AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নিয়ামতপুরে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা


নিয়ামতপুরে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা

লাভ হোক আর লোকসান হোক, বুকভরা আশা নিয়ে চাষবাসে লেগে থাকাই যেন কৃষকের ধর্ম। শত বাধা ও উদ্বেগ পেরিয়ে এবারও কৃষকের নিবিড় পরিচর্যা, যথাসময়ে জমিতে সার ও কীটনাশক প্রয়োগের কারণে ইরি-বোরো ধানের ভালো ফলনের আশা করছেন নওগাঁর নিয়ামতপুরে উপজেলার কৃষক ও কৃষি বিভাগ।

 

মাঠে মাঠে দোল খাওয়া নতুন ধানের নতুন স্বপ্ন দেখছেন কৃষকরা। নিয়ামতপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর উপজেলার আটটি ইউনিয়নে ২০ হাজার ৯৯৫ হেক্টর জমিতে ইরি-বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তবে লক্ষ্যমাত্রার ছাড়িয়ে ২৩ হাজার ৩১০ হেক্টর জমিতে ইরি- বোরো চাষাবাদ হয়েছে। কদিন পরেই ধানের সবুজ চারা থেকে ধানের শিষ বের হবে।

 

বৈশাখ মাসে সোনালি ধানের শিষে ঝলমল করবে মাঠের পর মাঠ। স্থানীয় কৃষকরা জানান, কৃষি অফিসের সহযোগিতা ও পরামর্শে চাষাবাদ করা ইরি-বোরো ধান গত বারের চেয়ে এবার ভালো হয়েছে। বৈশাখ মাসের মাঝামাঝি সময়ে ধান কাটা মাড়াই শুরু হবে। প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে বিগত বছরের তুলনায় এবার ভালো ফলনের সম্ভাবনা আছে।

 

 নিয়ামতপুর উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান জানান, চলতি মৌসুমে উপজেলায় ইরি-বোরো ধান চাষাবাদে কৃষি বিভাগ কৃষকদের সার্বিক পরামর্শ ও সহযোগিতা দিয়ে আসছে।

 

আবহাওয়া স্বাভাবিক থাকায় রোগবালাই কম হওয়ায় বোরো ধানের ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। উপজেলায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ২৩ হাজার ৩১০ হেক্টর জমিতে বোরো ধান চাষাবাদ হয়েছে। ধান উৎপাদনেও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে জানান তিনি।

 

একুশে সংবাদ.কম/মো.ই.ই/বি.এস

Link copied!