AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফোন ফুল চার্জ করে ভুল করছেন না তো?


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৮:৩৫ পিএম, ২৯ এপ্রিল, ২০২৩
ফোন ফুল চার্জ করে ভুল করছেন না তো?

স্মার্টফোন আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। বর্তমান যুগে আমরা প্রায় সবাই এটি ব্যবহার করি। এখন ফোন ছাড়া বেঁচে থাকা কঠিন বললে ভুল হবে না। অনেকেই ব্যাঙ্কিং থেকে কেনাকাটা প্রায় সবকিছুতেই ফোন ব্যবহার করে থাকেন। ফোনের মাধ্যমে স্কুলের অনলাইন ক্লাস থেকে শুরু করে অফিসের কাজও করা হয়। এছাড়া সোশ্যাল মিডিয়ার প্রভাব ফোনের ব্যবহার প্রচণ্ডভাবে বাড়িয়ে দিয়েছে। এর জন্য অনেকেই দিনের অধিকাংশ সময় ফোন নিয়ে কাটান।

 

এমন পরিস্থিতিতে, ফোন সর্বদা সম্পূর্ণ চার্জ থাকাও প্রয়োজন। কিন্তু অনেকেই জানেন না যে, ফোনের ব্যাটারি কতটা চার্জ দেওয়া ভাল এবং কতটা চার্জ দিলে ফোনের ব্যাটারির ক্ষতি হতে পারে। তাই এক নজরে দেখে নেওয়া যাক এর আসল কারণ এবং জেনে নেওয়া যাক ফোনের ব্যাটারি কতটা চার্জ দেওয়া যেতে পারে।

 

সাধারণত ২৪ ঘন্টা ফোন ব্যবহার করতে, ফোনের ব্যাটারি সম্পূর্ণরূপে চার্জ করা হয়। প্রায়ই এই প্রশ্ন করা হয়, ফোনের ব্যাটারি কতটা চার্জ করা উচিত, যাতে ফোনের ব্যাটারি দ্রুত নষ্ট না হয়! আসলে কিন্তু যখন ফোনের ব্যাটারি ১০০ শতাংশ পর্যন্ত চার্জ করা হয়, তখন ফোনের ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। জেনে নেওয়া যাক কেন এমন হয়!

 

ফোনের ব্যাটারি নষ্ট হতে পারে -

মোবাইলের ব্যাটারি লিথিয়াম আয়ন দিয়ে তৈরি। এই ব্যাটারি ৩০ থেকে ৫০ শতাংশ চার্জিং হলে ভাল কাজ করে। কেউ যদি সবসময় এটি ১০০ শতাংশ চার্জ করে, তাহলে এটি সেই ফোনের ব্যাটারির ক্ষতি করতে পারে।

 

ব্যাটারিতে ৩০০ থেকে ৫০০ চার্জ সাইকেল -

বৈজ্ঞানিক দৃষ্টিকোণ সম্পর্কে কথা বলতে গেলে, একটি লিথিয়াম আয়ন ব্যাটারির জীবনকাল ২ থেকে ৩ বছর বলে মনে করা হয়। একটি স্মার্টফোনের ব্যাটারিতে ৩০০ থেকে ৫০০ চার্জ সার্কল থাকে। এর মানে হল ফোনের ব্যাটারি শূন্য থেকে ১০০ শতাংশ পর্যন্ত ৩০০ থেকে ৫০০ বার চার্জ করা যাবে।

 

একুশে সংবাদ/ন.আ.প্র/জাহাঙ্গীর

Link copied!