AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কম্পিউটারে যেভাবে করবেন ভয়েস টাইপিং


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০৩:১৪ পিএম, ৯ জানুয়ারি, ২০২৩
কম্পিউটারে যেভাবে করবেন ভয়েস টাইপিং

হার্ড কপি বা বই দেখে টাইপ করা খুবই কঠিন। যাঁদের টাইপিং স্লো, তাঁদের অনেক কষ্ট করে এই কাজটি করতে হয়। অনেক সময়ই বেশি সময় নষ্ট হওয়ার কারণে, বেশিরভাগ লোকেরা টাইপিং এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। এর ফলে অনেকেই টাইপিং সংক্রান্ত সমস্যার সম্মুখীন হয় এবং এতে অনেক সময় ব্যয় করেন। কিন্তু এমন পরিস্থিতিতে এখন আর চিন্তা করতে হবে না। কারণ এখন ভয়েস টাইপিংয়ের মাধ্যমে ঘণ্টার কাজ মিনিটেই করা যাবে। এক নজরে দেখে নেওয়া যাক সেই উপায়।

 

যেভাবে গুগল অ্যাসিস্ট্যান্টের সাহায্যে স্মার্ট ফোনে যে কোনও কিছু টাইপ করা যায়, ঠিক একইভাবে, ল্যাপটপে বা কম্পিউটারে ভয়েস টাইপিং করা যেতে পারে। ল্যাপটপ বা ডেস্কটপে ভয়েস টাইপ করা খুবই সহজ। এর মাধ্যমে যে কেউ নিজেদের মূল্যবান সময় বাঁচাতে পারেন।

 

ল্যাপটপ বা ডেস্কটপে ভয়েস টাইপিং চালু করার উপায় -

 

ল্যাপটপ বা কম্পিউটারে ভয়েস টাইপিং করতে প্রথমেই গুগল ক্রোম ব্রাউজার খুলতে হবে। এর পর Google docs সার্চ করতে হবে এবং লগইন করতে হবে। লগ ইন না করে ভয়েস টাইপিং করা যাবে না। লগ ইন করার পর Create বাটনে ক্লিক করতে হবে। এখানে Google docs-এ ক্লিক করে OK অপশনে ক্লিক করতে হবে। এখানে বেশিরভাগ লোকেরা কিবোর্ডের সাহায্যে টাইপিং করেন। ভয়েস টাইপিংয়ের জন্য একই সঙ্গে ctrl+shift+s বোতাম টিপতে হবে। ভয়েস অনুমতি দেওয়ার পরে, ভয়েস টাইপিং শুরু করা যেতে পারে।

 

ভাষা পরিবর্তন করার নিয়ম -

ভয়েস টাইপিং করার সময়, এমন অনেক বৈশিষ্ট্য দেখতে পাওয়া যাবে, যার সাহায্যে মিনিটের মধ্যে ঘন্টার কাজ শেষ করা যেতে পারে। এছাড়া এর মাধ্যমে নিজেদের পছন্দ অনুযায়ী যে কোনও ভাষা বেছে নেওয়া যেতে পারে। এতে হিন্দি, ইংরেজি এবং আরও অনেক আন্তর্জাতিক ভাষাও রয়েছে। এর জন্য বাম দিকের ভাষা অপশনে ক্লিক করতে হবে। এখান থেকে যে কোনও ভাষা নির্বাচন করার পর সেটিতে ক্লিক করে OK করতে হবে।

 

ভয়েস টাইপ করার সময় এই বিষয়গুলিতে গুরুত্ব দেওয়া প্রয়োজন -

ভয়েস টাইপিং যতটা সহজ শোনায় তার থেকেও বিষয়টা অনেক সহজ। কিন্তু যত্ন সহকারে না করা হলে তা ব্যাপক ক্ষতির কারণও হতে পারে। আসলে, অনেক সময় ভয়েস টাইপ করার সময়, আশেপাশের ভয়েস থেকে কিছু টাইপ হয়ে যায়। তাই এটা গুরুত্বপূর্ণ যে যখনই ভয়েস টাইপিং করা হবে, সমস্ত শব্দের দিকে নজর দিতে হবে। এছাড়া অনেক সময় কিছু শব্দ ধরতে না পারার কারণে সেই সময় ঠিকঠাক টাইপিং নাও হতে পারে। সেটুকু হাতে লিখে নিলেও কিন্তু অনেক সময় বেঁচে যাবে!

 

একুশে সংবাদ.কম/ন.আ.প্র/জাহাঙ্গীর

Link copied!