AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট চীনবিরোধী উইলিয়াম লাই


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:০৯ পিএম, ১৩ জানুয়ারি, ২০২৪
তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট চীনবিরোধী উইলিয়াম লাই

তাইওয়ানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বর্তমান ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) উইলিয়াম লাই। লাইকে ‘ট্রাবলমেকার’ উল্লেখ করে তাইওয়ানের জনগণকে ভোট না দিতে সতর্ক করেছিল চীন।

এ নিয়ে দলটি তৃতীয় মেয়াদে ক্ষমতায় এলো। দলের প্রার্থী লাই চিং-তে ৪০.২ শতাংশ ভোট পেয়েছেন। চীন তাকে ভোট না দেওয়ার আহ্বান জানায়। খবর আল জাজিরা

লাই চিং বর্তমানে দলের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি দেশটির প্রধান বিরোধীদল কুয়োমিনটাং (কেএমটি) এর প্রার্থী হু যু-ই এবং নবীন দল তাইওয়ান পিপলস পার্টির (টিপিপি) প্রার্থী রাজধানী তাইপের সাবেক মেয়র কো ওয়েন-জের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেন।

তাইওয়ানের কেন্দ্রীয় নির্বাচন কমিশন ভোটের ফলাফল ঘোষণা করেছেন। এতে লাই চিং ৪০.২ শতাংশ ভোট পেয়েছেন।

নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, ৯৮ শতাংশ ভোট কেন্দ্রের ফলাফল গণনা শেষ হয়েছে। এতে লাই এর প্রধান বিরোধী প্রতিদ্বন্দ্বী দল কুমিংতাংয়ের প্রার্থী হু যু-ই ৩৩.৪ শতাংশ ভোট পেয়েছেন। ফলে এ নির্বাচনে হেরে তিনি পরাজয় মেনে নিয়েছেন। একই সঙ্গে তিনি নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে তার দলের সমর্থনকারীদের কাছে ক্ষমা চেয়েছেন।

এদিকে নির্বাচনের আগে থেকেই উইলিয়াম লাইয়ের বিরুদ্ধে বিভিন্ন অপপ্রচার চালাচ্ছিল চীন। এরপরেও বড় এই জয় ইঙ্গিত দিচ্ছে—চীনের চাপকে পাত্তা দেননি তাইওয়ানের সাধারণ ভোটাররা। তারা চীন বিরোধী উইলিয়াম লাইকেই ক্ষমতায় আনার ব্যাপারে বদ্ধপরিকর ছিলেন। নতুন প্রেসিডেন্ট ছাড়াও তাইওয়ানের সাধারণ মানুষ শনিবার এমপি নির্বাচনেও ভোট দিয়েছেন।

তাইওয়ানের নির্বাচন ঘিরে সরব ছিল চীন। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, নির্বাচনের দিনও তাদের ভূখণ্ডে বেলুন উড়িয়েছে বেইজিং।

তাইওয়ান নিজেকে স্বায়ত্তশাসিত বললেও, চীন দাবি করে থাকে এটি তাদের অংশ। এবারের প্রেসিডেন্ট নির্বাচনের আগে চীন বলেছিল এটি ‘শান্তি অথবা যুদ্ধের’ নির্বাচন। 


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!