ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

আমার শরীরে বইছে আফগান রক্ত : আরশি খান


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:০০ পিএম, ২০ আগস্ট, ২০২১
আমার শরীরে বইছে আফগান রক্ত : আরশি খান

নাগরিকত্ব নিয়ে বলিউড তারকাদের ট্রোল হওয়ার ঘটনা নতুন নয়। সম্প্রতি ট্রোলের মুখে পড়েছিলেন  প্রাক্তন বিগ বস ১৪ প্রতিযোগী আরশি খান। তবে আফগানি হওয়ার জন্য নয়। কিছু লোকজনের ধারণা আরশি পাকিস্তানি। আর সেকারণেই সোশ্যাল মিডিয়ায় তীব্র ট্রোলের মুখে পড়তে হয়ে আরশিকে। 

সম্প্রতি নাগরিকত্ত্ব নিয়ে ট্রোল হওয়া প্রসঙ্গে মুখ খুলেছেন আরশি। তিনি বলেন, ''আমরা নাগরিকত্ত্ব নিয়ে ট্রোল হওয়ার ঘটনা নতুন নয়। এই নিয়ে তৃতীয়বার আমাকে লক্ষ্য করা হয়েছে। ওঁরা ভাবেন আমি পাকিস্তানি নাগরিক। এই একই কারণে কাজের জায়গাতেও অনেক কথা সহ্য করতে হয়েছে। আমি একটা কথা স্পষ্ট করে জানাতে চাই যে আমি ভারতীয়। আমার কাছে ভারত সরকারের অনুমোদিত পরিচয়পত্র রয়েছে। ''   

তবে আরশি  জানান, "আমি একজন আফগানি পাঠান, এবং আমার পরিবার ইউসুফ জহির পাঠান গোষ্ঠীর অন্তর্গত। আমার দাদু আফগানিস্তান থেকে ভারতে চলে এসেছিলেন এবং উনি ভোপালের জেলার ছিলেন। আমার পরিবার যখন এদেশে চলে এসেছিল, তখন আমায় বয়স ছিল মাত্র ৪। 

আমার শিকড় আফগানিস্তানের, তবে আমি ভারতীয় নাগরিক।" আরশির বলেন, ''আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আমি উদ্বিগ্ন। ওখানকার পরিস্থিতির কথা ভাবলেই গায়ের লোম খাঁড়া হয়ে যাচ্ছে। বেশি চিন্তা হচ্ছে আফগান মহিলাদের নিয়ে। ছোটবেলায় এদেশে না চলে এসে আজ আমাকেও হয়ত তাঁদের মতো ভীত-সন্ত্রস্ত হয়ে থাকতে হত।''

প্রসঙ্গত, ১৯৯৬ থেকেল ২০০১ পর্যন্ত তালিবানদের দখলে ছিল আফগানিস্তান । তখন সেখানে শরিয়া আইন লাগু ছিল। তখন পুরুষসঙ্গী ছাড়া, মহিলাদের রাস্তায় বের হওয়াতে নিষেধাজ্ঞা ছিল, এমনকি মুখ ঢেকে বের হতে হত। নারীদের শিক্ষা, চাকরির অধিকার ছিল না। ফের একবার তালিবানি থাবায় আবারও একবার সেই পুরনো দিনে ফিরে গিয়েছেন আফগানিরা। 

একুশে সংবাদ/আরিফ