AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এলপিজি গ্যাসে বাড়লো ১৪৪ টাকা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:৫২ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০২৩
এলপিজি গ্যাসে বাড়লো ১৪৪ টাকা

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আবার বেড়েছে। সেপ্টেম্বরে ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দর ১৪৪ টাকা বাড়ানো হয়েছে। নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২৮৪ টাকা। যা গত আগস্টে যা ছিল ১ হাজার ১৪০ টাকা।

 

রোববার (৩ সেপ্টেম্বর) নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) হলরুমে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির চেয়ারম্যান মো. নূরুল আমিন নতুন দাম ঘোষণা করেন।

 

এসময় কমিশনের সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. মো. হেলাল উদ্দিন, আবুল খায়ের মো. আমিনুর রহমান, বিইআরসির সচিব ব্যারিস্টার মো. খলিলুর রহমান খান উপস্থিত ছিলেন।

 

প্রতি কেজি এলপিজির খুচরা দাম ১০৭ টাকা ০১ পয়সা নির্ধারণ করেছে বিইআরসি। সে অনুযায়ী সাড়ে ৫, ১২, ১৫, ১৬, ১৮, ২০, ২৫, ৩০, ৩৫ ও ৪৫ কেজি সিলিন্ডারের দাম বেড়েছে। এদিন সন্ধ্যা ৬টা থেকে নতুন দর কার্যকর হবে।

 

এলপিজির পাশাপাশি গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের মূল্যও বৃদ্ধি পেয়েছে। প্রতি লিটারের দাম ধার্য করা হয়েছে ৫৮ টাকা ৮৭ পয়সা। গত মাসে যা ছিল ৫২ টাকা ১৭ পয়সা।

 

গত জুলাইয়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ছিল ৯৯৯ টাকা, জুনে ১ হাজার ৭৪ টাকা, মে’তে ১ হাজার ২৩৫ টাকা এবং এপ্রিলে ছিল ১ হাজার ১৭৮ টাকা।

 

সৌদি আরামকোর প্রপেন ও বিউটেনের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির মূল্য ঘোষণা করে আসছে বিইআরসি। এক্ষেত্রে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখা হয়।

 

২০২১ সালের ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বিইআরসি। এরপর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।

 

একুশে সংবাদ/স.খ.প্র/জাহা

Link copied!