AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চ্যাট স্ক্রিনের ইন্টারফেস বদলে ফেলল হোয়াটসঅ্যাপ


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
১০:৪৩ এএম, ১৯ মে, ২০২৩
চ্যাট স্ক্রিনের ইন্টারফেস বদলে ফেলল হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ নিজের অ্যাপ ইন্টারফেসে বদল আনবে, এমন কথা বিগত দুই বছরে বেশ কয়েকবার শোনা গেছে। কিন্তু মেইন স্ক্রিনে চ্যাট লাইন রিমুভ ও প্রোফাইল ডিটেইলসগুলোর জন্য আলাদা লাইন প্রবর্তন ইত্যাদি ছাড়া তেমন কোনো বিশেষ বদল দেখা যায়নি। তবে বিগত কয়েকদিনে একাধিক নতুন ফিচার চালু করার পর এবার ইনস্ট্যান্ট মেসেজিং মাধ্যমটি তার ইউজার ইন্টারফেসে এক আকর্ষণীয় পরিবর্তন ঘটিয়ে বসেছে।

 

গত এপ্রিলের শুরুতে শোনা গিয়েছিল যে, হোয়াটসঅ্যাপ ইউজারদের আকর্ষিত করতে অ্যান্ড্রয়েড অ্যাপের মেইন চ্যাট মেনুর ইন্টারফেসে নতুনত্ব আনতে কাজ করছে। এক্ষেত্রে সংস্থাটি আইওএস ভার্সনের মতো ‘বটম নেভিগেশন বার’ নিয়ে আসার কথা জানিয়েছিল, যা অ্যান্ড্রয়েড অ্যাপে স্ক্রিনের নিচের দিকে অবস্থান করবে। এখন প্রত্যাশা মতোই সেই নতুন ইউআই নিয়ে হাজির হয়েছে হোয়াটসঅ্যাপ। সম্প্রতি হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বিটা ইউজাররা (এমনকি আমাদের টেকগাপের কিছু সদস্যও) এই নতুন মেইন চ্যাটের স্ক্রিনের অ্যাক্সেস পেয়েছেন।

 

জানা গিয়েছিল, হোয়াটসঅ্যাপ তার অ্যান্ড্রয়েড অ্যাপের মেইন স্ক্রিনটিকে এমনভাবে সাজাবে, যাতে করে ইউজাররা চ্যাট, কল, স্ট্যাটাস ও কমিউনিটি ট্যাবগুলো স্ক্রিনের নিচে ফোনের বটম নেভিগেশন বারের কাছাকাছি দেখতে পাবেন। হোয়াটসঅ্যাপের ২.২৩.৮.৪ অ্যান্ড্রয়েড বিটা ভার্সনে কিছু কিছু ইউজার এরকম বদল প্রত্যক্ষও করেছিলেন। সেক্ষেত্রে সম্প্রতি এই নতুন ইউআইয়ের উপলভ্যতা আরও বাড়ানো হয়েছে। লেটেস্ট অ্যান্ড্রয়েড বিটা আপডেটে (ভার্সন ২.২৩.১১.৪) চ্যাট স্ক্রিনের ওপরে থাকা ট্যাবগুলো নিচের দিকে নেমে এসেছে, এদের আইকনগুলোকেও বেশ প্রিমিয়াম লুক দেওয়া হয়েছে। বদল এসেছে কন্ট্যাক্ট অ্যাক্সেসের আইকনটিতেও।

 

বর্তমানে ইউজাররা স্ক্রিনের নিচে চ্যাট, কমিউনিটি, স্ট্যাটাস ও কল এই ক্রমে ট্যাবগুলো ব্যবহার করতে পারবেন। তবে আগে যেভাবে স্ক্রিন স্লাইড করে ট্যাবগুলোতে স্যুইচ করা যেত, এখন আর সেই সুবিধা মিলবে না।

 

উল্লেখ্য, আপাতত এই ফিচার নির্দিষ্ট কিছু হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীই ব্যবহার করতে পারবেন; আসন্ন দিনগুলোতে এটি পর্যায়ক্রমে সবার আঙুলের ডগায় পৌঁছে যাবে।


সম্প্রতি এসেছে চ্যাটে ‘তালা’ লাগানোর ফিচার

সম্প্রতি হোয়াটসঅ্যাপ অ্যান্ড্রয়েড ও আইওএসঅ্যাপে চ্যাট লকের সুবিধা রোলআউট করেছে। ফলে ইউজাররা এখন পাসওয়ার্ড/বায়োমেট্রিক ব্যবহার করে নির্দিষ্ট কোনো চ্যাট লক করে তা আলাদা ফোল্ডারে লুকিয়ে রাখতে সক্ষম হবেন, অন্য কেউ সেটির অ্যাক্সেস পাবে না।
 

একুশে সংবাদ.কম/সম   

Link copied!