ঢাকা রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

আজ থেকে শুরু হয়েছে “ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো-২০২১”


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:৫০ পিএম, ১ এপ্রিল, ২০২১
আজ থেকে শুরু হয়েছে “ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো-২০২১”

‘‘মেইক হেয়ার, সেল এভরিহয়ার” প্রতিপাদ্য নিয়ে ভার্চুয়াল মাধ্যম এবং ভৌত কাঠামোর সংমিশ্রণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে আজ থেকে ৩দিনব্যাপী দেশের তথ্যপ্রযুক্তি খাতে উদ্ভাবন ও হার্ডওয়ার প্রযুক্তি পণ্যের প্রদর্শনী “ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো ২০২১” শুরু হয়েছে। আগারগাঁওস্থ বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মিলনায়তনে ভার্চুয়াল প্লাটফর্মে যুক্ত হয়ে প্রদর্শনী উদ্বোধন করেন মহামান্য রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ।

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তৃতা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ। অনুষ্ঠানে অন্যান্যোর মধ্যে সরাসরি উপস্থিত হয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব রীনা পারভীন।

প্রধান অতিথির বক্তৃতায় রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেন সরকার আইসিটি খাতে উদ্যোক্তা তৈরির জন্য নানা পদক্ষেপ গ্রহণ করেছে। স্টার্টআপ ও উদ্ভাবনের জন্য দেওয়া হচ্ছে প্রয়োজনীয় আর্থিক সহায়তা। তিনি বলেন স্টার্টআপ ও উদ্ভাবনী কালচারকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার জন্য বিভিন্ন প্রকল্প গ্রহণের পাশাপাশি ‘স্টার্ট আপ বাংলাদেশ’ নামে একটি কোম্পানি প্রতিষ্ঠা করা হয়েছে। এ সকল উদ্যোগের ফলে তথ্যপ্রযুক্তি খাতে নতুন নতুন উদ্যোক্তা তৈরির পাশাপাশি বিপুল কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 
 
রাষ্ট্রপতি বলেন এবারের প্রদর্শনীর প্রতিপাদ্য ‘‘মেইক হেয়ার, সেল এভরিহয়ার” অত্যন্ত সময়োপযোগী ও তাৎপর্যপূর্ণ হয়েছে। এই প্রতিপাদ্যের মধ্যেই নিহিত রয়েছে ডিজিটাল পণ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ও উদ্ভাবনী জাতি হিসেবে বিশ্বে নিজেদের পরিচিত হওয়ার বার্তা। 

আইসিটি প্রতিমন্ত্রী পলক তরুণদের স্বপ্নের উদ্ভাবন বাস্তবে রূপ দিতে আইসিটি বিভাগ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে উল্লেখ করে বলেন এর ফলে  অচিরেই বাংলাদেশ বিশ্বে উদ্ভাবনী জাতি হিসেবে প্রতিষ্ঠা পাবে। তিনি বলেন ইতোমধ্যেই এটুআই এর ইনোভেশন ল্যাবে নেবুলাইজার, অ্যাম্বুলেন্স, রেফ্রিজারেটরের নতুন নতুন মডেলসহ বেশ কিছু বাণিজ্যিক সম্ভাবনাময় পণ্য বাজারে এনেছে। পলক বলেন আগামী দিনে বাংলাদেশে হার্ডওয়্যার-সফটওয়্যার খাতে একটি ইনোভেশন ইকো-সিস্টেম গড়ে তুলতে  ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো সেতুবন্ধন রচনা করবে। 

পরে, রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ‘ডিজিটাল ডিভাইস এন্ড ইনোভেশন এক্সপো ২০২১’ এর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ঘোষণা করেন। 

উল্লেখ্য, তিনদিনব্যপী ভার্চুয়ালি আয়োজিত এ মেলা www.ddiexpo.com  ওয়েবসাইটে প্রবেশ করে অথবা গুগল প্লেস্টোর থেকে ddiexpo2021 অ্যাপ ডাউনলোড করে ভিজিট করা যাবে। 


একুশে সংবাদ/শ/আ