AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারত থেকে প্রথমবারের মতো এলো ৬১ হাজার ৯৫০ ডিম


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
১১:১৭ এএম, ৬ নভেম্বর, ২০২৩
ভারত থেকে প্রথমবারের মতো এলো ৬১ হাজার ৯৫০ ডিম

বাংলাদেশের প্রথম বারের মতো আমদানি হলো ডিম। স্বাধীনতার ৫২ বছর পর আমদানির তালিকায় ওঠে ডিম ও আলু। অস্বাভাবিক মূল্যবৃদ্ধির দৌড়ে রেকর্ড গড়ে ডিম ও আলু।

বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখতে ডিম ও আলু আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। প্রশাসনের তরফে বলা হয় ‘সিন্ডিকেটে’র কবলে নিত্য দুই পণ্য। ভোক্তাদের স্বস্তি দিতে আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়।

পেঁয়াজ, ডিম এবং আলু এই তিনটি নিত্যপণ্যের মূল্য বেধে দেয় বাণিজ্যক মন্ত্রণালয়। কিন্তু বেধে দেওয়া দামে বিক্রি হয়নি একটি পণ্যও। বিক্রেতারা সাফ জানিয়ে দেন মোকাম থেকে তাদের বেশি দামে কিনএত হচ্ছে। প্রশাসনের চেষ্টার পরও সিন্ডিকের কবল থেকে রক্ষা পায়নি ভোক্তারা।

এরই ধারাবাহিকতায় রোববার (৫ নভেম্বর) ভারত থেকে প্রথম চালানে আমদানি হলো ৬১ হাজার ৯৫০ডিম। ডিম আমদানি করেছে বিডিএস করপোরেশন নামের একটি প্রতিষ্ঠান।

জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয় থেকে ১৫ কোটি ডিম আমদানির জন্য ১৫ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছেন। যার প্রতিটি ডিমের আমদানি মূল্য দেখানো হয়েছে ৫ টাকা ৪৩ পয়সা। এর উপর সরকারি শুল্ক এক টাকা ৮০ পয়সা।

এলসি খরচ, রপ্তানি খরচ, পোর্ট চার্জ, সিঅ্যান্ডএফ চার্জ, পরিবহন খরচ ধরলে নয় টাকা ৫০ পয়সা থেকে ১০ টাকার মধ্যে থাকবে। এসব ডিম বাজারে বিক্রি হবে প্রতি পিস ১২ টাকা করে।
 

একুশে সংবাদ/এএইচবি/এসআর

Link copied!