AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভোটারদের উৎসাহিত করতে ইসির প্রচারণা শুরু


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:০৭ পিএম, ৯ নভেম্বর, ২০২৩
ভোটারদের উৎসাহিত করতে ইসির প্রচারণা শুরু

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি জোর গতিতে এগিয়ে নিচ্ছে নির্বাচন কমিশন। এ সম্পর্কে অবহিত করা ও তফসিল ঘোষণার প্রস্তুতি হিসেবে আজ বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবে নির্বাচন কমিশন (ইসি)। তারা মনে করছে, তফসিল ঘোষণার উপযুক্ত পরিবেশ দেশে আছে। ভোটের জন্য ভোটারদের উৎসাহিত করতে গতকাল বুধবার থেকে প্রচারও শুরু করে দিয়েছে কমিশন। 


ভোটারদের উৎসাহিত করতে প্রচারণার জন্য গতকাল কমিশনের ফেসবুক পেজে একটি ভিডিও আপলোড করা হয়েছে। এতে বলা হয়েছে, ২০০৫ সালের ১ জানুয়ারির আগে জন্ম নেওয়া ভোটাররা এবার সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। ভোট দিতে জাতীয় পরিচয়পত্র থাকার প্রয়োজন হবে না।

ইসির সংশ্লিষ্ট সূত্র জানায়, আজ দুপুর ১২টায় বঙ্গভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে অন্যান্য নির্বাচন কমিশনার, ইসি সচিব, যুগ্ম-সচিবসহ একটি দল রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে যাওয়ার কথা রয়েছে। সাক্ষাতে নির্বাচন আয়োজনে নেওয়া সার্বিক প্রস্তুতির সারসংক্ষেপ জানাবে কমিশন। ভোট গ্রহণের পরিকল্পনা সম্পর্কেও রাষ্ট্রপতিকে অবহিত করবে। এর পরই আগামী সপ্তাহে কমিশন সভা করে নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হবে।

নির্বাচনের তফসিল ঘোষণার পরিবেশ রয়েছে বলে জানিয়েছেন ইসি সচিব মো. জাহাংগীর আলম। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি জানান, নির্বাচন কমিশন সংবিধান অনুযায়ী নির্বাচন আয়োজনে বদ্ধপরিকর। ইতিমধ্যে কমিশন বারবার বলেছে, নভেম্বর মাসের দ্বিতীয়ার্ধের যেকোনো দিন তফসিল হতে পারে। সেই হিসাবে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে বা জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের বিষয়ে ইসি সচিব বলেন, রেওয়াজ অনুযায়ী তফসিল ঘোষণার আগে কমিশন রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে। এর ধারাবাহিকতায় বৃহস্পতিবার সাক্ষাতের সূচি রয়েছে। রাষ্ট্রপতিকে নির্বাচনের প্রস্তুতিসংক্রান্ত সব ধরনের অগ্রগতি অবহিত করবেন। প্রস্তুতি নিয়ে রাষ্ট্রপতির পরামর্শ ও নির্দেশনা থাকলে তা কমিশন শুনবে।

সচিব আরও বলেন, নির্বাচন কমিশনের যেসব প্রস্তুতিমূলক কাজ রয়েছে, তার সব এগিয়ে রয়েছে। নির্বাচনী মালামালও ধাপে ধাপে জেলা পর্যায়ে পাঠানো হচ্ছে।

দেশে চলমান পরিস্থিতিতে ভোটারদের নিরাপত্তার বিষয়টি নজরে আনলে সচিব বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্য মাঠে থাকবেন। ভোটাররা নির্বিঘ্নে যাতে ভোট দিতে পারেন, সে বিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিপত্র জারি করবে। ইতিমধ্যে আইনশৃঙ্খলাবিষয়ক সভায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

ইসির আহ্বানে সাড়া দিয়ে এ পর্যন্ত এনডিআই, ইইউ ও কমনওয়েলথ নির্বাচন পর্যবেক্ষণের জন্য আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছে ইসি। ২১ তারিখে দিন ধার্য করা থাকলেও কমিশনের সঙ্গে সভা করতে ১৯ নভেম্বর সময় চেয়েছে কমনওয়েলথ। এদিকে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের ২১ নভেম্বর পর্যন্ত আবেদন করার সময় রয়েছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!