AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অ্যানড্রয়েড ব্যবহারকারীদের সতর্ক করলেন সুন্দর পিচাই


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৭:৪২ পিএম, ২০ নভেম্বর, ২০২৩
অ্যানড্রয়েড ব্যবহারকারীদের সতর্ক করলেন সুন্দর পিচাই

গুগল প্রধান সুন্দর পিচাই সম্প্রতি অ্যানড্রয়েড ব্যবহারকারীদের অ্যাপ ব্যবহারে সতর্ক করেছেন। অ্যানড্রয়েড আগে থেকেই সাইডলোডিংয়ের মাধ্যমে অ্যাপ ইনস্টলের সুযোগ দিয়ে আসছে। সাইডলোডিং মানে থার্ড পার্টি ওয়েবসাইট থেকে অ্যাপ ইনস্টল করা। খবর গিজমোচায়না।

এপিক গেমসের সঙ্গে আইনি মামলায় সাক্ষ্য দেওয়ার সময় সুন্দর পিচাই জানান, এভাবে অ্যাপ ব্যবহারকারীরা ভাইরাসের আক্রান্ত হতে পারে, পাশাপাশি নিরাপত্তা ঝুঁকিও তৈরি হবে। এপিক গেমসের দাবি, অ্যাপ ডেভেলপারদের প্লে স্টোরে অ্যাপ তালিকাভুক্ত করার জন্য অতিরিক্ত চার্জ নেয় গুগল।

পিচাই অ্যানড্রয়েডের উন্মুক্ততা এবং ডিভাইসের পছন্দের বিষয়টি তুলে ধরেন। তবে তিনি সাধারণ অ্যানড্রয়েড ব্যবহারে সাইডলোডিংয়ের ঝুঁকিগুলো তুলে ধরেন। গুগল সম্প্রতি সুরক্ষার জন্য সাইডলোডেড অ্যানড্রয়েড অ্যাপ স্ক্যান করা শুরু করেছে।

অনেক প্রযুক্তি বিশ্লেষকের মতে, অ্যাপ ডাউনলোডের বিষয়ে গুগল আরো নিয়ন্ত্রণ চায়। যদিও প্লে স্টোরে থাকা অ্যাপগুলো সবচেয়ে নিরাপদ বলে দাবি জানিয়েছে কোম্পানিটি।

প্রযুক্তি জায়ান্ট অ্যাপলও দীর্ঘদিন ধরে অ্যাপ সাইডলোডিংয়ের বিরোধিতা করে আসছে। তাই আইফোনে কেবল তাদের নিজস্ব অ্যাপ স্টোর ছাড়া বাইরে থেকে অ্যাপ ইনস্টল করা যায় না। পিচাই এর মন্তব্য অ্যাপলের এ বিষয়ে অবস্থানের সঙ্গে মিলে যায়।

গুগল ও অ্যাপলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো জানে সাইডলোডিংয়ের মাধ্যমে প্লে স্টোর বা অ্যাপ স্টোর নির্ধারিত ৩০ ফি এড়ানো যায়। এ কারণেই এপিক গেমসের মতো গেম কোম্পানিগুলো প্লে স্টোর বা অ্যাপ স্টোর পরিবর্তে সরাসরি অ্যাপ তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে সরবরাহ করে থাকে।
একুশে সংবাদ/এস কে

Link copied!