ঢাকা রবিবার, ০৪ ডিসেম্বর, ২০২২, ১৯ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

বান্দরবানের দুই উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা ফের বাড়লো


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,বান্দরবন
০৭:০২ পিএম, ২০ নভেম্বর, ২০২২
বান্দরবানের দুই উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা ফের বাড়লো

অষ্টম দফায় আগামী ২৭ নভেম্বর পর্যন্ত বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞার সময় বৃদ্ধি করা হয়েছে।

 

রবিবার (২০ নভেম্বর) বিকেলে বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত একটি গণবিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

 

গেল ১০ অক্টোবর থেকে বান্দরবান জেলার রুমা-রোয়াংছড়ি, থানচি এবং আলীকদম উপজেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকাগুলোতে যৌথবাহিনীর সন্ত্রাসবিরোধী অভিযান শুরু হয়। সাঁড়াশি অভিযানে নিরাপত্তা বিবেচনায় পর্যটকদের ভ্রমণে সাময়িক নিষেধাজ্ঞা জারি করে বান্দরবান জেলা প্রশাসন।

 

প্রথমে ১৮ অক্টোবর থেকে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা শুরু হয় বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায়। পরে ২৩ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত থানচি ও আলীকদম দুটি উপজেলায় পর্যটকদের ভ্রমণে আবার নিষেধাজ্ঞা আরোপ করে জেলা প্রশাসন। এরপর ৩০ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত ভ্রমণে নিষেধাজ্ঞার সময় বাড়ানো হয়। পরে গণবিজ্ঞপ্তি জারি করে ৪ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত বান্দরবানের ৪ উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা বৃদ্ধি করা হয়।

 

সর্বশেষ ৮ নভেম্বর বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত একটি গণবিজ্ঞপ্তির মাধ্যমে ৪ উপজেলা থেকে আলীকদম উপজেলাকে বাদ দিয়ে রুমা, রোয়াংছড়ি এবং থানচি উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা বৃদ্ধি করে ১২ নভেম্বর। এরপর ১২ নভেম্বর আরেকটি গণবিজ্ঞপ্তি জারি করে ১৬ নভেম্বর পর্যন্ত রুমা, রোয়ংছড়ি এবং থানচি উপজেলায় নিষেধাজ্ঞা দেয় প্রশাসন। পরে ১৬ নভেম্বর ৭ম দফায় থানচি উপজেলার নিষেধাজ্ঞা প্রত্যাহার করে প্রশাসন এবং রুমা এবং রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা বৃদ্ধি করেছিল ২০ নভেম্বর পর্যন্ত। আজ সময় বাড়িয়ে আরেকটি গণবিজ্ঞপ্তি জারি করে সাত দিনের জন্য আগামী ২৭ নভেম্বর পর্যন্ত রুমা এবং রোয়াংছড়ি উপজেলায় পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা দেয় প্রশাসন।

 

বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি জানান, ‘বান্দরবানের দুর্গম এলাকাগুলো সন্ত্রাসবিরোধী যৌথবাহিনীর অভিযান চলমান রয়েছে আর এই সকলস্থানে যাতে ভ্রমণে গিয়ে কোনো দেশি-বিদেশি পর্যটক কোনো সমস্যার সম্মুখীন না হয় সেজন্য আগামী ২৭ নভেম্বর পর্যন্ত বান্দরবানের রুমা এবং রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা বাড়ানো হয়েছে।’

 

তিনি আরও জানান, ‘বান্দরবানের বর্তমানে অন্য ৫টি উপজেলা বান্দরবান থানচি, সদর, লামা, আলীকদম এবং নাইক্ষ্যংছড়ি উপজেলায় কোনো নিষেধাজ্ঞা নেই আর এই উপজেলায় দেশি বিদেশি পর্যটকরা অনায়াসে ভ্রমণ করতে পারবে।’

 

এদিকে ১৮ অক্টোবর থেকে বান্দরবানের ৪ উপজেলায় নিষেধাজ্ঞা শুরুর পর থেকেই বান্দরবান জেলা পর্যটক শূন্য হয়ে পড়েছে এবং বেকার সময় কাটাচ্ছে জেলার হোটেল-মোটেল ও পর্যটকবাহী যানবাহনসহ পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

 

একুশে সংবাদ/চ্য.২৪/পলাশ