AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

থানার অনাবাদি জমিতে ওসির সবজি চাষ


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,মানিকগঞ্জ
০২:৫৩ পিএম, ২ ডিসেম্বর, ২০২৩
থানার অনাবাদি জমিতে ওসির সবজি চাষ

পুলিশ সার্বক্ষণিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের কাজে নিয়োজিত থাকলেও মানিকগঞ্জের হরিরামপুর থানা পুলিশ নিয়মিত কাজের পাশাপাশি ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে।

‘এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে’ প্রধানমন্ত্রীর এমন নির্দেশনায় হরিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন কুমার আদিত্যের নেতৃত্বে থানার চারপাশের পরিত্যক্ত জমিতে বিভিন্ন প্রকারের শাকসবজি ও ফলের বাগান করা হয়েছে। থানার পতিত জমিতে নিজের পকেটের টাকা খরচ করে বিভিন্ন ধরনের শাক-সবজির আবাদ করেছেন। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি বিষমুক্ত সবজির বাগান করে প্রশংসিত হচ্ছেন তিনি।

সরেজমিনে ঘুরে দেখা যায়, প্রায় দেড় একর জমিতে নানা রকমের চাষাবাদ করা হয়েছে। তার মধ্যে উল্লেখ্যযোগ্য পেয়াজ, রসুন, আলু, টমেটো, পাতাকপি, ফুলকপি, পুই শাক, পালং শাক, কলইশাক, মরিচ, ধুনেপাতা, লাউ, সিম, মিষ্টি কুমড়ো, পেঁপে, বেগুনসহ নানা রকমের শাক-সবজির চাষ করা হয়েছে। নিয়মিত পরিচর্যা করার ফলে এসব সবজির ফলন বেশ ভালো হয়েছে।

শাক-সবজির পাশাপাশি লাগানো হয়েছে বিভিন্ন ধরণের ফুল ও ফলের গাছ। গাছে গাছে পাখির কিচিরমিচির পরিবেশটাকে প্রাণবন্ত করে তুলেছে। পুকুরে রুই, কাতলা, মৃগেলসহ দেশীয় প্রজাতির মাছের চাষ করা হয়েছে।

লাউয়ের মাচা

স্থানীয় জহিরউদ্দিন বলেন, থানার এই জায়গা একসময় জঙ্গল ছিলো। কিন্তু সেই জায়গায় সবজি বাগান করার কারণে থানার রূপ বদলে গেছে।

থানায় আসা সুকুমার মন্ডল বলেন, থানার এই জায়গা আগে ঝোপঝাড়ে ভড়া ছিলো। এখন সেখানে নানারকম শাকসবজি চাষ করা হয়েছে। কলাবাগান করা হয়েছে। এতে থানার সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে।

থানায় দায়িত্বে থাকা কনস্টেবল মো. শামিম বলেন, থানায় ডিউটি শেষে অবসর সময়ে সবজি বাগান পরিচর্যার কাজ করি। এতে অনেক ভালো লাগে। বর্তমানে আমাদের শাক-সবজি তেমন কিনতে হয় না। বিষমুক্ত সবজি এখন আমরা হাতের নাগালেই পাচ্ছি।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন কুমার আদিত্য বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন এক ইঞ্চি জায়গাও যেন অনাবাদি না থাকে। আমি গত ফেব্রুয়ারিতে হরিরামপুর থানায় যোগদান করি। থানার এই দেড় একর জায়গায় আগে বালু ও কাশবন ছিল। আমি নিজ উদ্যোগে এই জায়গা পরিষ্কার করে মাটি ফেলে শাক-সবজি চাষের উদ্যোগ নেই। প্রথম ধাপে ডাঁটাশাক, লালশাক, পালংশাক, ঢেড়সসহ বিভিন্ন সবজির চাষ করি। সেগুলোর পরে এবার দ্বিতীয় ধাপে শীতকালীন সবজি চাষ করেছি। পাশাপাশি থানার এক একরেরও বেশি জায়গায় কলাবাগান করেছি। এখানে উৎপাদিত সকল সবজিই কীটনাশকমুক্ত ও নিরাপদ।

পাতাকপি, ফুলকপি, পুই শাক, পালং শাক, বেগুনসহ নানা রকমের শাক-সবজির চাষ করা হয়েছে।

তিনি আরও বলেন, এই কাজে মাননীয় পুলিশ সুপার মহোদয় আমাকে অনেক উৎসাহ দিয়েছেন, উদ্বুদ্ধ করেছেন। উপজেলা কৃষি অফিস থেকেও পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন। থানার পুলিশ সদস্যদের চাহিদা মিটছে এই শাক-সবজিতে। এছাড়া, থানায় বিভিন্ন কাজে যারা আসেন তাদেরকে আমি এই শাক-সবজি উপহার দেই। এতে আমি মন থেকে অনেক আনন্দ পাই। 

হরিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. তৌহিদুজ্জামান বলেন, থানা চত্বরে সবজি চাষ খুবই ভালো উদ্যোগ। কৃষি অফিস থেকে সবসময় পরামর্শ দিয়ে আসছি। পুলিশের এমন উদ্যোগ মানুষকে পতিত জমিতে চাষাবাদে উৎসাহ যোগাবে। আর এ কাজে কৃষি অফিসের পক্ষ থেকে সবধরনের সহায়তা এবং পরামর্শ দেওয়া হবে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!