AB Bank
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রামগড়ে দেশের ১৫তম স্থলবন্দর উদ্বোধন


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, খাগড়াছড়ি
০৫:০৬ পিএম, ১৪ নভেম্বর, ২০২৩
রামগড়ে দেশের ১৫তম স্থলবন্দর উদ্বোধন

গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে পার্বত্য চট্টগ্রামের প্রথম ও দেশের ১৫তম খাগড়াছড়ির রামগড় স্থলবন্দরের শুভ উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে খাগড়াছড়ি জেলা প্রশাসক কার্যালয়ে ভার্চুয়ালি রামগড় স্থলবন্দর উদ্বোধনে উপস্থিত ছিলেন।শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি; মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তি চাকমা, জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান।

পার্বত্য চট্টগ্রামের প্রথম এবং দেশের ১৫তম রামগড় স্থলবন্দর।  রামগড়ে মহামুনি এলাকায় ৪১২ মিটার দৈর্ঘ এবং ১৪.৮০ মিটার প্রস্থের বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু-১ নামে একটি আন্তর্জাতিকমানের সেতু নিমার্ণ করেছে ভারত। ১৩৩ কোটি টাকা ব্যয়ে নিমির্ত এ সেতুটি ২০২১ সালের ৯ মার্চ দুই-দেশের প্রধানমন্ত্রী ভার্চুয়ালি উদ্বোধন করেন। প্রকল্পটি ১৫ কোটি টাকা ব্যয়ে রামগড় ইমিগ্রেশন ভবন নির্মাণ করা হয়।

ইতোমধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাথে সংযুক্ত বারৈয়ারহাট-হেঁয়াকো-রামগড় সড়কে জাইকার তত্ত্বাবধানে ৮টি ব্রিজ ও ৮টি কালভার্ট নির্মিত হয়েছে। একই প্রকল্পের আওতায় রামগড়ের ফেনীরকূল এলাকায় প্রধান সড়কে রোড লোড স্কেল প্রকল্পের কাজও শেষ হয়েছে ।

রামগড় স্থলবন্দর চালু হলে ভারতের সেভেন সিস্টারর্স খ্যাত উত্তর-পূর্বাঞ্চলীয় সাতটি রাজ্য ত্রিপুরা, মেঘালয়, আসাম, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড এবং অরুণাচলের সাথে সড়ক যোগাযোগ তৈরি হবে।

চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম জানান, দেশের অর্থনৈতিক বিবেচনায় রামগড় স্থলবন্দর বেনাপোলের চেয়ে অধিক গুরুত্বপূর্ণ। চট্টগ্রাম থেকে বেনাপোল যেতে অনেক সময় প্রয়োজন হয়। কিন্তু রামগড় চালু হলে বেনাপোল স্থলবন্দর দিয়ে যেসব পণ্য আমদানি রফতানি হয় তা আরও কম সময়ে ও কম খরচে আমদানি করা সম্ভব হবে। যা অর্থনৈতিক বিবেচনায় সারা দেশের জন্য ইতিবাচক। এই স্থলবন্দর ভবিষ্যতে চট্টগ্রামকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে।

খাগড়াছড়ি চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট ও কংজরী চৌধুরি জানান। এ বন্দরের সরচেয়ে বড় সুবিধাভোগী হবে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো। তারা সহজে ও কম খরচে চট্টগ্রাম বন্দর ব্যবহার করে পণ্য পরিবহনের সুবিধা নেবে। বাংলাদেশি ব্যবসায়ীরাও রপ্তানির একটি নতুন দ্বার পাবেন। পাশাপাশি বাংলাদেশ সহজে ভারত থেকে পশুসম্পদ, ফল, কাঠ, বীজ, গম, পাথর, কয়লা, সার ইত্যাদি আমদানি করতে পারবে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!