান কবির, মালদ্বীপ হ্যান্ডবলের ডেভলপমেন্ট প্রজেক্ট ডিরেক্টর আমজাদ হোসেন প্রমুখ।

রমজানের তাৎপর্য তুলে ধরে প্রবাসী বাংলাদেশিদের বন্ধু সম্বোধন করেন এবং মালদ্বীভিয়ানরা অভিভূত হয় বাঙালিদের ইফতারির বিশাল আয়োজন দেখে বলে উল্লেখ করেন মালদ্বীপের ইসলামিক বিষয়ক ডিপুটি মিনিস্টার আব্দুল জলিল ইসমাইল।

পবিত্র মাহে রমজানে আমাদের চাওয়া থাকবে গণমানুষ ও দেশের মঙ্গল কামনা করা। বাংলাদেশ প্রধানমন্ত্রীর বিভিন্ন পজিটিভ কার্যক্রম সবার সামনে তুলে ধরে, প্রবাসীদের দেশে বেশি বেশি রেমিটেন্স পাঠানোর উপর গুরুত্ব আরোপ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। ইফতার আয়োজনে অংশ নেওয়া প্রবাসীরা এমন সুন্দর একটি উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। আগামী দিন বা বছরগুলোতেও যেন এমন উদ্যোগ অব্যাহত থাকে এমন প্রত্যাশা রাখেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

ইফতার ও দোয়া মাহফিলের সঞ্চালনায় ছিলেন মালদ্বীপের রেড ক্রিসেন্ট সোসাইটির সেচ্ছাসেবী এম’কে আর কামাল হোসেন, শুরুতে কুরআন তিলাওয়াত করেন মো. আল আমিন এবং দোয়া ও মোনাজাত করেন হাফেজ আজহারুল ইসলাম শফিক।

একুশে সংবাদ/এস কে

Link copied!