AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ডোনাল্ড লু’র চি‌ঠি ওবায়দুল কাদে‌রকে পৌঁছে দিলেন হাস


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০১:০৫ পিএম, ১৫ নভেম্বর, ২০২৩
ডোনাল্ড লু’র চি‌ঠি ওবায়দুল কাদে‌রকে পৌঁছে দিলেন হাস

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র চি‌ঠি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদে‌রকে পৌঁছে দিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

বুধবার (১৫ নভেম্বর) সচিবালয়ে ওবায়দুল কাদেরকে এ চিঠি পৌঁছে দেন তিনি।

এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদে‌রের স‌ঙ্গে সাক্ষাৎ কর‌তে স‌চিবাল‌য়ে যান মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।  

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে ওবায়দুল কাদের বলেন, বর্তমান পরিস্থিতিতে এখন আর সংলাপের সুযোগ নেই বিএনপির সঙ্গে। কারণ সময় খুব কম। তফসিল হয়ে গেলে নির্বাচনের পথে হাঁটবে বাংলাদেশ।

কাদের বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর চিঠি নিয়ে এসেছিলেন পিটার হাস।  শুনেছি, এমন দুটি চিঠি আরও দুটি দলের কাছে দেয়া হয়েছে। তাদের একটি বিএনপি, আরেকটি জাতীয় পার্টি। এই চিঠিতে শর্তহীন রাজনৈতিক সংলাপের তাগিদ রয়েছে। তবে সংলাপের এখন আর সেই সুযোগ নেই।

তাহলে কি সংলাপের সম্ভাবনা শেষ হয়ে গেল জানতে চাইলে তিনি বলেন, সে কথা আমি কীভাবে বলবো। কোনো গণতান্ত্রিক রাজনৈতিক দল সংলাপ চায় না বলতে পারে না। কিন্তু তার একটি সময় আছে। আজ নির্বাচনের তারিখ ঘোষণা করা হচ্ছে, সংলাপ কবে করবেন?

তিনি আর বলেন, সংলাপ যদি করতে হয় সব দলের সাথেই করতে হবে। এক দুটি দলের সাথে করলে তো আর হবে না। কিন্তু সময় খুব অল্প। ইসি তফসিল ঘোষণা করে ফেলবে।

এদিকে, ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক শেষে পিটার হাস সাংবাদিকের বলেন, ম্প্রতি মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে যে রাজনৈতিক সহিংস বক্তব্য দেয়া হয়েছে, সেটি নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছি।

তিনি বলেন, নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে একটি সংলাপ হবে এটা আশা করে তারা, তা নিয়ে আলোচনা হয়েছে ওবায়দুল কাদেরের সঙ্গে। এছাড়া গেল কয়েকদিন বাংলাদেশের রাজনৈতিক সহিংসতার বিষয়েও নজর রাখছে তারা।

পিটার হাস বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র আগামী নির্বাচনে একটি নিরপেক্ষ অবস্থানে থাকবে। নির্দিষ্ট কোন রাজনৈতিক দলের পক্ষে পক্ষপাতমূলক দৃষ্টি ভঙ্গি অবস্থান না নিয়ে  বরং একটি স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচনে সর্বাত্মক সহযোগিতা করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

গত সোমবার যুক্তরাষ্ট্রের আলোচনার উদ্যোগের অংশ হিসেবে দেশের প্রধান ৩ রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন ডোনাল্ড লু। সুষ্ঠু নির্বাচন আয়োজনের তাগিদ দিয়ে পাঠানো এ চিঠি দলগুলোর কাছে হস্তান্তর করেছেন মার্কিন রাষ্ট্রদূত। বাংলাদেশে অবাধ সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাষ্ট্র। সেই চাওয়ার কথা জানিয়ে এই চিঠি দিয়েছেন ডোনাল্ড লু।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহা

Link copied!