AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শরীর ঠান্ডা রাখবে রমজানে যে  তিন শরবত


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৫:৩৭ পিএম, ২৩ মার্চ, ২০২৩
শরীর ঠান্ডা রাখবে রমজানে যে  তিন শরবত

গরমের সময়ে রমজান মাস হলে সারাদিন পানাহার থেকে বিরত থাকার কারণে শরীরে কিছুটা পানির ঘাটতি হওয়া স্বাভাবিক। পানিশূন্যতা দূর করার পাশাপাশি শরীরের ভেতর  ঠান্ডা রাখার জন্য খেতে হবে কিছু খাবার। এমন অনেক খাবার আছে যেগুলো শরীর ঠান্ডা রাখতে কাজ করে। তার ভেতরে বিভিন্ন ধরনের শরবত।

 

সব ধরনের শরবত রোজায় খাওয়া যাবে না। বিশেষ করে বাইরে থেকে কেনা কেমিক্যালযুক্ত শরবত তো নয়-ই। বাড়িতে তৈরি করা কিছু শরবত আপনাকে রোজায় ভেতর থেকে সারাদিন শীতল রাখবে। সাহরিতে যেহেতু খুব বেশি পানি খাওয়া সম্ভব হয় না তাই এই শরবতগুলো রাখতে পারেন ইফতার ও তার পরবর্তী সময়ে। জেনে নেওয়া যাক  ঠান্ডা রাখবে কোন  কোন শরবতগুলো-

 

১।লেবু-পুদিনার শরবত:

ইফতারে ঠান্ডা ঠান্ডা শরবত ছাড়া কি চলে! সারাদিনে তৃষ্ণা মেটাতে ইফতারের পানীয় স্বাস্থ্যকর হওয়া জরুরি।তেমনই এক উপাদান হলো লেবু। সাধারণ সর্দি-কাশি থেকে ক্যানসার পর্যন্ত প্রতিরোধ করে লেবু।

অন্যদিকে পুদিনা পাতায় আছে পলিফেনল, যা একে ওষুধি গুণ দেয়। হাঁপানি, পেটের সমস্যা সারাতে তাই পুদিনা পাতা বিশেষ উপকারী। এ ছাড়াও এতে থাকে ভিটামিন এ, সি আর বি কমপ্লেক্স। ত্বকের যত্নে এমনকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় লেবু।

একটি কাচের পাত্রে ঠান্ডা পানি নিন। এরপর লেবুর টুকরোগুলো চিপে রস বের করে নিন। পাত্রে থাকা পানিতে লেবুর রস মিশিয়ে নিন। এবার আদা এবং পুদিনা পাতা হালকা পিষে পানির সঙ্গে মিশিয়ে নিন। এরপর পানির সঙ্গে মিশিয়ে নিন। তারপর একে একে চিনি, লবণ পানিতে মিশিয়ে নিন। ভালো করে কিছুক্ষণ মিশিয়ে নিন। এরপর শরবত ছাঁকনি দিয়ে ছেঁকে নিন।

 

২।ডাবের শরবত:

এই শরবত তৈরি করতে প্রয়োজন পড়বে একটি ডাবের। তবে খেয়াল রাখবেন ডাবে যেন শাঁস থাকে। ডাব কেটে তার পানি একটি গ্লাসে নিয়ে নিন। ডাবের শাঁস আলাদা করে ছাড়িয়ে রেখে দিন। ডাবের পানি ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। পরিবেশনের আগে ডাবের ঠান্ডা পানিতে শাঁস মিশিয়ে হালকা ব্লেন্ড করে নিন। তবে, জল ও শাঁস আগে থেকে ব্লেন্ড করে রাখবেন না। তাতে স্বাদ নষ্ট হয়ে যাবে।

 

৩।তরমুজের শরবত:

গরমের একটি সুস্বাদু ফল হলো তরমুজ। এটি ভীষণ পুষ্টিকর। গরমে পানিশূন্যতা দূর করতেও কাজ করে এই ফল। তরমুজের শরবত তৈরির জন্য ৩ কাপ তরমুজের টুকরা, ১টি লেবু, আধা চা চামচ বিট লবণ, আধা চা চামচ গোলমরিচ গুঁড়া ও স্বাদমতো চিনি নিন। এবার সব উপকরণ একসঙ্গে ভালো করে ব্লেন্ড করে নিন। ছাঁকনি দিয়ে ছেঁকে ফ্রিজে রেখে দিন। এরপর পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা তরমুজের শরবত।

একুশে সংবাদ.কম/বি.এস

Link copied!