ঢাকা সোমবার, ০৬ ডিসেম্বর, ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে সংবাদ সম্মেলন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:৫৬ পিএম, ১৮ সেপ্টেম্বর, ২০২১
সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের প্রতিবাদে সংবাদ সম্মেলন

দেশের সাংবাদিকদের সংগঠনগুলোর শীর্ষ ১১ নেতার ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। এর প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন সংশ্লিষ্ট ওই নেতারা । শনিবার (১৮ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা বলেছেন, সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের ঘটনা স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি।

অনুষ্ঠানে সাংবাদিকদের শীর্ষ ১১ নেতার পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা রিপোর্টাস ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক মসিউর রহমান খান। এসময় উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি মোল্লা জালাল, ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ, বিএফইউজে’র অপরাংশের সভাপতি এম. আবদুল্লাহ, মহাসচিব নুরুল আমিন রোকন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) একাংশের সভাপতি কাদের গনি চৌধুরী, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মসিউর রহমান খান। তাদের প্রত্যেকের ব্যাংক হিসাব তলব করেছে বিএফআইইউ।

সাংবাদিকদের মনে গভীর উদ্বেগ উৎকন্ঠার সৃষ্টি হয়েছে দাবি করে লিখিত বক্তব্যে বলা হয়, দেশের পেশাদার সাংবাদিকদের প্রতিষ্ঠিত সংগঠনগুলোর নির্বাচিত শীর্ষ নেতাদের ব্যাংক হিসাব এভাবে তলব করা বাংলাদেশের ইতিহাসে একটি নজিরবিহীন ঘটনা। কেননা এর আগে কোনোদিন কোনও সময়ে এমন ঘটনা ঘটেনি। কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের তদন্ত হতেই পারে। কিন্তু সাংবাদিকতা পেশায় প্রতিষ্ঠিত সংগঠনসমূহের নির্বাচিত শীর্ষ নেতাদের নামে ঢালাওভাবে এ ধরনের পদক্ষেপ উদ্দেশ্যমূলক বলে আমরা মনে করি। নির্বাচিত শীর্ষ নেতাদের ব্যাংক হিসাব তলবের মাধ্যমে সাংবাদিকদের সব সংগঠন, প্রতিষ্ঠান ও সাংবাদিকতা পেশাকে জনমনে প্রশ্নবিদ্ধ করা হয়েছে।

এ সময় এক প্রশ্নের জবাবে বিএফইউজে’র সভাপতি মোল্লা জালাল বলেন, ব্যাংক হিসাব তলবের ঘটনা স্বাধীন সাংবাদিকতার জন্য হুমকি।
 
উপস্থিত সাংবাদিকদের উদ্দেশে নেতারা বলেন, অতীতে সাংবাদিকদের বিভিন্ন সমস্যা সমাধানের লড়াই-সংগ্রাম, নির্যাতন-নিপীড়ন ও গণমাধ্যমের বিভিন্ন সংকটে আপনারা আমাদের পাশে থেকেছেন। বর্তমান পরিস্থিতিতেও আমরা আপনাদের পাশে চাই। সাংবাদিকদের সুরক্ষা, স্বাধীনতা ও মর্যাদার প্রশ্নে কোনও ধরনের হুমকি-ধামকিতে আমরা অতীতে যেমন পিছপা হইনি, ভবিষ্যতেও হবো না। আগামীদিনে যেসব কর্মসূচি দেওয়া হবে তা সফল করার লড়াইয়ে আপনারা আমাদের সঙ্গে থাকবেন এবং আপনাদের মাধ্যমে সারাদেশের সাংবাদিকদের এ বিষয়ে সজাগ থাকার আহ্বান জানাই।'

বক্তব্য শেষে আগামীকাল রবিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশের ডাক দেন সাংবাদিক নেতারা।

 

একুশে সংবাদ/এসএম