ঢাকা বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি, ২০২৩, ২৭ মাঘ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

দেশের বিভিন্ন স্থানে দুদক এনফোর্সমেন্ট ইউনিটের ৬ অভিযান


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:৩৮ পিএম, ২২ জানুয়ারি, ২০২৩
দেশের বিভিন্ন স্থানে দুদক এনফোর্সমেন্ট ইউনিটের ৬ অভিযান

দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে আজ রোববার দেশের বিভিন্ন জায়গায় ৯ টি অভিযোগের বিষয়ে ৬টি অভিযান ও ৩ টি দপ্তরে পত্র প্রেরণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

 

অভিযান ১-

যশোরের আঞ্চলিক পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে পাসপোর্ট সেবা প্রদানে গ্রাহক হয়রানি ও দালালদের মাধ্যমে ঘুষের বিনিময়ে সেবা প্রদানের অভিযোগে দুর্নীতি দমন কমিশন, জেলা কার্যালয় যশোর হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়।

 

পাসপোর্টের অনলাইনে আবেদন ফর্ম পূরণ ও জমাদান প্রক্রিয়ায়, কম্পিউটার দোকান মালিক ও পাসপোর্ট অফিসের কর্মচারীদের সম্পৃক্ততা উপস্থিত প্রত্যাশীগণের মাধ্যমে টিম জানতে পারে।

 

সেবার মান উন্নয়নের জন্য উক্ত দপ্তরের সহকারী পরিচালকের সাথে টিম উদঘাটিত বাস্তবতা রোধে ব্যবস্থা নেওয়ার পরামর্শ প্রদান করে।

 

অভিযান ২: 

নাটোর জেলার সিংড়া উপজেলাধীন জামতলী-বামিহাল সড়ক পর্যন্ত ৭ কিলোমিটার রাস্তার সংস্কার কাজে ঠিকাদারি  প্রতিষ্ঠান সড়ক সংস্কারে নিন্মমানের ইটের খোয়া ও অন্যান্য সামগ্রী ব্যবহারের অনিয়মের অভিযোগে দুর্নীতি দমন কমিশন। একটি টিম অভিযান পরিচালনা করে।

 

রোববার (২২ জানুয়ারি) এ অভিযান পরিচালনা করে দুদক।

 

রাজশাহী জেলার দুর্নীতি দমন কমিশন টিম অভিযান পরিচালনা করেন।

 

এসময় এনফোর্সমেন্ট টিম সড়ক ও জনপদ বিভাগ নাটোর হতে নিরপেক্ষ প্রকৌশলী দ্বারা প্রকল্প হতে বিভিন্ন নমুনা সংগ্রহপূর্বক ল্যাবে প্রেরণ করেন। কাজ বর্তমানে চলমান রয়েছে।

 

ইতিমধ্যে প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষের প্রকৌশলী ঠিকাদারকে নিম্নমানের খোয়া প্রসারণ-পূর্বক কাজ সম্পাদনের নির্দেশনা প্রদান করেছেন।

 

অভিযান ৩:

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, চিতলমারী, বাগেরহাট এর বিরুদ্ধে হাসপাতালের নার্স ও কর্মচারীদের ছুটি ও অনাপত্তি পত্র প্রদানে ঘুষ দাবী ও অন্যান্য অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়। 

 

হাসপাতালের নার্স ও ভুক্তভোগী কর্মচারীগণ প্রকাশ্যে টিমের সঙ্গে কথা বলতে অনিরাপদ বোধ করেন। অভিযানকালে অভিযোগ এর বিষয়ে তথ্য প্রদানকারী সুনির্দিষ্ট তথ্য প্রমাণ দিতে ব্যর্থ হয়েছেন।

 

অভিযান ৪:

সাব-রেজিস্ট্রারের কার্যালয়, কিশোরগঞ্জ সদর- কিশোরগঞ্জ এর দলিল লেখকের বিরুদ্ধে দলিল লেখার ক্ষেত্রে সাব-রেজিস্ট্রারের সাথে যোগসাজশপূর্বক নির্ধারিত ফি‍‍`র অতিরিক্ত টাকা দাবির অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, জেলা কার্যালয়, কিশোরগঞ্জ  হতে একটি টিম এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে।

 

অভিযোগ সংশ্লিষ্ট দলিল লেখক সম্পর্কে প্রাপ্ত তথ্যে জানা যায় তার সনদ স্থগিত আদেশ ১৮-১০-২০২২  তারিখে প্রত্যাহার হওয়ার  পর হতে তিনি পুনরায় কাজ করছেন। অভিযানকালে দলিলের সরকার নির্ধারিত ফি অতিরিক্ত টাকা আদায়কালে এক দলিল লেখককে পাওয়া গেলে এবং তাকে সদর সাব-রেজিস্ট্রারের নিকট প্রশাসনিক/বিভাগীয় ব্যবস্থা নিয়ে কমিশনকে জানানোর জন্য হস্তান্তর করা হয়।

 

অভিযান ০৫:

স্থানীয় ব্যক্তির বিরুদ্ধে ক্যাসিনো, হুন্ডি, অবৈধ ব্যবস্যা করে  অবৈধভাবে আয় বহির্ভূত সম্পদ অর্জনসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে প্রেক্ষিতে দুদক, জেলা কার্যালয় টাঙ্গাইল হতে একটি টিম অভিযান পরিচালনা করে। 

 

টিম অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তির নামে একটি আইটি ফার্ম  পায়, যা যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনে  পরিচালিত হচ্ছে। উক্ত প্রতিষ্ঠানে এলাকার ৪০-৫০ জন তরুণ কর্মরত আছে যারা ফ্রিল্যান্সিং এর কাজ করে।

 

অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে অবৈধ ক্যাসিনো ব্যবসার মাধ্যমে অবৈধ অর্থ উপার্জনের সত্যতা পাওয়া যায়নি।

 

অভিযান ০৬:

ফিল্ড সুপারভাইজার, উপজেলা সমাজসেবা কার্যালয়, মান্দা, নওগাঁ এর বিরুদ্ধে জালিয়াতির মাধ্যমে প্রতিবন্ধী ভাতার অর্থ আত্মসাৎ সংক্রান্ত অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, জেলা কার্যালয়, নওগাঁ হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়েছে ৷

 

এনফোর্সমেন্ট টিম পরিদর্শনকালে অভিযোগ কারীর ভাতা সংক্রান্ত নথিপত্র পর্যালোচনা করে দেখতে পায় অর্থ মন্ত্রণালয় হতে প্রতিবন্ধী ব্যক্তির মায়ের নগদ একাউন্টে টাকা জমা হয়েছে। তবে কিভাবে সেই টাকা উত্তোলিত হয়েছে সেটি অভিযোগকারী জানেন না।

 

সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায় এ ধরনের ঘটনা সাধারণত এমএফএস এর ওয়ান টাইম পাসওয়ার্ড শেয়ারের কারণে ঘটছে। বর্তমানে এ ধরনের সকল সেবা গ্রহীতাদেরকে তাদের এমএমএস (মোবাইল ব্যাংক একাউন্ট)  সম্পর্কে সতর্ক থাকতে বলা হয়েছে।

 

একুশে সংবাদ.কম/ন.প্র/জাহাঙ্গীর