ঢাকা শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ৩০ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

আইএমইআই পরিবর্তনকারী চক্রের সক্রিয় দুই সদস্যকে গ্রেফতার করেছে সিআইডি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৪৭ এএম, ২৭ আগস্ট, ২০২১
আইএমইআই পরিবর্তনকারী চক্রের সক্রিয় দুই সদস্যকে গ্রেফতার করেছে সিআইডি

মোবাইল ফোনের আইএমইআই পরিবর্তনকারী চক্রের সক্রিয় দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ, সিআইডি। সেসময় গ্রেফতারকৃতদের কাছ থেকে দুইটি ল্যাপটপ, সাতটি আইএমইআই পরিবর্তনকারী ডিভাইস, সফটওয়্যার, দশটি চোরাই মোবাইল ফোন জব্দ করা হয়। 

আইএমইআই অর্থাৎ (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) যা মোবাইল ফোনের পরিচয় বহন করে। এটি ফোন চেনার জন্য এটি ১৫ ডিজিটে একটি আইডেন্টিটি নাম্বার।  জিএসএম (গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশন) অনুযায়ী প্রতিটি মোবাইল ফোন সেটের আলাদা আলাদা ভাবে চেনার জন্য এই সিরিয়াল নাম্বার ব্যবহার করা হয়। একটি ফোনে একাধিক আইএমইআই নাম্বার থাকতে পারে, তবে এটি নির্ভর করে সেই ফোন সেটে কয়টি সিম ব্যবহার করা যাবে। 

সিআইডি পুলিশের সূত্রে জানা যায়, রাজধানীসহ সারাদেশে চোরাই মোবাইল ফোনের আইএমইআই নাম্বার পরিবর্তন করাসহ চোরাই মোবাইল ফোন ক্রয় বিক্রয় করে থাকে একাধিক চক্র।

এসকল চক্রের অপরাধীরা বিশেষ ডিভাইস ও সফটওয়্যার ব্যবহার করে যে কোন মোবাইল ফোনের আইডেন্টিটি নাম্বার আইএমইআই পরিবর্তন করে থাকে। যা ফলে ভুক্তভোগী গ্রাহকের চুরি বা হাড়িয়ে যাওয়া মূল্যবান মোবাইল ফোনটি আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা কোন ভাবেই শনাক্ত করতে পারে না। আর এভাবেই একাধিক চক্র চোরাই মোবাইল ফোনের আইডেন্টিটি নাম্বার পরিবর্তন করে অল্প দামে সাধারণ মানুষের কাছে বিক্রি করছে।

পুলিশ জানায়, এই সংক্রান্তে সামপ্রতিক পুলিশের বিশেষ শাখার অপরাধ তদন্ত বিভাগ সিাইডি’র ঢাকা মেট্রো পূর্ব  বিভাগের একাধিক অভিযান পরিচালনায় এসকল চক্রের অপরাধী গ্রেফতারসহ চোরাই মোবাইল ফোন ও ডিভাইস উদ্ধারের প্রেক্ষিতে গ্রেফতারকৃত অপাধীদের জিজ্ঞাসাবাদে সক্রিয় একাধিক চক্রের সন্ধান পেয়েছে সিআইডি। পুলিশ জানায় ইতিপূর্বে এই চক্রের গ্রেফতার হওয়া উল্লেখিত সদস্য আব্দুল জব্বার রানা’র সম্পৃক্ততার তথ্য প্রকাশ পাওয়ায় তাকে ব্যপক জিজ্ঞাসাবাদে আরো অনেক তথ্য পেয়েছে সিআইডি।

এদিকে গোপন সংবাদের ভিত্তিতে সিআইডি ঢাকা মেট্রো পূর্বের একটি চৌকস টিম গত ২৪ আগস্ট রাত ৮টার সময়  রাজধানী বংশাল ধানাধীন সুন্দরবন  স্কোয়ার সুপার মার্কেটের চর্থ তলায় লাইন ইন্টারন্যাশনাল নামক দোকান হইতে আব্দুল জব্বারকে চোরাই মোবাইল ফোন, আইএমইআই পরিবর্তনকারী ডিভাই ও সফটওয়্যারসহ গ্রেফতার করে এবং একই অভিযানে ফনিক্্র রোডের নগর ভবনের বিপরীত একটি দোকান হইতে চোরাই মোবাইল ফোন, আইএমইআই পরিবর্তনকারী ডিভাই ও সফটওয়্যারসহ শাহিনকে গ্রেফতার পুলিশ। সিআইডি জানায়, এই ঘটনায় গতকাল রাজধানী বংশাল থানায় (ধারা-২০১৮) সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ১৮/২০/৩৫ পেনাল কোডের ৪১৩ ধারায় মামলা রুজু করা হয়।