AB Bank
ঢাকা শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
জানা-অজানা

‘টাকা দেবে গৌরী সেন’- কে এই গৌরী সেন?


Ekushey Sangbad
জানা-অজানা ডেস্ক
০৪:১৪ পিএম, ২৬ মে, ২০২৪
‘টাকা দেবে গৌরী সেন’- কে এই গৌরী সেন?

ভারত ও বাংলাদেশের বাংলা ভাষাভাষিদের মুখে প্রায়ই শোনা যায়- ‘লাগে টাকা দেবে গৌরী সেন’ বা ‘টাকা দেবে গৌরী সেন’। এটি এখন বাংলায় প্রবাদবাক্যে পরিণত হয়েছে। কিন্তু আপনি জানেন কি? কে এই গৌরী সেন? 
জানা যায়, ‘গৌরী সেন, যার মূল নাম গৌরীকান্ত সেন। সুবর্ণবণিক সম্প্রদায়ের সম্ভ্রান্ত ব্যবসায়ী ছিলেন। ১৫৮০ সালে ভারতের হুগলিতে জন্মগ্রহণ করেন। পিতার নাম নন্দরাম সেন। থাকতেন ৩৫ নম্বর কলুটোলা স্ট্রিটে।

আমদানি-রপ্তানির পারিবারিক ব্যবসায় গৌরী সেন অনেক টাকা উপার্জন করে বণিকসমাজে প্রসিদ্ধ হন। দু-হাতে টাকা বিলিয়ে অনেক লোককে তিনি ঋণমুক্ত করেন অথবা বকেয়া রাজকর মেটাতে সাহায্য করেন। কেউ চাইলেই তিনি টাকা দিতেন। এ থেকেই ‘লাগে টাকা, দেবে গৌরী সেন’ প্রবাদের জন্ম। সেকালে দেনার দায়ে কারও জেল হলে ঋণ পরিশোধ না হওয়া পর্যন্ত তারা মুক্তি পেতেন না। অনেকের জেলেই মৃত্যু হতো। এ অবস্থায় গৌরী সেন ছিলেন তাদের ত্রাণকর্তা। তাঁর কাছে সাহায্য চাইলে তিনি অনেকের ঋণের টাকা পরিশোধ করে কারামুক্তির ব্যবস্থা করতেন। কলকাতার আহিরীটোলায় গৌরী সেনের বিশাল বাড়ি ছিল বলে জনশ্রুতি আছে।

গৌরী সেন প্রসঙ্গে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ. কে. এম মাহবুবুল হক বলেন, ‘গৌরী সেন আসলে একটি রূপক চরিত্র। অনেক সময় সমাজের নানা দিক তুলে ধরার জন্য আমরা প্রবাদ প্রবচন বা রূপকথার কাউকে সামনে নিয়ে আসি। তবে যদি বাস্তবে কেউ থেকে থাকে, তা ছিল সেই সময়ের অপরিহার্য চরিত্র।’

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. সেলিম বলেন, ‘গৌরী সেন নামটি ঐতিহাসিক সত্য নাকি- মিথ্যা এ নিয়ে বিতর্ক আছে। তবে এমন ব্যক্তির অস্তিত্ব থাকুক বা না থাকুক, এটি যে, সে সময়ের সমাজ চিত্রের একটি বিখ্যাত চরিত্র তা স্পষ্ট।

একুশে সংবাদ/ উকি./ এসএডি

Link copied!