ঢাকা রবিবার, ২৭ নভেম্বর, ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

১১ বছরের শিশু বুদ্ধিতে আইনস্টাইন-হকিংয়ের চেয়েও এগিয়ে


Ekushey Sangbad
ফিচার ডেস্ক
০৮:১৫ পিএম, ৩১ আগস্ট, ২০২২
১১ বছরের শিশু বুদ্ধিতে আইনস্টাইন-হকিংয়ের চেয়েও এগিয়ে

আইনস্টাইন ছিলেন বিশ্বের অন্যতম একজন বুদ্ধিমান মানুষ। তার আইকিউ লেভেল ছিল ১৬০। এমনকি পদার্থবিদ স্টিফেন হকিংয়ের আইকিউও ছিল ১৬০। সেখানে ১১ বছরের এই শিশুর ১৬২। অর্থাৎ বুদ্ধিতে আইনস্টাইনের চেয়েও এগিয়ে স্কটল্যান্টের লচজেলির বাসিন্দা কেভিন সুইনি।

সম্প্রতি মেনসা ইন্টারন্যাশনাল আইকিউ টেস্টের ফলাফল দেখে এমনটাই বলছে। বিশ্বের মাত্র এক শতাংশ মানুষেরই এমন আইকিউ হয়।

কেভিনের জন্মগতভাবেই অটিজম আছে। তবুও ৬ বছর বয়সেই তিনি পর্যায় সারণি মুখস্থ করে ফেলেছেন। প্রাথমিক স্কুল শুরুর আগেই পড়তে শিখেছেন। তার বয়সী অন্যান্য বাচ্চাদের থেকে অনেক এগিয়ে কেভিন। শারীরিকভাবে কিছুটা অক্ষম হওয়াতে অন্যরা খুব বেশি কেভিনকে গুরুত্ব দিতেন না।

তবে কেভিনের বাবা-মা সবসময় তাকে নিয়ে আশাবাদী ছিলেন। কেভিনের মধ্যে আলাদা কিছু প্রতিভা আছে তা তারা ছোট থেকেই লক্ষ্য করেছেন। এজন্য কেভিনকে কোনো কিছুতেই বাধা দেননি তারা।

গত ১৬ জুলাই এডেনবার্গের কোয়েকার মিটিং হাউসে একটি আইকিউ পরীক্ষায় বসে কেভিন। কেভিনই সেখানে একমাত্র শিশু যে এই পরীক্ষায় বসে। এই পরীক্ষার ফলাফল বলছে, তার আইকিউ আইনস্টাইন ও স্টিফেন হকিংয়ের থেকেও বেশি।


পরীক্ষার ফলাফল হাতে আসার পর কেভিনের আনন্দের শেষ নেই। কেভিনের জীবনে নানা বাধা-বিপত্তি আছে। তবে এই সাফল্য তাকে অনেক বেশি আত্মবিশ্বাসী করে তুলবে বলে আশা করেন তার বাবা-মা। কেভিনের বয়সের কোনো শিশুই এই পরীক্ষায় এত ভালো ফলাফল করেনি।

কেভিন কুইজ পছন্দ করেন। যার মধ্যে হু ওয়ান্টস টু বি অ্যা মিলিয়নেয়ার এবং দ্য চেজ। সম্প্রতি কেভিন মেনসায় যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ পেয়েছেন। এটি বিশ্বের প্রাচীনতম আইকিউ সোসাইটি।

সূত্র: ডেইলিমেইল