AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাসের ওজনও রিয়েলমি’র যে শক্তিশালী ফোনকে ভাঙতে পারেনি


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৫:৫৬ পিএম, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪
বাসের ওজনও রিয়েলমি’র যে শক্তিশালী ফোনকে ভাঙতে পারেনি

কিছুদিন আগেই বিশ্বের দ্রুততম-বর্ধনশীল স্মার্টফোন কোম্পানি রিয়েলমি বাজারে এনেছে ‘‘লং-লাস্টিং ভ্যালু কিং’’ নামে সুপরিচিত ব্র্যান্ডের সেরা এন্ট্রি-লেভেল হ্যান্ডসেট রিয়েলমি নোট ৫০। প্রতিযোগিতামূলক স্মার্টফোনের বাজারে একেবারে কম বাজেটের এই ফোনের মাধ্যমে স্মার্টফোন প্রেমীদের সবচেয়ে বেশি দীর্ঘ-স্থায়িত্বের নিশ্চয়তা দিচ্ছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি জনপ্রিয় ইউটিউব চ্যানেল ‘স্যামজোন’ এ রিয়েলমি নোট ৫০ এর দীর্ঘ-স্থায়িত্বের বিভিন্ন টেস্ট বা পরীক্ষা করার জন্য পাঠানো হয়। সেখানে স্মার্টফোনটিকে ইনডোর ও আউটডোরে বিভিন্ন পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়েছে।

প্রথমেই রিয়েলমি নোট ৫০ এর উপরের স্ক্রিন প্রটেক্টর তুলে নিয়ে একটি পেরেক ভর্তি বক্সে ঢুকিয়ে কিছুক্ষণ ঝাঁকানো হয়। তারপর পেরেক নিয়েও স্ক্রিনে কিছুক্ষণ ঘষা দেওয়া হয়। সামান্য মাইক্রো স্ক্র্যাচ ছাড়া ফোনটিতে তেমন কিছুই হয়নি।

বেন্ড টেস্ট করে ফোনটি ঠিক কতটা প্রেসার নিতে পারে, তা দেখা হয়েছে। দুইটি কাঁচের টুকরো ওপর ব্যালেন্স করে রেখে সাড়ে ছয় কেজি ওজনের একটি লোহার পাত ফোনটির ওপর কিছু সময় রাখা হলেও এটিকে পুরোপুরি সমান্তরালভাবে অক্ষত অবস্থাতেই থাকতে দেখা যায়। স্যামের মতে, ডিভাইসটিতে ১০ কেজি পর্যন্ত ওজন দিলেও এর কোনো রকম বাঁকা হওয়ার সম্ভাবনা নেই।

পুরোপুরি পানি-রোধী আইপি৬৮ রেটিং না থাকলেও বাজেট-ফ্রেন্ডলি এই ফোনটিতে রয়েছে আইপি৫৪ রেটিং, যাতে রয়েছে স্প্ল্যাশ ও ডাস্ট রেজিস্ট্যান্স। তাই ইউটিউব চ্যানেল ‘স্যামজোন’ এ ফোনটিকে অল্প কিছু সময়ের জন্য পানি ভর্তি একটি কাঁচের জারে ডুবিয়ে রেখে দেখা হয়। পানি থেকে তোলার পরও রিয়েলমি নোট ৫০ অবিশ্বাস্যভাবে স্মুদলি কাজ করছিল। 

গাড়ির চাকার নিচে পড়ে গেলেও ঠিক কতটা অক্ষত থাকে রিয়েলমি নোট ৫০? এই প্রশ্নের উত্তর পেতে স্যামজোনের ক্যামেরায় ধারণ করা ভিডিওতে দেখা গেছে, একটি গাড়ির চাকার নিচে পড়েও ফোনটিতে কিছুই হয়নি। চাকার নিচে দেওয়ার আগে নোট ৫০ এর ভিডিও অন করে দেওয়া হয়েছিল, চাকার নিচে পড়ার পরও বেশ ভালোভাবেই এর ডিসপ্লে রানিং অবস্থাতেই ছিল, এমনকি এর রিয়ার প্যানেলেও কোনো ক্র্যাক বা ভাঙন ধরেনি। শুধু তাই-ই নয়, পরের বার একটি বাসের চাকার নিচে পড়লে এটি ভেঙে যায় কি না তাও পরীক্ষা করে দেখা হয়। বাসের চাকা ফোনটির ওপর দিয়ে ওঠার সময় জোরে শব্দ করে ওঠার পরও দেখা গেছে, ফোনটি একটি সিঙ্গেল ক্র্যাক বা ফাটা ছাড়াই একেবারে টিকে গিয়েছে। এমনকি তখনও এর ভিডিও রেকর্ডিং চলছিল সুন্দরভাবে।

এত মজবুত একটি ফোন হতে পারে কীভাবে? এই প্রশ্নের উত্তর খুঁজতে স্যামজোনে ফোনটি খুলে দেখার সিদ্ধান্ত নেওয়া হয়। দেখা গেল, ক্যামেরা জোনে বোথ সাইডেড টেপ জাতীয় আঠা ব্যবহার করায় ফোনটিতে সহজে পানি ঢোকেনি। এমনকি পানি ঢুকে যাওয়া আটকাতে ফোনের পোর্সগুলোতে রাবার গ্যাসকেট ব্যবহার করা হয়েছে। তবে ফোনটিকে সবচেয়ে মজবুত করেছে এর শক্তিশালী ইন্টারনাল ডাই-কাস্ট অ্যালুমিনিয়াম কাঠামো, যা গাড়ির চাকার নিচে যাওয়ার পরও ফোনটিকে ভেঙে যাওয়ার হাত থেকে রক্ষা করেছে। একই সেগমেন্টের প্রতিযোগী ব্র্যান্ডের ডিভাইসের তুলনায় রিয়েলমি নোট ৫০ ডিভাইসপ্রেমীরা পাচ্ছেন খুব কম খরচে। তাই অর্থ সাশ্রয়ের পাশাপাশি এই ফোনটি রাফ অ্যান্ড টাফ স্মার্টফোন ব্যবহারকারীদের দিচ্ছে বাড়তি শক্তিশালী একটি ফোন ব্যবহারেরও সুযোগ।  

একুশে সংবাদ/এস কে

Link copied!