AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কালাইয়ের আলু এখন বিদেশে


কালাইয়ের আলু এখন বিদেশে

“আলু আর ধান কালাই এর প্রাণ” এই প্রতিপাদ্য স্লোগানকে সামনে রেখে কালাই উপজেলার সফল কৃষকগোষ্ঠী নিরলসভাবে প্রতিবছরই বিভিন্ন জাতের আলু চাষ করে চলেছে।দেশের চাহিদা মিটিয়ে এখন জয়পুরহাটের কালাইয়ের আলু বিদেশেও রফতানি করা হচ্ছে। অন্যান্য বছরের চেয়ে বীজ, সার, কীটনাশকের পর্যাপ্ত সরবরাহ ও আবহাওয়া অনুকূলে থাকায় এবার উপজেলাতে আলুর ফলন ভালো হয়েছে।

 

এতে করে স্থানীয় চাহিদা মেটানোর পর কালাই উপজেলার আলু দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করার পাশাপাশি বিদেশেও রফতানি করা হচ্ছে।


আলু এখন আমাদের দেশে সবচেয়ে সম্ভাবনাময় একটি ফসল। স্বল্পমেয়াদি এ ফসলটির উৎপাদন আয় অন্যান্য ফসলের চেয়ে কয়েকগুণ বেশি। সাম্প্রতিক কয়েক বছরের আলু আবাদের অবস্থা তথা আলুর ফলন ও উৎপাদন বিভিন্ন ইউনিয়ন পর্যালোচনা করলে দেখা যাবে আনুপাতিক হারে এবছর উভয়টিই অধিক মাত্রায় বৃদ্ধি পেয়েছে।

 

কালাই পৌরসভাসহ উপজেলার মাত্রাই, উদয়পুর, পুনট, জিন্দারপুর ও আহম্মেদাবাদসহ ৫টি ইউনিয়নে ১০ হাজার ৬০০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ১২ হাজার ৫৫০ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে।

 

চলতি মৌসুমে এসব জমিতে উফশী জাতের মিউজিকা,গ্রানুলা, ডায়মন্ড, এস্টোরিক্স, কার্ডিনাল, রোজেটা, রোমানা,ক্যারেজ। স্থানীয় পাকড়ী জাতের আলু চাষের মধ্যে রয়েছে, তেল-পাকড়ী, পাহাড়ী-পাকড়ী, বট-পাকড়ী ও ফাটা-পাকড়ী। তবে বেশি জমিতে মিউজিকা, ডায়মন্ড, এস্টোরিক্স, কার্ডিনাল, ও রোজেটা জাতের আলু চাষ হয়েছে।

 

সেসঙ্গে আলুর ফলন ভাল হওয়ায় স্থানীয়ভাবে চাহিদা মেটানোর পর এ উপজেলার আলু ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, বরিশাল, ভোলা, নোয়াখালী, গোপালগঞ্জ, ফেনী ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলায় সরবরাহ করা হচ্ছে এবং উপজেলা কালাইয়ের আলু উন্নত মানের হওয়ায় দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ করার পাশাপাশি দেশের গন্ডি পেরিয়ে ৯ টি দেশে রপ্তানী করা হচ্ছে। যেমন- মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, জাপান, ইন্দোনেশিয়া, সৌদি আরব, কুয়েত, নেপাল ও রাশিয়াসহ বিভিন্ন দেশে এ আলু রফতানি করা হচ্ছে বলে কালাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে।

 

উপজেলার ৩০-৩৫টি স্থান থেকে প্রতিদিন প্রায় ৪-৫ হাজার মণ বিভিন্ন জাতের আলু কিনছেন ব্যবসায়ীরা। এ ছাড়াও, উপজেলার বিভিন্ন মাঠ থেকে রপ্তানিকারকদের প্রতিনিধিরা পরিপক্ক আলু সংগ্রহ করে তা বাছাই করে নেটের হলুদ প্যাকেটে প্যাকেটজাত করছেন। এখানকার আলু বিদেশে রপ্তানি হওয়ায় বাজারে আলুর চাহিদা অনেক বেড়ে গেছে। আলুর ভালো দাম পাওয়ায় স্থানীয় চাষিদের মুখে হাসি ফুটেছে।

 

উপজেলার আকলাপাড়া গ্রামের আলুচাষি আব্দুল আজিজ বলেন, ৮ বিঘা জমিতে স্টিক, রোমানা ও কার্ডিনাল জাতের আলু চাষ করেছি। বিঘা প্রতি খরচ হয়েছে প্রায় ২০ হাজার টাকা। প্রতি বিঘায় আলু পেয়েছি প্রায় ১১০ মণ। বিদেশি এক কোম্পানির এজেন্টের কাছে ওইসব আলু বিক্রি করেছি। সব খরচ বাদ দিয়ে বর্তমানে আলুর বাজার দর অনুযায়ী প্রতি বিঘায় লাভ হয়েছে প্রায় ৩০ হাজার ৬০০ শত টাকা।

 

কালাই উপজেলার তেলিহার গ্রামের আলুচাষি পশু ডাঃ জাহাঙ্গীর হোসেন বলেন, ব্যাকের এজেন্টের কাছে রোমানা পাকড়ী জাতের আলুর বিজ নিয়ে রোপণ করে প্রতি মণ ৬৪০ টাকা দরে ৩ বিঘা  ২০ শতক জমির আলু বিক্রি করেছি। এবার বাজারে আলুর দাম ভালো পাওয়ায় অনেক খুশি হয়েছি।

 

জয়পুর বহুতি গ্রামের আলুচাষি খায়রুজ্জামান বাবু জানান, ৮০ শতক জমিতে মিউজিকা জাতের আলু চাষ করে তার খরচ হয়েছে ৫০ হাজার টাকা। ওই জমিতে আলু পেয়েছেন ২৪০ মণ। বিদেশি এক কোম্পানির এজেন্টের কাছে তিনি ৫০০ টাকা মণ দরে আলু বিক্রি করেছেন। সব খরচ বাদ দিয়ে বর্তমানে লাভ পেয়েছে প্রায় ৭০ হাজার টাকা।

 

উপজেলার পুনট ইউনিয়নের পাঁচপাইকা ফকির পাড়া গ্রামে মালয়েশিয়ার মাসায়া কোম্পানির আলু কেনার এজেন্ট মোঃ মিঠু ফকির জানান, মালয়েশিয়ার মাসায়া কোম্পানির চাহিদা অনুযায়ী প্রতিদিন তাকে ৩০০ মণ বিভিন্ন জাতের আলু কিনতে হয়। এভাবে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত সেই পরিমাণ আলু তাকে কিনে পাঠাতে হবে।

 

উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: মিনফুজুর রহমান মিলন বলেন, আলহামদুলিল্লাহ্, এবার আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে। আলু বিদেশে রফতানি হওয়ায় ভালো দাম ও উৎপাদন খরচ বাদ দিয়ে চাষিরা লাভবান হচ্ছেন। আবার বিদেশে আলু রফতানি হওয়ায় বেকার যুবকরা কর্মসংস্থানেরও সুযোগ ও পাচ্ছে। এ ধারা অব্যাহত থাকলে দেশের আলু বাজারের সম্ভাবনা দিন দিন উজ্জ্বল হবে বলে তিনি আশা করেন।

 

কালাই উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুণ চন্দ্র রায় বলেন, এবারের বীজ, সার ও কীটনাশক সরবরাহ এবং আবহাওয়া অনুকূল থাকায় উপজেলাতে আলুর বাম্পার ফলন হয়েছে। বাজারে আলুর ভালো দাম পেয়ে কৃষকরা খুশি। এবারে উপজেলার ১০ টি কোল্ড ষ্টোরেজে প্রায় দেড় লাখ মেট্রিক টন আলু রাখা সম্ভব হবে বলে,তিনি জানান।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!